রূপালি পর্দার আনারকলির মৃত্যুর বেদনা



শাহ ইসকান্দার আলী স্বপন, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
আনারকলিরূপী মধুবালা

আনারকলিরূপী মধুবালা

  • Font increase
  • Font Decrease

মুঘল হেরেমের রহস্যময়ী নর্তকী আনারকলির মৃত্যু নিয়ে রহস্যের অন্ত নেই। কেউ বলেন, শাহজাদা সেলিমের সঙ্গে প্রেম ও প্রণয়ের জন্য তাকে জীবন্ত কবর দিয়েছিলেন সম্রাট আকবর। কারো মতে, তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছিল। অনেকের মতে সুড়ঙ্গপথে তাকে পাঠিয়ে দেওয়া হয়েছিল অজানা ঠিকানায়।

চলচ্চিত্রের রূপালি পর্দায় আনারকলি হয়েছিলেন মধুবালা তথা মমতাজ জাহান দেহলভী (১৪ ফেব্রুয়ারি, ১৯৩৩ - ২৩ ফেব্রুয়ারি, ১৯৬৯)। মাত্র ৩৬ বছর বয়সে মৃত্যু হয় তার। সে মৃত্যও বেদনায় বিদীর্ণ। আজ তার মৃত্যুদিনে রূপালি পর্দার আনারকলির বেদনাও স্পর্শ করছে সবাইকে।

যিনি মধুবালা নামেই বেশি পরিচিত, তিনি ছিলেন একজন অন্যতম ভারতীয় অভিনেত্রী। তিনি অনেক হিন্দি ধ্রুপদী চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার সমসাময়িক নার্গিস এবং মীনা কুমারীর বিপরীতে তাকে হিন্দি চলচ্চিত্রের সর্বাধিক প্রভাবশালী ব্যক্তিত্ব হিসেবে গণ্য করা হয়। তিনি ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের সর্বাধিক সুন্দর-আকর্ষণীয় অভিনেত্রী হিসেবেও গণ্য হন। পরিচিত হন 'ভেনাস অব বলিউড' নামে।

৩৬ বছরে জীবনে দীর্ঘ ৯ বছর হৃদযন্ত্রের সমস্যা নিয়ে বিছানা নিয়েছিলেন চলচ্চিত্রের আনারকলি নামে খ্যাত মধুবালা। তবে শুধু চলচ্চিত্রেই নয়, বাস্তবেও সেলিমের বা দিলীপ কুমারের প্রেমে পড়েন মধুবালা। দীর্ঘ সাত বছর চলেছিল তাদের প্রেমপর্ব। এই সম্পর্ক আকস্মিক ভেঙে যায়।

একটি ছবির শ্যুটিং চলছে। বাইরে মধুবালাকে যেতে দিতে রাজি ছিলেন না তার বাবা। পরিচালক-প্রযোজক অনুরোধ করেন দিলীপ কুমারকে। তিনি যেন এই প্রসঙ্গে মধুবালার বাবার সঙ্গে কথা বলেন। দিলীপ কুমার এই নিয়ে মধুবালার বাবার সঙ্গে কথা বলতে গেলে তিনি অভিনেতাকে অপমান করেন। মধুবালাও এ ক্ষেত্রে দিলীপ কুমারের পাশে দাঁড়াতে পারেননি। মধুবালার বক্তব্য ছিল, দিলীপ কুমার নয়, তার বাবা আতাউল্লাহ খান-ই তার প্রেমিকের কাছে অপমানিত হয়েছেন। মধুবালা স্পষ্ট জানান, তিনি তার বাবার বিরুদ্ধাচারণ করতে পারবেন না। তিনি দিলীপ কুমারকে অনুরোধ জানান, তার বাবার কাছে এই আচরণের জন্য ক্ষমা চাইতে।

দুইজনের মিলন আর হয়নি বাস্তবে। ইতিহাসের সেলিম-আনারকলির প্রেমের মতোই দিলীপ কুমার-মধুবালার দীর্ঘ প্রেম অতৃপ্তির হাহাকারে গুঞ্জরিত হয়। কে. আসিফ পরিচালিন বলিউডের ইতিহাস সৃষ্টিকারী 'মুঘল-ই-আজম' ছবিতে সেসব বিধৃত রয়েছে। 'আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী' শীর্ষক সর্বসাম্প্রতিক গ্রন্থের লেখক ড. মাহফুজ পারভেজ শাহজাদা সেলিম-আনারকলির প্রেমের মতো দিলীপ কুমার-মধুবালার দীর্ঘ প্রেমের তুলনামূলক আলোচনা করেছেন। এবারের ২০২২ সালের একুশের গ্রন্থমেলায় বইটি প্রকাশ করেছে ৭০ বছরের প্রাচীন প্রকাশনা প্রতিষ্ঠান স্টুডেন্ট ওয়েজ। বইটি রকমারি.কম-এ পাওয়া যাচ্ছে।

