বাংলাদেশ ২৩৪, তামিম একাই ১২৬



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
দুর্দান্ত শতরান তামিম ইকবালের ব্যাটে

দুর্দান্ত শতরান তামিম ইকবালের ব্যাটে

  • Font increase
  • Font Decrease

খুব বেশিদুর যেতে পারলো না বাংলাদেশ। হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে থামলো ২৩৪ রানে। দলের এই রানে একা তামিম ইকবালের রানই ১২৬। ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান এলো সাত নম্বরে ব্যাট করতে নামা লিটন দাসের ব্যাট থেকে। ব্যাটিং যা করার একাই করলেন ওপেনার তামিম ইকবাল। বাকিরা সেই ব্যর্থতার কাতারে।

হ্যামিল্টনের সবুজ উইকেটে টসে জিতে যথারীতি বোলিং বেছে নেয় নিউজিল্যান্ড। ঘাসে মোড়া তরতাজা উইকেটে দিনের প্রথম সেশন কিন্তু ব্যাট হাতে বাংলাদেশই শাসন করে।

শুরুতে সম্ভবত এমন পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত ছিলো না নিউজিল্যান্ড। আক্রমণই সেরা রক্ষণ-সেই মনোভাব নিয়ে তামিম ইকবাল হ্যামিল্টন টেস্টের প্রথমদিন ব্যাটিং করেন। তার সেই আক্রমণের তোড়েই হ্যামিল্টন টেস্টের প্রথমদিনের প্রথম সেশন ব্যাটিং আনন্দেই কাটালো বাংলাদেশ। লাঞ্চে গেলো ২ উইকেট হারিয়ে ১২২ রান তুলে। যেখানে তামিম ইকবালের রানই ৮৬।

লাঞ্চের পরও তামিম তার সেই আক্রমণাত্মক ব্যাটিংই করে গেলেন। ১৮ বাউন্ডারিতে ঠিক ১০০বলে সেঞ্চুরি পুরো হলো। কিন্তু উইকেটের অন্যপ্রান্ত থেকে সতীর্থদের সমর্থনই যে তেমন কিছু পেলেন না। নিউজিল্যান্ডের শর্ট বল কিভাবে মোকাবেলা করতে হবে সেটাই যেন অজানা ছিলো বাংলাদেশের ব্যাটসম্যানদের। শীর্ষ ব্যাটসম্যানদের বেশিরভাগই আউট হলেন শর্ট বলে। টিম সাউদি ও নিল ওয়াগনার নিজেদের মধ্যে ৮ উইকেট ভাগাভাগি করে নিলেন। ওয়াগনার ৪৭ রান খরচায় ৫ উইকেট পান। সাউদির শিকার ৩ উইকেট। 

৩৭ বলে হাফসেঞ্চুরি পুরো করা তামিম ইকবাল শুরুর সেই মারকুটো ব্যাটিং স্টাইলই বজায় রাখলেন। ৬৪ রানে একবার ক্যাচ দিয়েছিলেন কিন্তু গ্রান্ডহোম ফিরতি সেই ক্যাচ হাতে রাখতে পারেননি। শর্ট বলেও তামিমের পরীক্ষা নিলেন টিম সাউদি ও নিল ওয়াগার। তবে নিজের ইনিংসকে একটু অন্যভাবে সাজানোর একটা তেজি মনোভাব নিয়েই এই ম্যাচে নেমেছিলেন তামিম। পুরোদুস্তর সেই ওয়ানডে মেজাজে ১০০ বলে সেঞ্চুরি পুরো তার। টেস্টে এটি তার নবম সেঞ্চুরি। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে এটাই তামিম ইকবালের প্রথম সেঞ্চুরি। এর আগে নব্বই এর ঘরে পৌছেও নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করতে না পারার একটা দুঃখ ছিলো তার।

হ্যামিল্টনের প্রথম ইনিংসে দলের বাকিদের ব্যর্থতার মিছিলের দিনে তামিম ইকবাল ঠিকই নিজেকে আলাদা করে চেনালেন।

তামিম ইকবাল ও সাদমান ইসলামের ওপেনিং জুটিতে যোগ হয় ৫৭ রান। তাও আবার মাত্র ১০.২ ওভারে। ট্রেন্ট বোল্টের লেট সুইং ঠিক বুঝতে না পেরে ২৪ রানে বোল্ড হন সাদমান। মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ মিডলঅর্ডারের এই চারজনও নিউজিল্যান্ডের শর্ট বলে আউট হন। এই তালিকায় সৌম্য সরকারের আউটের ধরণটা ছিলো সবচেয়ে দৃষ্টিকটু। বল ছাড়বেন কি মারবেন এই দোটানায় পড়ে ব্যাটকে পেছনে টেনে নিলেন। কিন্তু গ্লাভস আড়াল করতে পারলেন না। গ্লাভসে ছোঁয়া লেগে বল উইকেটকিপারের হাতে জমা পড়লো। নিউজিল্যান্ড ইনিংসের শুরুতে স্লিপে সহজ একটা ক্যাচও ফেলে দিলেন সৌম্য!

