দ্রুত খেলায় ফেরার এজেন্ডা নিয়ে বৈঠকে যুক্তরাজ্য



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
মাঠে খেলা ফেরাতে মরিয়া যুক্তরাজ্য, ছবি: সংগৃহীত

মাঠে খেলা ফেরাতে মরিয়া যুক্তরাজ্য, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারী করোনাভাইরাস প্রতিরোধে চেষ্টার কমতি নেই যুক্তরাজ্যের। এই ভাইরাসের বিরুদ্ধে জয়ী হতে এবং লকডাউন পরিস্থিতি স্বাভাবিক করতে নানাবিধ পরিকল্পনায় ব্যস্ত ব্রিটিশ সরকার। তারই অংশ হিসেবে ইংল্যান্ড সরকার দেশটিতে স্থগিত হয়ে পড়া খেলাগুলো ফের শুরুর উদ্যোগের জন্য কার্যকর ব্যবস্থা নিচ্ছে। চলতি সপ্তাহে বৃটেনের ক্রীড়াঙ্গনের সিনিয়র মেডিকেল পরিচালকরা বৈঠকে বসছেন।

এই বৈঠকটি হবে কয়েক দফার। সার্বিক দিক-পরিস্থিতি বিবেচনা করে তারা কবে নাগাদ মাঠের খেলা ফের শুরু করা যায়- সেই পরিকল্পনার কথা জানাবেন। জানা গেছে সবকিছু যদি ঠিকঠাক মতো এগোয় তাহলে সপ্তাহ খানেকের মধ্যেই ইংল্যান্ডে স্থগিত হয়ে পড়া খেলাগুলো মাঠে ফিরবে।

বৃটেনের প্রধান মেডিকেল কর্মকর্তাও এই বৈঠকে অংশ নেবেন। নিজেদের মধ্যে কয়েক দফা বৈঠক শেষে নেওয়া পরিকল্পনার কথা তারা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে জানাবেন।

স্থগিত হয়ে পড়া এসব খেলা আবার মাঠে শুরু হলে এর ভালো-মন্দ দিক বিবেচনার বিষয়টিই হবে বৈঠকের মূল বিষয়। করোনাভাইরাস পরীক্ষা, সামাজিক দূরত্ব পালনের বিধিবিধান, স্বাস্থ্যবিধির মান এবং বিভিন্ন ভেন্যুতে দর্শক সংখ্যা কমানো- ইত্যাদি বিষয়ে মেডিকেল পরিচালকদের এসব বৈঠকে বিস্তারিত আলোচনা হবে।

ইংল্যান্ডে প্রিমিয়ার ফুটবল লিগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত রয়েছে। ১ জুলাই পর্যন্ত স্থগিত হয়ে আছে ক্রিকেট। ফর্মুলা-ওয়ান মৌসুমের প্রথম নয়টি রেসও স্থগিত। জুলাইয়ে শুরু হওয়ার কথা ব্রিটিশ গ্রাঁ প্রি। চলতি সপ্তাহের লন্ডন ম্যারাথন অক্টোবর পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। গলফ-রাগবির বড় ইভেন্টও স্থগিত। আর উইম্বলডন টেনিস তো এই বছরের জন্য বাতিলই হয়ে গেছে!

ধারণা করা হচ্ছে প্রিমিয়ার ফুটবল লিগ মাঠে ফিরলেও এর বেশিরভাগ ম্যাচই দর্শকশূন্য গ্যালারিতে আয়োজন করার পরিকল্পনার কথাই ভাবা হচ্ছে। প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের একেবারে দ্বারপ্রান্তে আছে লিভারপুল। ২৯ ম্যাচের ২৭টিতে জিতে ৮২ পয়েন্ট নিয়ে লিভারপুল পয়েন্টের শীর্ষে। দ্বিতীয় অবস্থানে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ২৮ ম্যাচে ৫৭।

২০ দলের এই টুর্নামেন্টে প্রতিটি দল খেলে ৩৮টি করে ম্যাচ।

   

চলতি মৌসুমে প্রথমবার মাঠে নামতে যাচ্ছেন কোর্তোয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত মৌসুম শেষের পর এসিএল ইনজুরিতে পড়েছিলেন রিয়াল মাদ্রিদ গোলকিপার থিবো কোর্তোয়া। লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে যেতে হয় তাকে। ২০২৩/২৪ মৌসুমে তার মাঠেই নামা হয়নি। অবশেষে লা লিগায় আজ (শনিবার) কাদিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার গোলপোস্টের নিচে দাঁড়াবেন এই বেলজিয়ান গোলকিপার।

কোর্তোয়ার মাঠে ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। লম্বা বিরতির পর দলের মূল গোলকিপারের মাঠে ফেরার সুসংবাদ দিয়ে তিনি বলেন, ‘(আজ) কোর্তোয়া খেলবে।’

কাদিজের বিপক্ষে খেললেও এখনো বড় ম্যাচে কোর্তোয়াকে খেলানোর পক্ষে নন আনচেলত্তি। তাই চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে রিয়ালের গোলপোস্টের প্রহরী কে হবেন সে প্রশ্নের জবাবে এই ইতালিয়ান কোচের সাফ জবাব, ‘বায়ার্নের বিপক্ষে (আন্দ্রি) লুনিন খেলবে।’

তবে রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছালে কি লুনিনের জায়গা নেবেন কোর্তোয়া, এই প্রশ্নের উত্তর জানা নেই রিয়াল কোচের, ‘সম্ভাব্য চ্যাম্পিয়ন্স ফাইনালে কে খেলবে? এটা আমার জানা নেই।’