ইতিহাসের ভাষ্যানুযায়ী, আনারকলি ছিলেন একজন পৌরাণিক দাসী কন্যা। জন্মসুত্রে তার নাম নাদিরা বেগম অথবা শার্ফ-উন-নিসা। ধারণা করা হয় যে, আনারকলি কোনও এক বণিক বহরের সাথে ইরান থেকে মুঘল ভারতে অভিবাসিত হয়েছিলেন। তারপর স্থান লাভ করেন মুঘলদের রাজকীয় হেরেমে। সেখানে শাহজাদা সেলিমের সঙ্গে তার বিয়োগান্তক প্রেমের করুণ আখ্যান সর্বজনবিদিত। একইভাবে তার জন্ম, পরিচিতি ও মৃত্যু সম্পর্কেও রয়েছে ভিন্ন ভিন্ন করুণ বিবরণ।

ড. মাহফুজ পারভেজ জানান, বলিউডের ইতিহাস সৃষ্টিকারী ব্যবসা সফল চলচ্চিত্র কে. আসিফের 'মুঘল-ই-আজম'- আনারকলির জীবনালেখ্য। শাহজাদা সেলিমের সাথে (যিনি পরবর্তিতে সম্রাট জাহাঙ্গীর হয়েছিলেন) প্রেম ও প্রণয়ের সম্পর্ক স্থাপনের অপরাধে মুঘল সম্রাট আকবরের নির্দেশে দুটি ইটের দালানের মধ্যখানে জীবন্ত কবরস্থ করার মর্মন্তুদ ঘটনা চিত্রিত হয়েছে চরম নাটকীয়তায় ও রোমাঞ্চে। আনারকলি চরিত্রে 'ভেনাস অব বলিউড' নামে খ্যাত মধুবালা এবং শাহজাদা সেলিম চরিত্রে 'ট্র্যাজিডি কিং' দিলীপ কুমারের স্মরণীয় অভিনয় এবং প্রেমের ঘটনাও অম্লান হয়ে আছে।

আশ্চর্যজনকভাবে, কোনও বিশেষ প্রমাণ বা তথ্যসূত্র না থাকায় আনারকলি সম্পর্কিত ঘটনা অধিকাংশের নিকট মিথ্যা ও অনৈতিহাসিক বলে প্রতীয়মান হয়। এছাড়া আনারকলি উপাখ্যান মুঘল ইতিহাস গ্রন্থ 'আকবরনামা' অথবা 'তুজক-ই-জাহাঙ্গীর'-এর কোথাও উল্লেখিত হয়নি। কিন্তু আনারকলির সম্বন্ধে প্রথম জানা যায় ইংরেজ পর্যটক ও বণিক উইলিয়াম ফেঞ্চের সাময়িকী থেকে, যিনি তৎকালে শাহজাদা সেলিম বা সম্রাট জাহাঙ্গীরের শাসনকালে আগস্ট ২৪, ১৬০৮ সালে মুঘল ভারত ভ্রমণ করেছিলেন। উত্তর ও পশ্চিম ভারতের উর্দু ভাষী বিশাল অঞ্চলে, বিশেষত লখনৌ, আগ্রা, দিল্লি, লাহোরের জনশ্রুতিতে আনারকলি প্রজন্ম থেকে প্রজন্মব্যাপী পরিচিত একটি নাম হয়ে এখনও বিদ্যমান। তাকে ঘিরে রচিত হয়েছে বহু নাটক, সিনেমা ও গ্রন্থ। লাহোরে রয়েছে আনারকলির মাকবারা বা সমাধিসৌধ। রয়েছে প্রাচীন আনারকলি বাজার। শাড়ি, ব্লাউজে আনারকলি ডিজাইন এখনও মশহুর। এখনও চলচ্চিত্রের আনারকলি মধুবালার করুণ জীবনালেখ্যও মানুষকে আলোড়িত করে।

মধুবালা এখনও অবধি উপমহাদেশের সিনেমার ইতিহাসে সর্বশ্রেষ্ঠ সুন্দরী। নায়িকা মাধুরী দীক্ষিত যখন বলিউডে প্রথম এলেন, তখন অনেকেই তার সৌন্দর্যের সঙ্গে মধুবালার তুলনা করেছিলেন। কিন্তু মধুবালার সৌন্দর্য কালজয়ী। মধুবালার সৌন্দর্য ছিল তাঁর অনুরাগীদের নখদর্পণে। তার বোন মধুর ভূষণ এক সাক্ষাৎকারের মাধ্যমে এসব ঘটনার সাক্ষ্য বহন করেছেন।

