করোনা প্রতিরোধে স্যামসাংয়ের অভিনব পরিকল্পনা

টেক ডেস্ক, বার্তা২৪.কম
গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিস চালু করবে স্যামসাং, ছবি: সংগৃহীত

গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিস চালু করবে স্যামসাং, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতোমধ্যে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় প্রযুক্তি নির্মাতা স্যামসাং ‘গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিস’ চালু করবে।

গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিসটি বিশ্বের নির্দিষ্ট কিছু দেশে থাকবে। এখানে থেকে স্যামসাং গ্রাহকরা তাদের স্যামসাং স্মার্টফোন, গ্যালাক্সি ওয়াচ এবং গ্যালাক্সি বাডস জীবাণুমুক্ত করতে পারবেন। এসব ডিভাইস পরিষ্কারের জন্য কোনো স্যানিটাইজার বা অ্যালকোহল নয় বরং অত্যাধুনিক ‘ইউভি-সি’ লাইট বা রশ্মি প্রযুক্তি ব্যবহার করা হবে। শুধুমাত্র স্যামসাং পণ্যের জন্য এ সেবাটি গ্রহণ করা যাবে।

স্যাম মোবাইলের প্রতিবেদন অনুযায়ী, স্যামসাং ডিভাইসকে জীবাণুমুক্ত করতে কোনো কেমিক্যাল বা ঘষে তুলতে হয় এমন কিছু ব্যবহার করবে না। কারণ এসব দিয়ে পরিষ্কার করতে গেলে ডিভাইসের ক্ষতিসাধন হতে পারে। তাই ইউভি-সি ডিভাইস ব্যবহার করা হবে যা ফোনের কোনো ক্ষতি করবে না।

এদিকে স্মার্টফোনের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে খবর প্রকাশের পরে ইউজারদের মাঝে উদ্বেগ দেখা যায়।

সম্প্রতি জার্নাল অব হসপিটাল ইনফেকশনের প্রতিবেদন অনুযায়ী, এপর্যন্ত ২২ টি গবেষণায় দেখা গেছে করোনাভাইরাস ধাতব, গ্লাস এবং প্লাস্টিকে জাতীয় বস্তুতে ৯দিন বেঁচে থাকতে পারে। এ থেকে একজন সুস্থ ব্যক্তির করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে।

তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে দিনে একবার হলেও গ্যাজেট পরিষ্কারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশ্বের অন্তত ১১৬টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে এ পর্যন্ত বিশ্বের এক লাখ ২৫ হাজার ৯৭২ জন সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন চার হাজার ৬৩১ জন।

সূত্র: গ্যাজেটস নাও

আরও পড়ুন: করোনা সংক্রমণ থেকে বাঁচতে দিনে একবার হলেও গ্যাজেট পরিষ্কার করুন

আপনার মতামত লিখুন :