কার্ডিফের বৃষ্টি স্বাগত জানাল বাংলাদেশকে



এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, সোফিয়া গার্ডেন স্টেডিয়াম, কার্ডিফ থেকে
ম্যাচের আগের দিন সকাল থেকেই বৃষ্টি কার্ডিফে। সোফিয়া গার্ডেনের উইকেট ডেকে রাখা হয়েছে- ছবি: বার্তা২৪

ম্যাচের আগের দিন সকাল থেকেই বৃষ্টি কার্ডিফে। সোফিয়া গার্ডেনের উইকেট ডেকে রাখা হয়েছে- ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সকাল সকাল ঝিরি ঝিরি শব্দ। বৃষ্টির শব্দ। হোটেল রুমের জানালার পর্দা সরাতেই বাইরে অঝোর বৃষ্টির দেখা মিললো। ক্রিকেটের সঙ্গে বৃষ্টির শত্রুতা বেশ পুরানো। আর কার্ডিফের বৃষ্টির সঙ্গে এবারের বিশ্বকাপ শুরুর আগে থেকেই বাংলাদেশ বেশ পরিচিত। বিশ্বকাপের আগে কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশের দুটি প্রস্তুতি ম্যাচ ছিলো। সেই ম্যাচের প্রথমটি পাকিস্তানের সঙ্গে বৃষ্টির কারণে একটি বলও খেলা হলো না। ভারতের সঙ্গে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও বৃষ্টি বাধা ছিলো। তবে শেষ পর্যন্ত সেই ম্যাচের ওভার কিছু কমিয়ে খেলা হয়েছিলো। আর এখন বিশ্বকাপের ‘আসল ম্যাচে’ কার্ডিফের সোফিয়া গার্ডেনে খেলতে নামার ২৪ ঘন্টা আগে বাংলাদেশকে আরেকবার এখানকার ঝিরি ঝিরি বৃষ্টি স্বাগত জানালো।

মাঠের পিচ পুরোপুরি ঢেকে রাখা হয়েছে। ছাতা মাথায় সকাল থেকে মাঠ কর্মীরা কাজ করছেন। সবুজ ঘাসের কার্পেটে মোড়া মাঠে সীগাল ডানা মেলে উড়ছে, নামছে, হাঁটছে। বৃষ্টিতে ভেজার দারুণ আনন্দে পাখিগুলো। ছাতা মাথা নিয়েই ম্যাচ প্রিভিউ তৈরি করছেন সাংবাদিকরা।

এবং যথারীতি ম্যাচের আগেরদিন এখানে ওপেন ফিল্ডিংয়ে অনুশীলন মিস করলো বাংলাদেশ ও ইংল্যান্ড উভয় দল। ইনডোরে অনুশীলনের ব্যবস্থাও এখানে বেশ। তবে ম্যাচের আগেরদিন মাঠে অনুশীলন করতে না পারার একটা দুঃখবোধ রয়ে গেলো দু’দলেরই। ঘাসের মাঠের অনুশীলনে যে আনন্দ, যে আমেজ, যে তৃপ্তি, যে প্রস্তুতি- সেটা সিমেন্টের চাতালে মিলবে কোথায়?

তবে ম্যাচপূর্ব ২৪ ঘন্টার আগে কার্ডিফের বৃষ্টি উভয়দলকে স্বাগত জানালেও ম্যাচের দিন ৮ জুনের এখানকার আবহাওয়া রিপোর্ট বেশ ক্রিকেটীয় স্বস্তি দিচ্ছে। ৮ জুন, শনিবার এখানে বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু আকাশ মেঘলা থাকবে। আর সেই সঙ্গে সতেজ বাতাস। ক্রিকেটের জন্য এই কন্ডিশন মানেই যে পেস বোলারদের হাত নিশপিশ করা।

ইংল্যান্ডের মতো বাংলাদেশের পেস বোলিং বিভাগও কার্ডিফের ম্যাচে সেই আনন্দ দেখছে।

কার্ডিফে লম্বা সময় ধরে আছেন তাদের অভিজ্ঞতা জানাচ্ছে-সকালে বৃষ্টি, দুপুরে কড়া রোদ আবার বিকালে হাড় কাঁপানো কনকনে ঠান্ডা বাতাস-এমন চর্তুমুখী আবহাওয়ার দেখা মিলে দিনের তিনবেলায়!