যখন মধুবালা রীতিমত নামী নায়িকা, তখনা একদিন বোনদের নিয়ে প্রেক্ষাগৃহে ফিল্ম দেখতে গিয়েছিলেন। কিন্তু সুপারস্টার মধুবালা সাধারণ ভাবে যেতে পারতেন না। কারণ জানাজানি হয়ে গেলে ‘মবড’ হয়ে যাওয়ার ভয় ছিল। ফলে বোরখা পরে প্রেক্ষাগৃহে গিয়ে নির্দিষ্ট আসনে বসেছিলেন মধুবালা।

ইন্টারমিশনের সময় স্ন‍্যাক্স বিক্রি হচ্ছিল প্রেক্ষাগৃহের মধ্যেই। মধুবালা ও তার বোনেরা কিছু স্ন‍্যাক্স কিনলেও তাদের কাছে কোনো বিক্রেতা দাম নিতে চাইছিলেন না। শেষ পর্যন্ত মধুবালার বোনরা এক বিক্রেতাকে চেপে ধরে জানতে চান, কেন তারা দাম নিচ্ছেন না। সেই বিক্রেতা খোলসা করলেন প্রকৃত ঘটনা।

সেই বিক্রেতা বলেছিলেন, তাদের সঙ্গে স্বয়ং মধুবালা আছেন। ফলে খাবারের দাম নেওয়া যাবে না। মধুর বলেন, মধুবালা কোথায়, ওই ব্যক্তির নিশ্চয়ই কোনো ভুল হচ্ছে। বিক্রেতা বলেন, তাদের কোনও ভুল হচ্ছে না। কারণ তারা বোরখা পরিহিত মহিলার পায়ের পাতা দেখে চিনতে পেরেছেন, তিনিই মধুবালা। কারণ অত সুন্দর পা আর কারও হতে পারে না। মধুবালা চমকে ছিলেন কিনা জানা যায়নি, তবে তার বোনরা রীতিমত চমকে গিয়েছিলেন।

নায়িকা হতে চাননি মধুবালা। তার বাবা জোর করে অর্থ রোজগারের জন্য অত্যন্ত শিশু বয়সেই মধুবালাকে অভিনয় জগতে আসতে বাধ্য করেন। পারিবারিক কারণে দিলীপ কুমারের জীবন থেকে সরে গিয়েছিলেন মধুবালা। তবুও অত্যন্ত প্রফেশনাল হয়ে শেষ করেছিলেন ‘মুঘল-ই-আজম’ ফিল্মের শুটিং। আজও আইকনিক হয়ে রয়ে গেছে তা। আনারকলিরূপী মধুবালা গেঁথে রয়েছেন সকলের মনে।

আমাদের সবার আগে ভালো মানুষ হয়ে উঠতে হবে: সাই পল্লবী



ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম
দক্ষিণী নায়িকা সাই পল্লবী

দক্ষিণী নায়িকা সাই পল্লবী

  • Font increase
  • Font Decrease

তাবৎ ভারতীয় চলচ্চিত্রে বিস্ময় বলা হয় দক্ষিণী নায়িকা সাই পল্লবীকে। যৌন উত্তেজনা, উগ্র পোষাক, শরীরের প্রদর্শনী, এমনকি, মেকআপ পরিহার করে শুধুমাত্র অভিনয়শৈলীতে একনম্বরে চলে আসার সাফল্য পল্লবী ছাড়া দক্ষিণ এশিয়ার খুব কম নায়িকারই আছে। শনিবার (১৮ জুন) প্রথমবারের মতো ফেসবুক লাইভে এসে তিনি পুনরুল্লেখ করেন, 'আমাদের সবার আগে এক ভালো মানুষ হয়ে উঠতে হবে। আমরা যদি ভালো হই, তাহলে অন্যকে আঘাত করব না।’

কিছুদিন আগে এক সাক্ষাতকারে মানবতা ও অসাম্প্রদায়িকতার পক্ষে এবং ধর্মীয় অসহিষ্ণুতা ও সহিংসার বিরুদ্ধে কথা বলা সাই পল্লবী ইংরেজিতে দেওয়া পাঁচ মিনিটের ফেসবুক লাইভে নিজের নিরপেক্ষ ও মানবিক অবস্থান আবারও স্পষ্ট করেন। ভারতে সাম্প্রদায়িক অসহিষ্ণুতা ও ধর্মীয় উগ্রতার পটভূমিতে অনেকেই যখন মুখ খুলতে সাহসী হননি, তখন মানুষ ও মানবতার পক্ষে সাই পল্লবীর দ্বিধাহীন বক্তব্য দৃষ্টান্তমূলক। মানবতাবাদী-বিবেকবান মানুষের শ্রদ্ধা অর্জন করলেও তার কথা ধর্মীয় উগ্রশক্তিকে নাখোশ করে। ফলে তিনি ফেসবুকে এসে নিজের মানবিক মতের পক্ষে আরও জোরালোভাবে অবস্থান নেন এবং মানবতাবিরোধী অপশক্তির সমালোচনার জবাব দেন।