লাঞ্চ পর্যন্ত বাংলাদেশের সুখের সময় কাটলো। দ্বিতীয় সেশনে হারালো আরো ৫ উইকেট। আর চা বিরতির খানিকবাদেই ৫৯.২ ওভারে ২৩৪ রানে প্রথম ইনিংস শেষ। পুরো ইনিংসে নিউজিল্যান্ডের বোলিং এমনই ডিসিপ্লিন যে একটা অতিরিক্ত রানও তারা দেয়নি!

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১ম ইনি: ২৩৪/১০ (৫৯.২, তামিম ১২৬, সাদমান ২৪, মুমিনুল ১২, মিঠুন ৮, সৌম্য ১, মাহমুদউল্লাহ ২২, লিটন ২৯, মেহেদি ১০, আবু জায়েদ ২, খালেদ ০, এবাদত ০, অতিরিক্ত ০, ওয়াগনার ৫/৪৭, সাউদি ৩/৭৬)।

   

মৌসুম সেরার পুরস্কার জিতলেন ফোডেন-পালমার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির ফিল ফোডেন। সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার উঠেছে চেলসির কোল পালমারের হাতে।

চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে রয়েছেন ফোডেন। এখন পর্যন্ত ১৭ গোল করার পাশাপাশি ৮ গোল সতীর্থদের দিয়ে করিয়েছেন এই ইংলিশ মিডফিল্ডার। চোটে আর অফ ফর্মে যখন সিটির অন্য ফুটবলার ভুগেছেন, তখন বহুবার দলের ত্রাতা হিসেবে হাজির হয়েছেন তিনি।

মৌসুমসেরা খেলোয়াড়ের খেতাব জিততে ফোডেন পেছনে ফেলেছেন ক্লাব সতীর্থ আর্লিং হালান্ড, আলেক্সান্দার আইসাক, মার্টিন ওডেগার্ড, কোল পালমার, ডেকলান রাইস, ভার্জিল ফন ডাইক ও ওলি ওয়াটকিন্সকে।

অন্যদিকে সেরা উদীয়মানের খেতাব জেতা কোল পালমার গোল এবং অ্যাসিস্টের দিক দিয়ে ফোডেনের চেয়েও এগিয়ে। প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে এখন পর্যন্ত ২২ গোল করেছেন, করিয়েছেন আরো ১০ গোল। কিন্তু ফোডেনের দল সিটি যেখানে টানা চতুর্থবার শিরোপা জয়ের দ্বারপ্রান্তে, সেখানে পয়েন্ট টেবিলে কিছুটা পিছিয়ে পালমারের দল চেলসি। অনেকটা সে কারণেই হয়ত মৌসুমসেরার পুরস্কার হাত ফসকে গেছে তার, সন্তুষ্ট থাকতে হচ্ছে সেরা উদীয়মানের খেতাব নিয়ে।

;

মেসির মতো যুক্তরাষ্ট্রের লিগে খেলবেন সাকিবও!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিওনেল মেসিকে নিয়ে সাকিব আল হাসানের পাগলামি একটু বেশিই। একটা উদাহরণ দিলে বিষয়টা পরিষ্কার হবে- একবার কোনো এক সাক্ষাৎকারে সাকিবকে প্রশ্ন করা হয়েছিলো, যদি চাঁদে চান তাহলে কাকে সঙ্গে নিতে চাইবেন? উত্তরে স্ত্রী শিশিরের নাম নেয়া যাবে না, সে শর্ত জুড়ে দেয়া ছিল। সাকিব উত্তর করেছিলেন, লিওনেল মেসি। 

সাকিবের মেসিপ্রীতি নতুন কিছু নয়। আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের পর সাকিবকে ঢাকার রাস্তায় আনন্দে মেতে উঠতেও দেখা গিয়েছিলো। মেসির আর্জেন্টিনার কিংবা বার্সার জার্সি গায়ে দেওয়া ছবিও সামাজিক যোগাযোগমাধ্যমে অহরহ। জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে ফুটবলে সবচাইতে পটু হিসেবে খ্যাতি রয়েছে তার।

এবার মেসির পথেই হাঁটছেন সাকিব। না, মেসির মতো ফুটবলার বনে যাচ্ছেন না বিশ্বসেরা অলরাউন্ডার। তবে দুজনের গন্তব্য কিছু সময়ের জন্য এক হয়ে যাচ্ছে। একজন আমেরিকায় পাড়ি জমিয়েছেন, আরেকজন আমেরিকায় আছেন বিশ্বকাপ উপলক্ষ্যে। তবে যে জায়গায় মিল সেটা ক্লাব।

দীর্ঘদিন কলকাতা নাইট রাইডার্সে খেলা সাকিব আল হাসান এবার খেলবেন, আমেরিকার মেজর লিগ ক্রিকেটের লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সে। মেজর লিগ ক্রিকেটের (এমএলসি) দ্বিতীয় মৌসুমের জন্য শাহরুখ খানের দলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন সাকিব।