বাংলাদেশের বাড়তি সুবিধা হলো কার্ডিফের এমন আবহাওয়া ও ক্রিকেটীয় কন্ডিশনের সঙ্গে তারা অভ্যস্ত হয়ে গেছে বিশ্বকাপ শুরুর আগে থেকেই।

হ্যাঁ বেশ আগে থেকে আরেকটি অভ্যাসের সঙ্গে বেশ মানিয়ে গেছে বাংলাদেশ-বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানো! পেছনের দুটি বিশ্বকাপের দুটিতেই ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। ৮ জুন সেই অভ্যাসটাই বজায় থাকছে তাহলে?

   

এক মৌসুম শেষেই চেলসি ছাড়লেন পচেত্তিনো



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের ঘরের ছেলে ফ্রাঙ্ক ল্যাপার্ডকে বরখাস্তের পর গত মৌসুমে ২০২৩ সালের ১ জুলাই মরিসিও পচেত্তিনোকে কোচ করে আনে চেলসি। চুক্তিটা ছিল দুই বছরের। সঙ্গে ছিল আরও এক বছর চুক্তি নবায়নের সুযোগ। তবে সব ছাপিয়ে এক মৌসুম পরই শেষ হতে চলেছে পচেত্তিনোর চেলসি অধ্যায়। 

ক্লাব ও পচেত্তিনো, দুই পক্ষের পারস্পারিক সমঝোতায় চেলসি ছাড়ছেন এই ৫২ বছর বয়সী এই আর্জেন্টাইন কোচ। 

গত মৌসুমে ব্লুজদের অবস্থান ছিল আরও বাজে। পয়েন্ট তালিকার ১২তম অবস্থানে থেকে মৌসুম শেষ করেছিল তারা। চলতি মৌসুমের শুরুর অর্ধেও অবস্থাটা ঠিক তেমনই ছিল। এতে তখন থেকেই শুরু হয় পচেত্তিনো ছাঁটাইয়ের আলোচনা। শেষ পর্যন্ত এবার দুই পক্ষের আলোচনায় এলো সিদ্ধান্ত। 

মৌসুমের শেষ দিকে অবশ্য ভালোভাবেই ফিরেছে চেলসি। টানা পাঁচ ম্যাচে জিতে তালিকার ছয়ে থেকে মৌসুম শেষ করে তারা। এতে পরের মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ব্লুজরা। এছাড়া সদ্য শেষ হওয়া এই মৌসুমে এফএ কাপের সেমিফাইনাল ও কারাবাও কাপের ফাইনালে খেলেছিল চেলসি। 

নিজের বিদায় নিশ্চিতের পর পচেত্তিনো বলেন, ‘আমাকে সুযোগ দেওয়ার জন্য চেলসির মালিকপক্ষ ও ক্রীড়া পরিচালকদের ধন্যবাদ। সামনের মৌসুমগুলোতে ক্লাবটি প্রিমিয়ার লিগ ও ইউরোপে এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।’

২০১৬-১৭ মৌসুমে সবশেষ প্রিমিয়ার লিগ শিরোপা জেতা চেলসি গত ছয় মৌসুমে পচেত্তিনোসহ মোট পাঁচজনের হাতে দিয়েছিল দায়িত্ব। আরও একবার তাই দলের ছন্দ ফেরাতে কোচ খুঁজতে নামবে তারা। এতে ইপসউইচের কোচ কিয়েরান ম্যাককেনা, স্পোর্টিংয়ের রুবেন আমোরিম এবং বার্নলির ভিনসেন্ট কোম্পানির দিকে নজর চেলসির। 

;

টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লিগের মৌসুমসেরা কোচ গার্দিওলা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যানচেষ্টার সিটির হয়ে পেপ গার্দিওলা জিতেছেন ‘সব’। আগের মৌসুমে সিটিজেনদের জিতিয়েছেন ট্রেবল। এই মৌসুমে সেই খেতাবটা না ফিরলেও লিগ ইতিহাসে এই প্রথম টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগ শিরোপা রেখেছে নিজেদের দখলে। সামনে আছে এফএ কাপের ফাইনাল। এতে আরও একটি শিরোপার হাতছানি। সেই শিরোপা সম্ভাবনার ম্যাচের আগেই আরও এক সুসংবাদ সিটিজেনদের জন্য। টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগের মৌসুমের সেরা কোচের খেতাব পেয়েছেন গার্দিওলা। 

২০১৬ সালের ১ জুন ম্যানচেস্টার সিটির কোচ হয়ে আসেন গার্দিওলা। এরপর থেকে আট মৌসুমের পাঁচটিতেই জিতলেন এই মৌসুম সেরা কোচের খেতাব। 

