শোয়েবের ঘরে নতুন অতিথি



সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
স্ত্রীর সঙ্গে শোয়েব আখতার

স্ত্রীর সঙ্গে শোয়েব আখতার

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ বিশ্লেষণ নিয়ে বেশ ব্যস্ত সময়ই কাটছিল তার। টেলিভিশন আর টুইটারে নিজেকে বেশ ব্যস্তও রেখেছিলেন তিনি। সেই ব্যস্ততাতেই শোয়েব আখতারের ঘরে এসেছে নতুন অতিথি। ফের বাবা হয়েছেন পাকিস্তানের সাবেক এই তারকা ক্রিকেটার।

শুক্রবার সুখবরটা ভক্তদের জানালেন খোদ শোয়েব আখতার। এবার শোয়েব আখতার ও রুবাব খান দম্পতির ঘরে এসেছে পুত্র সন্তান সন্তান।

টুইটারে এক বার্তায় শোয়েব জানান ফের বাবা হওয়ার আনন্দে ভাসছেন তিনি। আমার সদ্যোজাত সন্তান আর তার মায়ের জন্য দোয়া চেয়েছেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। টুইটের সঙ্গে ইউটিউব চ্যানেলের একটি লিংক দিয়েছেন সাবেক এই গতির রাজা।

শোয়েব আখতার-রুবাব খান জুটি বিয়ে করেছেন ২০১৪ সালে। এরপর ২০১৬ সালের ৭ নভেম্বর জন্ম নেয় তাদের প্রথম সন্তানপ্রথম সন্তান। তিন বছর পর আরেক অতিথি এসেছে তাদের ঘরে!

   

জোন্সের ঝড়ে প্রথম বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের ‘প্রথম’ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জেরেমি গর্ডন। কানাডার ডানহাতি পেসার। যুক্তরাষ্ট্রের লক্ষ্য তাড়ার ইনিংসে ১৪তম ওভারে তার হাতে বল থামান কানাডা অধিনায়ক সাদ বিন জাফর। এবং ওই এক ওভারেই যেন ম্যাচটা জিতে নেয় যুক্তরাষ্ট্র। তিনটি ওয়াইড বল, দুটি নো, দুটি চার ও দুটি ছক্কার সেই ওভারে ৩৩ রান দেন গর্ডন। এতেই ৪২ বলে ৬৯ রানের সমীকরণ নেমে আসে ৩৬ বলে ৩৬ রানে। শেষ পর্যন্ত ১৯৫ রানের লক্ষ্যটি ১৬ বল ও ৭ উইকেট হাতে রেখেই পৌঁছে যায় বিশ্বকাপের সহ-আয়োজক দেশটি। 

তবে ৭ উইকেটে এই দাপুটে জয়ের বড় কৃতিত্ব স্বাভাবিকভাবেই যাবে তৃতীয় উইকেটে অ্যারন জোন্স ও আন্দ্রেস গাউসের জুটিতে। শুরুর চাপ সামলে তাদের ৫৮ বলে ১৩১ রানের রেকর্ড জুটিতেই জয়ের ভিত গড়ে দেয়। গাউস ৬৫ রান করে ফিরলেও শেষ পর্যন্ত টিকে থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন জোন্স। তিনি স্রেফ ৪০ বলে করেন দলীয় সর্বোচ্চ ৯৪ রান। 

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম এই আসরের উদ্বোধনী ম্যাচে আগে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক দলের অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। সেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯৪ রানের বড় সংগ্রহ পায় প্রতিবেশী দল কানাডা। 

সেই লক্ষ্য তাড়ায় শুরুতেই চাপে পড়ে যুক্তরাষ্ট্র। ইনিংসের দ্বিতীয় বলেই স্টিভেন টেইলরকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন কালিম সানা। পরে পাওয়ার প্লে শেষের পরপরই ফেরেন অধিনায়ক মোনাঙ্ক। স্কোরবোর্ডে তখন ৬ ওভার ৩ বলে কেবল ৪২ রান। লক্ষ্যটা বড় সঙ্গে শুরুতেই এমন ধাক্কায় বেশ চাপেই পড়ে যায় সহ-আয়োজক দলটি। 

তবে সময় গড়িয়ে জোন্স-গাউস জুটি পেরোতে থাকে সব বাঁধা। ১০ ওভারে যেয়ে সংগ্রহ পৌঁছায় ৮১ রানে। সেখান থেকেই মূলত ব্যাটিং ঝড় শুরু করেন তারা। পরের ৫ ওভারেই তোলে ৮৭ রান, সেখানে ওভারপ্রতি রান ১৭ দশমিক ৪। পরে ১৬তম ওভারে গাউস ফিরলে ভাঙে তাদের জুটি। ১৩১ রানের এই জুটি যুক্তরাষ্ট্রের যেকোনো টি-টোয়েন্টি যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি তৃতীয় উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটি। শীর্ষে আছে ২০১৪ বিশ্বকাপে তৃতীয় উইকেটে এইডন মরগান ও অ্যালেক্স হেলসের ১৫২ রানের জুটিটি। 