সাই পল্লবী বিবেক অগ্নিহোত্রীর ‘কাশ্মীর ফাইলস’ ছবিকে ঘিরে তার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘কাশ্মীর ফাইলস ছবিতে দেখানো হয়েছে, কাশ্মীরি পণ্ডিতদের কীভাবে মারা হয়েছে। আপনি যদি এ ঘটনাকে ধার্মিক সংঘর্ষ হিসেবে নেন, তাহলে কিছুদিন আগেই এক মুসলিম চালককে গরু নিয়ে যাওয়ার অপরাধে মারধর করা হয়। আর তাকে দিয়ে জোর করে “জয় শ্রীরাম” বলানো হয়। এ দুই ঘটনার মধ্যে পার্থক্য কোথায়?' তিনি বলেন, 'পেশাগত জীবনে একজন চিকিৎসক হিসাবে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, প্রতিটি মানুষের জীবনই মূল্যবান। মত ও পথের ভিন্নতার কারণে কাউকেই নিধন করা যায় না।'

সাই পল্লবী তার রাজনৈতিক মতাদর্শ স্পষ্ট করতে গিয়ে বলেন, ‘আমি এক নিরপেক্ষ পরিবারের মধ্যে বড় হয়েছি। আমাকে এখানে সব সময় এক ভালো মানুষ হওয়ার কথা বলা হয়েছে। আমাকে শিক্ষা দেওয়া হয়েছে যে আমি সেসব মানুষকে যেন রক্ষা করি, যারা অসহায় আর কোনও বিপদের মধ্যে আছে। উৎপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর শিক্ষা আমায় দেওয়া হয়েছে। আর এ ক্ষেত্রে সে কত বড় বা ছোট মাপের মানুষ, বা কোন মতের মানুষ, তা যেন না দেখি।'

'বামপন্থী আর ডানপন্থীর বিষয়ে শুনেছি আমি। আমি নিশ্চিত যে আমি কোনও পন্থী নই। আমি নিরপেক্ষ এবং মানুষের পক্ষে', স্পষ্টভাষায় ঘোষণা করেন সাই পল্লবী।

সংখ্যাগরিষ্ঠতার জোরে ধর্মীয় উগ্রতাকে রাজনৈতিকভাবে ব্যবহার করে সংখ্যালঘুদের হত্যা, নির্যাতন ও নিপীড়নের পটভূমিতে সাই পল্লবীর বক্তব্য ভারতের চিরায়ত গণতান্ত্রিক-ধর্মনিরপেক্ষ-অসাম্প্রদায়িক ঐতিহ্যের প্রতি সমর্থনের ধ্বনিই উচ্চারণ করেছে, যে শাশ্বত মতাদর্শ উগ্রশক্তির কবলে প্রায়ই বিপন্ন হয়ে চলেছে।

একজন চিকিৎসক, উচ্চশিক্ষিত, ধ্রুপদী সঙ্গীতশিল্পী ও নৃত্যে পারদর্শী সাই পল্লবী, একনম্বর তেলেগু অভিনেত্রী হয়েও পুরো দক্ষিণ ভারত এবং সমগ্র ভারতীয় চলচ্চিত্রের সম্মানজনক ও জনপ্রিয় অগ্রণী নায়িকা। যিনি প্রেমাম, কালি, ফিদা, আথিরান এবং এমসিএ-মিডল ক্লাস আববায়ির মতো ব্লকবাস্টারে অভিনয় করেছেন।

ইউটিউব চ্যানেল 'গ্রেট অন্ধ্র'র সাথে অতি সাম্প্রতিক একটি সাক্ষাৎকারের সময়, অভিনেত্রী তার মন্তব্যে বেশ সৎ ছিলেন এবং তিনি ধর্মীয় বিদ্বেষ নিয়ে হিন্দু-মুসলিম বিভাজনের বিরোধিতা করেছিলেন। ধর্মান্ধতার বিরুদ্ধে তার মন্তব্য ছিল স্পষ্ট। তিনি হিন্দুদের কাশ্মীর গণহত্যা মতোই ধর্মের নামে একজন মুসলিম ব্যক্তিকে হত্যার বিরুদ্ধে কথা বলেন। তিনি উভয় ধর্মীয় অসহিষ্ণু মনোভাবের নিন্দা করছিলেন এবং বলেছিলেন, 'যেখানে লোকেরা কোনও আপাত কারণ ছাড়াই ঘৃণার অনুভূতি রাখে এবং ধর্মীয় লাইনে একে অপরকে আঘাত করে, যা তার দৃষ্টিকোণ থেকে অগ্রহণযোগ্য।'