সিটির হয়ে এই আট বছরে মোট ১৭টি শিরোপা জিতেছেন গার্দিওলা। আট মৌসুমের ছয়টিতেই প্রিমিয়ার লিগ শিরোপা, চারটি কারাবাও কাপ শিরোপা, দুটি কমিউনিটি শিল্ড, দুটি এফএ কাপ শিরোপা, একটি উয়েফা সুপার কাপ শিরোপা, একটি ক্লাব বিশ্বকাপ শিরোপা এবং ২০২২/২৩ মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা। 

আর্সেনালের মিকেল আর্তেতা, অ্যাস্টন ভিলার উনাই এমেরি, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ এবং বোর্নমাউথের আনদোনই ইরাওলাকে পেছনে ফেলে এই মৌসুম সেরা কোচের খেতাব জিতলেন গার্দিওলা। 

খেতাবটির আনুষ্ঠানিক ঘোষণা আসার পর গার্দিওলা বলেন, ‘টানা চারটি লিগ শিরোপা জয় আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবময় অর্জন। এটা (প্রিমিয়ার লিগ) বিশ্বের সবচেয়ে কঠিন লিগ এবং আমাদের প্রতিদ্বন্দ্বীরা অবিশ্বাস্য ফুটবল খেলেছে। অসাধারণ কিছু খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের সঙ্গে লম্বা সময় কাজ করতে পেরে আমি গর্বিত।’ 

এদিকে নারীদের সুপার লিগের মৌসুম সেরা কোচের জেতাব জিতেছেন লিভারপুলের ম্যাট বিয়ার্ড। মৌসুমটা অবশ্য চারে থেকে শেষ করেছে তার দল। সেখানে টানা পঞ্চমবারের মতো লিগ শিরোপা জিতেছে চেলসির মেয়েরা।

;

যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে খারাপ উইকেটকে দুষলেন শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যাটিং ব্যর্থতা। বিশেষ করে টপ-অর্ডারে। সেই জুজু যেন কাটছেই না বাংলাদেশ ক্রিকেট দলের। সবশেষ জিম্বাবুয়ে সিরিজটা ৪-১ ব্যবধানে জিতলেও টপ-অর্ডার ব্যাটাররা উইকেটে টিকে থাকতে রীতিমত হিমশিম খেয়েছে। সেই ধারা বজায় থাকলো যুক্তরাষ্ট্রেও। টি-টোয়েন্টি বিশ্বকাপের সহ-আয়োজক দেশটির বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৫ উইকেটে হেরে অঘটন ঘটিয়ে বসেছে নাজমুল হোসেন শান্তর দল। 

শুরুটায় কিছুটা ভালো ব্যাটিংয়ের আভাস দিলেও ৩৪ রানের মাথায় ফেরেন দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার। পাওয়ার প্লের ছয় ওভার শেষে স্কোরবোর্ডে ২ উইকেটে সংগ্রহ স্রেফ ৩৭ রান! ম্যাচটা মূলত সেখানেই হেরে গেছে সফরকারীরা। পরে তাওহিদ হৃদয়ের ৫৮ এবং মাহমুদউল্লাহ রিয়াদের ৩১ রানে চড়ে কোনোমতে দেড়শ পেরোয় তারা। পরে শেষ ওভারে গড়ান ম্যাচে জয় তুলে নেয় স্বাগতিক যুক্তরাষ্ট্র। 

ব্যাটিংয়ে আরও একবার ব্যর্থ তা সহসাই মেনে নিলেন অধিনায়ক শান্ত। তবে ম্যাচ হারের জন্য আলাদাভাবে দুষলেন খারাপ উইকেটকে =ও। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে শান্ত বলেন, ‘এটাকে ভুলের পুনরাবৃত্তি মনে করি না। আমার মতে, আমরা ভালো উইকেটে খেলছি না। জিম্বাবুয়ে সিরিজেও ভালো উইকেটে খেলিনি। তবে এটা মানসিক ব্যাপার, আশা করছি ব্যাটসম্যানরা ঘুরে দাঁড়াবে।’ 

