দক্ষ প্রশাসক রাজবাড়ীর নারী ডিসি-ইউএনও



সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি) দিলসাদ বেগম ও বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আম্বিয়া সুলতানা

রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি) দিলসাদ বেগম ও বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আম্বিয়া সুলতানা

  • Font increase
  • Font Decrease

সততা ও দক্ষতার সাথে নিজ নিজ দফতর পরিচালনা করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করছেন রাজবাড়ী জেলার শীর্ষ দুই নারী কর্মকর্তা। তারা হলেন রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি) দিলসাদ বেগম ও বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আম্বিয়া সুলতানা।

এই দুই নারী কর্মকর্তা স্ব-স্ব দফতরে যোগদানের পর থেকেই তারা নিজেদের দক্ষতা ও সততার পরিচয় দিয়ে আসছেন। সোনার বাংলা বিনির্মাণে মাঠ পর্যায়ে তারা কর্মদক্ষতার পরিচয় দিয়েছেন এরই মধ্যে।

বিশেষ করে করোনাকালীন সময়ে এই দুই শীর্ষ নারী কর্মকর্তার ভূমিকা ছিল প্রশংসনীয়। প্রতিটি মানুষকে সচেতন করাসহ করোনা প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ তারা গ্রহণ করেছেন। করোনারোধে চ্যালেঞ্জ নিয়ে দিন-রাত সহকর্মীদের সাথে নিয়ে মাঠে-ময়দানে জনসচেতনামূলক বিভিন্ন সভা-সমাবেশ করেছেন।

দিলসাদ বেগম একজন সফল প্রশাসক

তাছাড়া করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের পড়ালেখার কথা মাথায় রেখে অনলাইনে ক্লাস চালু করেছিলেন। ক্লাসগুলো নিশ্চিত করার ক্ষেত্রে শতভাগ সাফল্য অর্জন করেছেন তারা বলে মনে করেন রাজবাড়ীর শিক্ষাবিদরা। কারণ, সারা দেশের মধ্যে রাজবাড়ী জেলা অনলাইনে ক্লাস গ্রহণ করার ক্ষেত্রে প্রথম স্থানও অর্জন করেছে।

এছাড়াও নদী ভাঙন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম একজন সফল প্রশাসক। রাজবাড়ীবাসীকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বিভিন্ন প্রকল্প হাতে গ্রহণ করেছেন তিনি। শীর্ষ মাঠ পর্যায়ের একজন কর্মকর্তা হয়েও নদী ভাঙনকবলিত এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি ও তার দফতরের কর্মকর্তারা।

এছাড়াও জেলার শিক্ষা, চিকিৎসা, যাতায়ত, কৃষিসহ বিভিন্ন দফতর সফলতার সাথে পরিচালনা করছেন এই দুই নারী কর্মকর্তা। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজগুলোকে সততার সাথে বাস্তবায়ন করে সরকারকে সহযোগিতা করছেন। ঘুষ ও দুর্নীর্তিমুক্ত দেশ গড়তে সর্বত্র চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আম্বিয়া সুলতানা

উল্লেখ্য, ২০১৯ সালের ২৩ জুন রোববার যোগদান করার পর ২৪ জুন সোমবার বিকালে রাজবাড়ীর নতুন জেলা প্রশাসক হিসাবে দিলসাদ বেগম দায়িত্বভার গ্রহণ করেন বিদায়ী জেলা প্রশাসক মো. শওকত আলীর কাছ থেকে। দিলসাদ বেগম ২০০৩ সালে বিসিএস ক্যাডারে যোগদান করেন। তিনি কিশোরগঞ্জ জেলার বাসিন্দা। তার এক ছেলে ও এক কন্যা সন্তান রয়েছে।

অন্যদিকে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আম্বিয়া সুলতানা ৩১তম বিসিএস’র প্রশাসন কর্মকর্তা। ২০২০ সালের ১২ অক্টোবর ঢাকা বিভাগের কমিশনারের কার্যালয়ের মাঠ প্রশাসন শাখার অতিরিক্ত বিভাগীয় কমিশন মো: নুরুন্নবী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ভিত্তিতে তিনি বালিয়াকান্দিতে ইউএনও হিসাবে যোগদান করেন। তার এক কন্যা সন্তান রয়েছে। তিনি পাবনা জেলার বাসিন্দা।