তেলুগুতে তার আসন্ন ছবি "বিরাতা পার্ভম" এর প্রচারের সময় এই মন্তব্যগুলো করেন পল্লবী। তিনি স্পষ্টই বলেন যে, একটি নিরপেক্ষ পরিবারে বড় হয়ে ও উদার শিক্ষাব্যবস্থা অনুসরণ করে তিনি একজন ভাল মানুষ হওয়ার শিক্ষাই লাভ করেছেন। শৈশবে, তাকে ধর্মীয় পটভূমি নির্বিশেষে সামাজিকভাবে নিপীড়িত লোকদের রক্ষা করতে শেখানো হয়েছিল। তিনি এই বার্তাটি ভারতের জনগণ এবং তার ভক্তদের কাছে পৌঁছে দিয়ে চান।

সাই পল্লবীর মন্তব্যর পর নেট দুনিয়ায় উগ্র সাম্প্রদায়িক শক্তি ও ধর্মীয় অসহিষ্ণুরা বিরূপ হয়ে রীতিমতো ঝড় তুলে। তবে, তার পক্ষেও প্রশংসনীয় মন্তব্য করছেন নেটিজেনরা। এমন পটভূমিতে প্রথমবারের মতো লাইভে এসে সাই পল্লবী দৃঢ়তার সঙ্গে নিজের গণতান্ত্রিক-ধর্মনিরপেক্ষ-অসাম্প্রদায়িক-মানবিক মতাদর্শিক অবস্থান সাহসিকতার সঙ্গে পুনরুল্লেখ করেন।

নিজের স্বচ্ছ অবস্থানের মতোই সাই পল্লবী স্বচ্ছতার ভিত্তিতে বেছে বেছে খুবই কম ছবিতে অভিনয় করেন। কাহিনীর গভীরতা ও বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে অভিনয়ের শতভাগ সততা প্রদর্শনের কারণে তিনি অনেক পরিচালক-প্রযোজকের কোটি কোটি টাকার ছবি অবলীলায় ফিরিয়ে দেন। বলিউড তথা ভারতীয় ছবির অবক্ষয় ও বিকৃতির বিরুদ্ধে হিম্মতের সাথে দাঁড়ানো অন্যতম শিল্পী সাই পল্লবী তিরিশ বছর ছোঁয়ার আগেই স্পর্শ করেছেন নিজের সম্মানীত অবস্থান। তার অভিনয় কৃতিত্ব, দৃষ্টিভঙ্গির শুদ্ধতা ও নান্দনিক পরিচ্ছন্নতার কারণে তাকে স্থান দেওয়া হয় অনন্য অভিনেত্রী শাবানা আজমি, স্মিতা পাতিল, কিরণ খেরের পাশে।

সাই পল্লবী এখন ব্যস্ত তার আগামী রোমান্টিক অ্যাকশন-পলিটিক্যাল-ড্রামাভিত্তিক দক্ষিণ ভারতীয় ছবি ‘বিরাট পর্ভম’-এর মুক্তিকে ঘিরে। এ ছবিতে নায়ক রানা দাজ্ঞুবতির সঙ্গে তাকে চ্যালেঞ্জিং অভিনয় করতে দেখা যাবে। রাজনৈতিকভাবে সক্রিয় এক তরুণীর প্রেমকথা নিয়ে এ ছবির গল্প বোনা হয়েছে। তরুণীটি যে কারণে বিপজ্জনক নকশাল নেতা রাবণকে ভালোবেসে ফেলে। পল্লবী তার অতীতের ছবিগুলোর মতো এতেও অভিনয়ের সংবেদনশীল স্পর্শকাতরতায় সাফল্যের শিখরস্পর্শী অবস্থান ধরে রাখতে সক্ষম হবেন বলে ছবি মুক্তির আগেই প্রিভিউ দেখে বোদ্ধা-সমালোচকরা বলতে শুরু করেছেন। তার এই ছবির ট্রেলার মুক্তি পেতেই কয়েক মিলিয়ন ভিউ পেয়ে গেছে। ভারতের সিভিল সমাজ ও মূলধারার মিডিয়া মনে করছে, পল্লবীর নিরপেক্ষ, অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ ও মানবিক অবস্থান নিয়ে ধর্মীয়ভাবে অসহিষ্ণু-উগ্রপন্থীদের বিতর্ক তৈরির অপচেষ্টাকে বৃদ্ধাঙ্গুষ্ঠ প্রদর্শন করেছে সাধারণ মানুষ।

;