যুক্তরাষ্ট্রে উড়ে যাওয়ার আগে রান বন্যার আইপিএল এড়িয়ে ১৬০-১৮০ রানকে টি-টোয়েন্টির ভালো স্কোর বলেন শান্ত। এবং তার মতে দলের বোলাররা আছেন ছন্দে, এমন লক্ষ্য দাঁড় করালে ম্যাচ জিতবে বাংলাদেশ। এই ম্যাচেও শান্ত হাঁটলেন তার সেই কথার পথেই। তার মতে আরও ২০ রান করতে পারলে পরিস্থিতি ভিন্ন থাকতো। ‘আমরা ভালো ব্যাটিং করিনি। আমরা ভালো শুরু করেছিলাম। তবে মাঝে উইকেট হারিয়েছি। আমরা আরও ২০ রান বেশি করতে পারতাম। সেক্ষেত্রে ম্যাচটা ভিন্ন হতে পারত।’ 

;

মোহামেডানের ‘ডজন’ নাকি কিংসের ‘ট্রেবল’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের রফিকউদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে আজ (বুধবার) বেলা ৩টায় ফেডারেশন কাপের ফাইনালে নামবে মোহামেডান ও বসুন্ধরা কিংস। এবারের মৌসুমের শেষ দিকে এসে এই দুই ফাইনালিস্টের কার কেমন সমীকরণ তার আগে একটু ঘুরে আসা যাক গতবছরের পরিসংখ্যানে। 

২০০৯ সালে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে ফেডারেশন দশম ফেডারেশন কাপ জিতেছিল মোহামেডান। এরপরের ১৪ বছরে আর শিরোপা জেতা হয়নি তাদের। এমনকি ফাইনালেও পৌঁছাতে পারেনি। তবে সেই জুজু কাটিয়ে গত মৌসুমে (২০২২-২৩) সেই আবাহনীকে হারিয়েই ১৪ বছর পর ফেডারেশন কাপের শিরোপা জেতে মোহামেডান। সঙ্গে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ১১টি শিরোপাও তাদেরই। সেই আসরে সেমিতে বসুন্ধরা কিংসকে হারিয়েছিল মোহামেডান। এতেই লিগ ও স্বাধীনতা কাপের পর ট্রেবলের স্বপ্নভঙ্গ হয়েছিল কিংসের।

ফেডারেশন কাপের এবারের ফাইনালটা জিতলেই রেকর্ড শিরোপার জয়ে নাম লেখাবে মোহামেডান। অবশ্য রেকর্ডটি একার হবে না তাদের। ভাগাভাগি করতে হবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১২টি শিরোপাজয়ী আবাহনীর সঙ্গে। 

এদিকে এবারের মৌসুমে স্বাধীনতা কাপের পর লিগে টানা পঞ্চমবারের মতো শিরোপা নিশ্চিত হয়ে গেছে কিংসের। আরও একবার তাই ট্রেবলের দুয়ারে অস্কার ব্রুজনের দলটি। তবে বিপক্ষে সেই মোহামেডান, যারা দাঁড়িয়ে আছে ফেডারেশন কাপে তাদের ‘ডজন’ অর্থাৎ, ১২তম শিরোপার দিকে। 

বসুন্ধরা কিংসের ফেডারেশন কাপ শিরোপা দুটি। সবশেষটা জিতেছিল ২০২-২১ মৌসুমে। এবার তাই মৌসুমে ট্রেবলসহ টুর্নামেন্টটিতে নিজের তৃতীয় শিরোপার পথেই চেয়ে কিংস। তাদের কোচের সুরে এই শিরোপাটিও নিজেদের করে মৌসুমকে পরিপূর্ণতা দেওয়ার। নিজেদের শ্রেষ্ঠত্বকেও ভালোভাবে প্রমাণ করার। ফাইনালটা সামনে রেখে তাই ব্রুজোন বলেন, ‘ফেডারেশন কাপ ফাইনাল নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের আরও একটি সুযোগ। পুরো মৌসুমে খেলোয়াড়েরা যেই কঠোর পরিশ্রম করেছে, সেটিরই একটা পূর্ণতা দেওয়া সুযোগও।’ 

আজকের এই ফাইনালে মাঠের লড়াই ছাড়াও রেফারি নিয়ে দুদিন আগে বিতর্কের জন্ম দিয়েছে মোহামেডান। পাঁচজন রেফারির দায়িত্ব নিয়ে অসন্তোষ প্রকাশ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) তারা চিঠি দিয়েছে, যেন সেই পাঁচ রেফারিকে দায়িত্ব না দেওয়া হয়। চলতি মৌসুমে কোনো ক্লাবের এমন কাণ্ড অবশ্য এটিই প্রথম না, মৌসুমের শুরুর দিকে রেফারি নিয়ে চিঠি দিয়েছিল আবাহনী ও বসুন্ধরা কিংসও। 

;