২০১১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে হয়ে প্রথমবার আইপিএল খেলেন সাকিব। ২০১২ এবং ২০১৪ তে ভূমিকা রেখেছিলেন আইপিএল জয়ে। ২০১৭ পর্যন্ত ছিলেন কেকেআরে। ২০২১-এও দলকে নিয়েছিলেন ফাইনালে। সবশেষ ২০২৩ সালেও তাকে কিনেছিলো কেকেআর। যদিও পরে নাম প্রত্যাহার করেন৷

;

ইমপ্যাক্ট খেলোয়াড় ইস্যুতে বিস্ফোরক কোহলি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে ইমপ্যাক্ট খেলোয়াড় নীতির পক্ষে-বিপক্ষে কথা চালাচালি হচ্ছে বেশ। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ ইমপ্যাক্ট খেলোয়াড় নীতির পক্ষে সাফাই গেয়েছেন। তবে বিপরীত মেরুতে অবস্থান করছেন ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। এবার রোহিতের সুরে সুর মেলালেন ভারতের কিংবদন্তি ব্যাটার বিরাট কোহলিও।

ইমপ্যাক্ট খেলোয়াড় নীতির কারণে ‘খেলার ভারসাম্য নষ্ট হচ্ছে’ বলে মন্তব্য করেছেন ভারতের সাবেক অধিনায়ক কোহলি। ইমপ্যাক্ট খেলোয়াড় ইস্যুতে নিজের অবস্থান ব্যক্ত করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে খেলা এই ক্রিকেটার জিও সিনেমার সঙ্গে আলাপে বলেন, ‘বিনোদন খেলার একটা অংশ, তবে খেলায় এখন কোনো ভারসাম্য নেই। ইমপ্যাক্ট খেলোয়াড়ের নিয়ম খেলার ভারসাম্য নষ্ট করছে। শুধু আমি-ই নই, অনেকেই এমনটা মনে করছে।’

গত মাসে এক পডকাস্টে ইমপ্যাক্ট খেলোয়াড় নীতি নিয়ে চাঁছাছোলা মন্তব্য করেন রোহিতও, ‘আমি এটার সমর্থক নই। অলরাউন্ডার ক্ষতি করছে এই নিয়ম। ক্রিকেট ১১ জনের খেলা, ১২ জনের নয়।’

কোহলি আশা করছেন, শিগগিরই আইপিএলে ইমপ্যাক্ট খেলোয়াড়ের নিয়ম বাতিল করবে বিসিসিআই। ইমপ্যাক্ট খেলোয়াড়ের নীতি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছিলেন জয় শাহ। এতে আশার আলো দেখছেন কোহলি, ‘জয় (শাহ) ভাই বলেছেন যে, তারা এটা পর্যালোচনা করছে। আমি নিশ্চিত পর্যালোচনার পর তারা এমন সিদ্ধান্ত নেবেন, যার মাধ্যমে খেলায় ভারসাম্য ফিরে আসবে।’

;

কোহলি-ধোনিদের বাঁচামরার ম্যাচে বাগড়া দিতে পারে বৃষ্টি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বাঁচামরার ম্যাচে মুখোমুখি চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্লে-অফের চার দলের মধ্যে তিন দল নিশ্চিত হয়ে গেছে। এই দুই দলের মধ্যে যেকোনো একটি আজ চতুর্থ দল হিসেবে প্লে-অফে পা রাখবে।

কিন্তু এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচের সময় বৃষ্টির পূর্বাভাস রয়েছে বেঙ্গালুরুতে। ভারতের আবহাওয়া বিভাগ জানাচ্ছে, ম্যাচের সময় বৃষ্টির সম্ভাবনা ৬০ ভাগ। চিন্নাস্বামী স্টেডিয়াম যেখানে অবস্থিত, সেই মধ্য বেঙ্গালুরুতে বজ্রবৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে তারা।

বৃষ্টিতে যদি ম্যাচ ভেসে যায়, সেক্ষেত্রে কপাল পুড়বে বেঙ্গালুরুর, প্লে-অফে চলে যাবে চেন্নাই। আর যদি বৃষ্টির চোখরাঙানি ডিঙিয়ে খেলা মাঠে গড়ায় সেক্ষেত্রে বেঙ্গালুরুর সামনে সমীকরণ অনেকটা এরকম-আগে ব্যাট করলে ১৮ রানে জিততে হবে আর পরে ব্যাট করলে চেন্নাইয়ের দেয়া লক্ষ্য তাড়া করতে হবে ১১ বল হাতে রেখে। মানে কোহলিদের শুধু জিতলেই চলবে না, জিততে হবে এই দুটি শর্তের যেকোনো একটি পূরণ করে।

অন্যদিকে চেন্নাইয়ের জন্য সমীকরণ তুলনামূলক সহজ। জিতলেই প্লে-অফ, হারলেও থাকবে সুযোগ। বেঙ্গালুরুকে শর্ত পূরণ করতে না দিলেই প্লে-অফের টিকিট ধরা দেবে তাদের।

আজ (শনিবার) বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় তাৎপর্যপূর্ণ দক্ষিণ ভারতীয় ডার্বিতে মুখোমুখি হবে বেঙ্গালুরু ও চেন্নাই।

;