বাজেটে নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ৩০ হাজার ৮৯৭ কোটি টাকা

  বাজেট অর্থবছর ২০২২-২৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাজেটে নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ৩০ হাজার ৮৯৭ কোটি টাকা

বাজেটে নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ৩০ হাজার ৮৯৭ কোটি টাকা

  • Font increase
  • Font Decrease

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নারী উন্নয়নে ২ লাখ ২৯ হাজার ৪৮৪ কোটি টাকার জেন্ডার বাজেট পেশ করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ সংসদে বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন। এই বরাদ্দ গত অর্থবছরের তুলনায় ৩০ হাজার ৮৯৭ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে ২৭টি মন্ত্রণালয় ও ১৭ টি বিভাগের জন্য পৃথক জেন্ডার বাজেট উপস্থাপন করেন। বাজেট বক্তৃতায় মন্ত্রী বলেন, নারী উন্নয়নে ক্রমাগত বাজেট বরাদ্দ বৃদ্ধি নারী সমঅধিকার ও কল্যাণ সুনিশ্চিতকরণে বর্তমান সরকারের অঙ্গীকার বাস্তবায়ন এবং সদিচ্ছা প্রতিফলিত হয়েছে।

“কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন” শীর্ষক এ বাজেটে দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে গুরুত্ব দিয়ে ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট ৬ লাখ ৭৮ হাজার ৬৮ কোটি টাকার বাজেট পেশ করা হয়। এটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ৫১তম বাজেট এবং বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট।

আহম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় বলেন, ২০২২-২৩ অর্থবছরের মোট  বাজেটে জেন্ডার সম্পৃক্ত বাজেটের শতকরা হার ৩৩.৮৪। যা জিডিপি’র ৫.১৬ শতাংশ।  

জেন্ডার বাজেটকে তিনটি থিমেটিক এরিয়ায় ভাগ করে বাজেট বরাদ্দ দেয়া হয়েছে। এতে দেখানো হয়েছে যে, ‘সরকারি সেবা প্রাপ্তিতে নারীর সুযোগ বৃদ্ধি’ খাতে সর্বোচ্চ ৫২ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে। এর পরেই গুরুত্ব দেয়া হয়েছে ‘নারীর ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদা বৃদ্ধি’ খাত। এ খাতে নারী উন্নয়ন খাতের ৪১ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে। ‘উৎপাদন, শ্রমবাজার ও আয়বর্ধক কাজে নারীর অধিকতর অংশগ্রহণ’ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৭ শতাংশ।   

নারীর ক্ষমতায়ন ও  সামাজিক মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ছয়টি মন্ত্রণালয় ও ছয়টি বিভাগের জন্য বাজেট প্রস্তাব করা হয়। এগুলো হলো, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

দ্বিতীয় অংশে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং শ্রমবাজার ও আয়বর্ধক কাজে নারীর অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নয়টি মন্ত্রণালয় ও দুইটি বিভাগের জন্য বাজেট প্রস্তাব করা হয়। এর মধ্যে রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়,আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়,  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় , যুব ও ক্রীড়া মন্ত্রণালয় , বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ,  পানি সম্পদ মন্ত্রণালয় , দুর্যোগ ব্যবস্থাপনা  ও ত্রাণ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। 

জেন্ডার বাজেটের তৃতীয় অংশে সরকারি সেবা প্রাপ্তিতে নারীর সুযোগ বৃদ্ধির ওপর জোর দেয়া হয়। এতে ১২ টি মন্ত্রণালয় ও ৯ টি বিভাগের জন্য জেন্ডার বাজেটের প্রস্তাব করা হয়। এর মধ্যে রয়েছে প্রধামন্ত্রীর কার্যালয়, নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ,  জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রণালয় , তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় , সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় , সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়,  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিদ্যুৎ বিভাগ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

সদ্য প্রয়াত সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০০৯-১০ অর্থবছরে প্রথমবারের মত ৪টি মন্ত্রণালয়ের জন্য জেন্ডার বাজেট প্রস্তাব করেন। ঐ বছর নারী উন্নয়নে বরাদ্দ ছিলো ২৭ হাজার ২৪৮ কোটি  টাকা। পরবর্তীতে ২০১০-১১ অর্থবছরে জেন্ডার বাজেটে ১০ টি মন্ত্রণালয়ের জন্য ৩৪ হাজার ২২১ কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরে ২০ টি মন্ত্রণালয়ে  ৪২হাজার ১’শ ৫৪ কোটি টাকা, এবং ২০১২-১৩ অর্থবছরে ২৫ টি মন্ত্রণালয়ে ৫৪ হাজার ৩’শ ২  কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। ২০১৩-১৪ অর্থবছরে ৪০টি মন্ত্রণালয়কে অন্তুর্ভুক্ত করে জেন্ডার বাজেট প্রণয়ন করা হয়। এরপর ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ অর্থবছরে জেন্ডার বাজেটে মোট ৪৩ টি মন্ত্রণালয়/বিভাগের জন্য জেন্ডার বাজেট প্রণয়ন করেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তারই ধারাবাহিকতা রক্ষা করে ২০১৯-২০ অর্থবছরের জন্য একাদশ বারের মতো জেন্ডার বাজেট উপস্থাপন করেন। অর্থমন্ত্রী মুস্তফা কামাল আজ ২০২২-২৩ অর্থবছরে মোট ৪৪টি মন্ত্রণালয় ও বিভাগের জন্য চতুর্দশতম জেন্ডার বাজেট পেশ করেন।