গাউস ফেরার পর বাকি সমীকরণ অনায়াসেই মিলিয়ে দেন জোন্স। বিশ্বকাপে নিজের ও দলের প্রথম ম্যাচেই খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। তার ৪০ বলে ৯৪ রানের অপরাজিত নান্দনিক ইনিংসটি সাজানো ছিল ৪টি চার ও ১০টি ছক্কার মারে। এতে জেতেন ম্যাচসেরার খেতাবও। 

এদিকে এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো পাওয়ার পর সেটি শেষ পর্যন্ত ধরে ছিল কানাডা। ওপেনিংয়ে নামা নাভনিত ধালিওয়ালের দলীয় সর্বোচ্চ ৬১ রানের ইনিংস ছাড়া নিকোলাস কির্তনের ৫১ এবং শেষ দিকে শ্রেয়াস মোভার ১৬ বলে ৩২ রানের ক্যামিওতে ১৯৪ রানের বড় সংগ্রহে পৌঁছে যায় কানাডা। সেখানে একটি করে উইকেট নেন আলী খান, হারমিত সিং ও কোরি অ্যান্ডারসন। 

কানাডা ও যুক্তরাষ্ট্র, দল দুটিরই এটি ছিল প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচ। কানাডা বাছাইপর্বের বাঁধা পেরিয়ে এলেও সহ-আয়োজক দেশের সুবাদে সরাসরি মূলপর্বে জায়গা পায় যুক্তরাষ্ট্র। তবে বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ে আত্মবিশ্বাসের ঝুলিটা ভরপুর রেখেই বিশ্বকাপ মিশন শুরু করে মোনাঙ্ক প্যাটেলের দলটি এবং দাপুটে জয় দিয়েই শুরু করলো বিশ্ব মঞ্চে প্রথমবারের যাত্রা। 

;

ডর্টমুন্ডকে হারিয়ে ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জিতল রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলতে না, জিততে হয়’ – কথাটা আবারও মনে করিয়ে দিল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগ যুগে এর আগে আট ফাইনাল খেলে কখনও হারেনি দলটা। গতকাল সংখ্যাটা নয়ে উন্নীত করল দলটা। বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫তম বারের মতো ইউরোপসেরা বনে গেল কোচ কার্লো অ্যানচেলত্তির দল। 

গত রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে অবশ্য প্রথমার্ধটা ছিল বরুসিয়া ডর্টমুন্ডেরই। ১৪ মিনিটে নিকলাস ফুলক্রুগের পাস থেকে সুযোগ পেয়ে গিয়েছিলেন ইউলিয়ান ব্রান্ট। তবে সে সুযোগটা তিনি কাজেই লাগাতে পারেননি। 

এরপর কারিম আদেয়েমি রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়াকে একা পেয়েও ব্যর্থ হলেন গোল করতে। প্রথমার্ধের শেষ অংশে এসে যখন ফুলক্রুগের শটটা ক্রসবারে লাগল, ম্যাচের নিয়তিটা তখনই হয়তো কিছুটা আঁচ করা যাচ্ছিল! 

প্রথমার্ধে একগাদা সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ডর্টমুন্ড। তাই বিরতিতে দুই দল যায় ০-০ স্কোরলাইন নিয়ে। তবে এরপরই পরিস্থিতিটা একেবারে বদলে গেল।

রিয়াল মাদ্রিদের আক্রমণের ধার বাড়াল বিরতির ঠিক পর। বিদায়ী ক্লাব ফুটবল ম্যাচটা খেলতে নামা টনি ক্রুসের ফ্রি কিক দারুণ দক্ষতায় ঠেকান ডর্টমুন্ড গোলরক্ষক কোবেল। 

রিয়ালের গোলের অপেক্ষাটা শেষ হলো ৭৪ মিনিটে গিয়ে। কর্নার থেকে দানি কার্ভাহাল করলেন গোল। এরপর ৮৩ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের গোল ম্যাচের নিয়তি নিশ্চিতই করে দেয়। শেষ বাঁশি বাজতেই রিয়াল মাদ্রিদ সমর্থকরা ফেটে পড়েন উল্লাসে। তাদের দল যে ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জিতে গেছে। প্রতিযোগিতার রেকর্ড এটি। রিয়ালের আধিপত্যটা পরিষ্কার হবে একটা তথ্যে। রিয়াল যতটা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে, তার অর্ধেকেরও কম শিরোপা জিতেছে দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়ন্স লিগ জেতা দলটা। রিয়ালই যে চ্যাম্পিয়ন্স লিগের রাজা, তাতে কি আর কোনো সন্দেহ আছে আপনার মনে?