উল্লেখ্য, লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার দৌড়ে ভালোভাবেই টিকে আছে রিয়াল মাদ্রিদ। ৩৩ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ৯ পয়েন্টে বেশি ৮৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা। অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিউখের বিপক্ষে ২-২ গোলে ড্র করে সমতায় রয়েছে। দ্বিতীয় লেগে ঘরের মাঠে ফাইনালের টিকিট কাটার সুযোগ এখন তাদের সামনে।

;

গ্যালারিতে স্ত্রীকে দেখেই জ্বলে উঠলেন স্টার্ক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় মিচেল স্টার্ক। চলতি আইপিএল শুরুর আগে নিলামে ২৪ কোটি ৭৫ লাখ রুপি খরচ করে তাকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। কিন্তু আইপিএলে মাঠে নামার নিজের নাম বা দামের প্রতি কমই সুবিচার করতে পেরেছেন। তবে শুক্রবার (৩ এপ্রিল) রাতে অন্য এক স্টার্কের দেখা মিলল!

এবারের আইপিএলে নিজের প্রথম ম্যাচেই ৪ ওভার বল করে ৫৩ রান খরচ করেন স্টার্ক। মুম্বাইয়ের বিপক্ষে গত রাতের ম্যাচের আগে ৮ ম্যাচ খেলে পেয়েছিলেন ৭ উইকেট, ৫০ বা তার বেশি রান দিয়েছেন তিন ম্যাচে। প্রায় ১২ গড়ে রান বিলিয়েছেন।

তবে মুম্বাইয়ের বিপক্ষে স্টার্ক ৩.৫ ওভার বল করে ৩৩ রান খরচ করেই নিয়েছেন ৪ উইকেট। এটাই এবারের আইপিএলে তার সেরা বোলিং পরিসংখ্যান।

মুম্বাইয়ের বিপক্ষে কলকাতার ম্যাচটি দেখতে গ্যালারিতে হাজির ছিলেন স্টার্কের স্ত্রী এবং অস্ট্রেলিয়ার জাতীয় দলের ক্রিকেটার অ্যালিসা হিলি। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই তাই এটিকে ‘লেডি লাক’ বলছেন।

;

১১০ ভাগ দিচ্ছেন তাসকিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটারদের তেমন কোনো চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি। কারণ সিকান্দার রাজাদের ১২৪ রানে আটকে দিয়ে বোলাররা আগেই জয়ের ভিত গড়ে দিয়েছিলেন। তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফউদ্দিনরা নাচিয়ে ছেড়েছেন জিম্বাবুয়ের ব্যাটারদের। এই দুই পেসারই তিনটি করে উইকেট নিয়েছেন। ১৫ রানে ৩ উইকেট নেয়া সাইফউদ্দিনের চেয়ে ১ রান কম খরচায় সমান উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তাসকিন।

ম্যাচসেরা হয়ে উচ্ছ্বসিত তাসকিনের মুখে পুরো বোলিং বিভাগের জন্য প্রশংসা ঝরেছে, ‘প্রথমত আমরা আজ দারুণ জয় পেয়েছি, বল হাতে ভালো শুরু পেয়েছি। আমরা বেসিক কাজটা ঠিকঠাক করেছি, সে কারণেই পুরস্কৃত হয়েছি। গত কয়েক সপ্তাহ সবাই কঠোর অনুশীলন করছে, সেই ফল পাচ্ছে। প্রত্যেকেই নিজেদের উন্নতির জন্য কঠোর পরিশ্রম করছি।’

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শতভাগের চেয়েও বেশি দিয়েছেন জানিয়ে তাসকিন যোগ করেন, ‘১১০ শতাংশ দিচ্ছি। আমরা দারুণ একটা ম্যাচ খেলেছি, সামনেও এটা ধরে রাখার চেষ্টা করব।’

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটিকে আদতে জুনে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই দেখা হচ্ছে। সেই লক্ষ্যে শুরুটা দারুণ হয়েছে বাংলাদেশের। প্রথম টি-টোয়েন্টিতে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

;

পিঠের চোটে ভুগছেন রোহিত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ওয়াংখেড়েতে আইপিএলের গতকালের (শুক্রবার) ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্স হেরে গেছে ২৪ রানে। ম্যাচে ইমপ্যাক্ট সাব হিসেবে খেলেছেন মুম্বাইয়ের সাবেক অধিনায়ক রোহিত শর্মা।

ইমপ্যাক্ট সাব হিসেবে খেলে অবশ্য খুব একটা সুবিধা করতে পারেননি। ইনিংস শুরু করতে নেমে ১২ বলে করেছে ১১ রান। তার দল কলকাতার দেয়া ১৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে গুটিয়ে ১৪৫ রানে।

ম্যাচে কেন ইমপ্যাক্ট সাব হিসেবে খেলেছেন রোহিত? ম্যাচ শেষে এই প্রশ্নের জবাব দিয়েছেন মুম্বাইয়ের স্পিনার পীযুষ চাওলা। ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে পীযুষ জানান, ‘তার (রোহিত) পিঠে কিছুটা সমস্যা আছে। তাই সতর্কতা হিসেবে ইমপ্যাক্ট সাব হিসেবে খেলেছে।’

ভারতের ক্রিকেটভক্তদের জন্য বড় ধাক্কা হয়ে এসেছে রোহিতের এই চোটের খবর। আইপিএলের পরপরই টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে ঝাঁপিয়ে পড়তে হবে ভারতকে। বিশ্বকাপে দেশটির নেতৃত্ব দেবেন রোহিত। ভারতের সমর্থকরা নিশ্চয়ই প্রার্থনা করছে, রোহিতের পিঠের এই পীড়া যেন দ্রুতই সেরে যায়।

;