;

'আমি এক বয়সী কন্যাশিশু': গায়ত্রী চক্রবর্তী স্পিভাক



কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গায়ত্রী চক্রবর্তী স্পিভাক। সংগৃহীত

গায়ত্রী চক্রবর্তী স্পিভাক। সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৮০তম জন্মদিন ছুঁয়ে সাহিত্য সমালোচক, তাত্ত্বিক এবং যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্পিভাক (জন্ম: ২৪ ফেব্রুয়ারি ১৯৪২) বলেছিলেন, 'আমি এক বয়সী কন্যাশিশু' ('I’m a happy old girl’)। কর্মে, সৃজনে, বক্তব্যে, চিন্তায় আসলেই তিনি তাই। চঞ্চল শিশুর মতো সদাসক্রিয়।

বাংলা থেকে যারা বৈশ্বিক বিদ্যামণ্ডলে স্থান করে নিয়েছেন, তাদের মধ্যে অগ্রগণ্য গায়ত্রী চক্রবর্তী স্পিভাক। পূর্ববঙ্গের বৃহত্তর ময়মনসিংহ পিতৃভূমি হলেও তার জন্ম ও প্রাথমিক বিকাশ পশ্চিমবঙ্গের কলকাতায়।

১৯৪২ সালের ২৪ ফেব্রুয়ারি ব্রিটিশশাসিত ভারতের অখণ্ড বঙ্গদেশের রাজধানী কলকাতায় চিকিৎসক ডা. পরেশ চন্দ্র এবং শিবানী চক্রবর্তীর কন্যা হিসাবে জন্মগ্রহণ করেন গায়ত্রী চক্রবর্তী। ১৯৫৯ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে প্রথম শ্রেণিতে সম্মানসহ স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ইংরেজি ও বাংলা সাহিত্যে স্বর্ণপদক অর্জন করেন।

তারপরে তিনি যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে লেখাপড়া করেন এবং সেখানে তিনি ইংরেজিতে এমএ এবং তুলনামূলক সাহিত্যে পিএইচডি করেন। ১৯৬০ সালে জনৈক ট্যালবট স্পিভাকের সঙ্গে তিনি সীমিত সময়ের জন্য বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন।

তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে উত্তর উপনিবেশবাদের সূচনাকারী লেখা “Can the Subaltern Speak?” এবং জাক দেরিদার “De la grammatologie” বইটিকে মূল ফরাসি থেকে ইংরেজি অনুবাদ করা, যেটির ইংরেজি নাম “On Grammatology”; তিনি তার একটি নিবন্ধে এর বাংলা নামকরণ করেছেন “লিপিতত্ত্বপ্রসঙ্গ”।

গায়ত্রী স্পিভাক নিজেকে বাস্তববাদী মার্ক্সীয়–নারীবাদী অবিনির্মাণিক হিসেবে পরিচিত করেন। উত্তরাধুনিক ও উত্তর উপনিবেশবাদের তাত্ত্বিক ধারণা নির্মাণে তার ভূমিকা গুরুত্বপূর্ণ। ইতিহাসকে সাবঅল্টার্ন বা নিম্নবর্গের প্রেক্ষিত থেকে আলোচনার ক্ষেত্রেও তিনি তৎপর রয়েছেন।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, অশীতিপর বয়সেও তিনি শারীরিক ও মানসিক পরিসরে এতোটাই কার্যকর যে, তা বিস্ময়কর। এখনও তিনি গবেষণায়, শ্রেণিকক্ষে তৎপর। আলোচনা ও বক্তৃতায় সাবলীল ও উৎসাহী। দেশে-বিদেশে বিদ্যাচর্চায় বিরামহীন ও অদম্য। জুন মাসের শেষে তিনি কলকাতার দক্ষিণে ডায়মন্ড হারবার কলেজে আসছেন 'বেগম রোকেয়া স্মারক বক্তৃতা' দিতে।

;

নজরুলের ফজিলাতুন্নেসা



কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নজরুল ও ফজিলতুন্নেসা। সংগৃহীত