;

টিভিতে আজকের খেলা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
টি-টোয়েন্টি বিশ্বকাপ
যুক্তরাষ্ট্র-কানাডা
সকাল ৬-৩০ মি., নাগরিক টিভি ও টফি
ওয়েস্ট ইন্ডিজ-পাপুয়া নিউগিনি
রাত ৮টা ৩০ মি., নাগরিক টিভি ও টফি

টেনিস
ফ্রেঞ্চ ওপেন
৪র্থ রাউন্ড
বেলা ৩টা, সনি স্পোর্টস ২ ও ৫

;

বাংলাদেশকে বিশাল ব্যবধানে হারাল ভারত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১০ রান তুলতে ৩ উইকেট নেই। ম্যাচটা তো ওখানেই শেষ হয়ে গিয়েছিল! বাংলাদেশ অবশ্য শেষ পর্যন্ত ভারতের ১৮২ রানের জবাবে ১২০ রান করতে পেরেছে। তাতে ৬২ রানের বিশাল ব্যবধানে হেরে বিশ্বকাপের প্রস্তুতি পর্বে যবনিকা টেনেছে নাজমুল হোসেন শান্তর দল। 

টস জিতে ব্যাট করতে নামা ভারতকে ভালো শুরু এনে দিতে পারেননি সাঞ্জু স্যামসন আর রোহিত শর্মা। ভারত এরপর পাওয়ারপ্লেতে উতরে গেছে ঋষভ পান্তের কল্যাণে। দীর্ঘ দিন পর ভারত দলে ফেরা পান্ত ৩২বলে ৫৩ রান করেন। এরপর তিনি অবসরে যান স্বেচ্ছায়। শিভাম দুবের কাছে সুযোগ এসেছিল তার আইপিএল ফর্মটা ভারতের হয়ে দেখানোর, তবে তিনি আউট হন ১৬ বলে ১৪ রান করে। 

সূর্যকুমার ১৮ বলে ৩১ রানের ইনিংসে খেলেছেন বেশ কিছু আত্মবিশ্বাসী শট। এরপর হার্দিক পান্ডিয়া ইনিংসের শেষের দিকে বোলারদের ওপর ঝাঁপিয়ে পড়েন। তার ৪০ রানের ক্যামিও ভারতকে এনে দেয় ১৮০ ছাড়ানো পুঁজি।

বাংলাদেশ এই ইনিংসে অনেক বোলারদের চেষ্টা করেছে, সঙ্গে পরীক্ষানিরীক্ষাও চালিয়েছে বেশ। শেখ মেহেদী বেশ ভালো বোলিং করেছেন, ৪ ওভারে দিয়েছেন ২২ রান, উইকেটও পেয়েছেন একটি। শরিফুলও খারাপ ছিলেন না। শুরুটা বেশ ভালো করেছিলেন। তবে শেষ দিকে তার পাওয়া চোট বাংলাদেশকে নতুন ভাবনায় ফেলতে পারে।সাকিবের বোলিংও দুর্ভাবনা এনে দিতে পারে বাংলাদেশকে। ৪ ওভারে তিনি দিয়েছেন ৪৭ রান।

তবে সেসব দুর্ভাবনা কোনো ভাবেই দলের ব্যাটিং নিয়ে দুর্ভাবনাকে ছাপিয়ে যেতে পারবে না। ম্যাচটায় বাংলাদেশ নেমেছিল টপ অর্ডারের ফর্মহীনতাকে মাথায় করে। আজও সেটা সিন্দাবাদের ভূতের মতো দলকে তাড়া করে ফিরল। শুরুতে সৌম্য সরকার আরশদীপ সিংয়ের শিকার হলেন, এরপর লিটন দাসও। একটু পর নাজমুল হোসেন শান্তও যখন মোহাম্মদ সিরাজের শিকার বনে সাজঘরমুখো, তখন দলের রান মোটে ১০। 

তাওহিদ হৃদয় ১৪ বলে ১৩ আর তানজিদ তামিম ১৮ বলে ১৭ করে ফিরলেন যখন এক ওভারের এদিক ওদিকে, দলের রান তিন অঙ্কে যাবে কি না, তা নিয়েও জেগেছিল শঙ্কা। তবে ৫৯ বলে ৭০ রানের জুটিতে সেটা দূর করেছেন সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ। ২৮ বলে ৪০ রানের ইনিংস খেলে মাহমুদউল্লাহ উঠে গেছেন অন্যদের সুযোগ করে দিতে। এরপর সাকিব ফিরেছেন ৩৫ বলে ২৮ রানের ইনিংস খেলে। শেষ দিকে রিশাদ হোসেন আর জাকের আলিও এক অঙ্কে ফিরে এলে বাংলাদেশ ১২০ রানে থামে ৯ উইকেট হারিয়ে। 

;