নজরুল ও ফজিলতুন্নেসা। সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফজিলাতুন্নেসাকে ‘সঞ্চিতা’ উৎসর্গ করতে চেয়ে নজরুল লিখেছিলেন – ‘'আপনি বাংলার মুসলিম নারীদের রাণী, আপনার অসামান্য প্রতিভার উদ্দেশ্যে সামান্য কবির অপার শ্রদ্ধার নিদর্শন স্বরূপ ‘সঞ্চিতা’ আপনার নামে উৎসর্গ করিয়া ধন্য হইতে চাই। আশা করি এজন্য আপনার আর সম্মতি পত্র লইতে হইবে না। আমি ক্ষুদ্র কবি, আমার জীবনের সঞ্চিত শ্রেষ্ঠ ফুলগুলি দিয়া পুষ্পাঞ্জলী অর্পণ করা ব্যতীত আপনার প্রতিভার অন্য কী সম্মান করিব?’'

সেই নারী, ফজিলাতুন্নেসা নজরুলের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। আহত নজরুল পরবর্তীকালে রবীন্দ্রনাথকে উৎসর্গ করেন ‘সঞ্চিতা’।

অবশ্য সেই সংকলনে রয়েছে একটি গান, যেটি ফজিলাতুন্নেসার বিলেত যাওয়ার আগে, বিদায়-সংবর্ধনার উপলক্ষে লেখা।

ফজিলাতুন্নেসা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্কের ছাত্রী। তিনিই মুসলিম বাঙালি নারীদের মধ্যে প্রথম এমএ ডিগ্রিধারী। ফলে, পড়াশোনায় তাঁর অর্জন নিয়ে সন্দেহ থাকতে পারে না। মাস্টার্সের শেষে উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ডে যাত্রা করেন তিনি। সেখানেই তাঁর সঙ্গে প্রেম হয় খুলনার এক যুবকের সঙ্গে। দেশে ফিরে, বিয়ে করেন তাঁরা।

ফজিলাতুন্নেসার প্রতি নজরুলের এই যে অনুরাগ, বলা ভালো, প্রেম – তা কি একপাক্ষিক ছিল? নজরুল-গবেষকরা একবাক্যে জানিয়েছেন হ্যাঁ। ফজিলাতুন্নেসার পক্ষ থেকে কোনো প্রশ্রয় বা আকর্ষণই ছিল না নজরুলের প্রতি। কারণ ফজিলাতুন্নেসা তখন মেধাবী এক ছাত্রী, উজ্জ্বল ভবিষ্যৎ তাঁর সামনে। আর নজরুল বিবাহিত, স্ত্রী-পুত্র নিয়ে রয়েছে ভরাট সংসার। নজরুলের প্রেমকে প্রশ্রয় নিয়ে নিজের ভবিষ্যতকে অনিশ্চিত করতে চাননি ফজিলাতুন্নেসা।

ফজিলাতুন্নেসার প্রতি নজরুলের মনোভাবের কথা একমাত্র জানতেন কাজী মোতাহার হোসেন, যিনি ছিলেন নজরুলের বন্ধু এবং ফজিলতুন্নেসার অধ্যাপক। এই মোতাহারের সৌজন্যেই ঢাকায় প্রথম আলাপ নজরুল-ফজিলাতুন্নেসার। এরপর, একের পর এক চিঠিতে মোতাহারের কাছে নিজের অনুভব জানিয়েছেন নজরুল। প্রত্যাখ্যাত প্রেমিকের ব্যথা জড়িয়ে আছে সেই চিঠিগুলোর ছত্রে ছত্রে।

পরবর্তীকালে কাজী মোতাহার হোসেন লিখেছেন – '‘ফজিলাতের প্রতি নজরুলের অনুভূতির তীব্রতা দু’তিন বছরের সময়সীমায় নিঃশেষিত হয়ে যায়।’'

কিন্তু সেই সময় ফজিলাতুন্নেসাকে লেখা নজরুলের চিঠি পড়লে, বোঝা যায়, তীব্রতা ছিল কতখানি গভীর। কবি লিখছেন –"আপনার অন্ততঃ কুশল সংবাদটুকু মাঝে মাঝে জানিতে বড্ডো ইচ্ছা করি। যদি দয়া করিয়া দুটি কথায় – শুধু কেমন আছেন লিখিয়া জানান – তাহা হইলে আমি আপনার নিকট চির ঋণী থাকিব। আমার ইহা বিনা অধিকারের দাবী।’'

প্রেম, সফল বা ব্যর্থ হলেও প্রেমই। আর কবির প্রেম দুর্দমনীয়,  লেলিহান। নজরুল তার জ্বলন্ত প্রমাণ।

;