‘চিন্তা করো না, আমরা শক্ত আছি…’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

এক চিঠিতে লেখা ‘চিন্তার কিছু নেই....আমরা সবাই শক্ত আছি।’অন্য চিঠিতে লেখা, টিচাররা যেন আমাদের আর বেশি বেশি হোম ওয়ার্ক না দেয়’। কেউবা ফ্রাইড চিকেন খাওয়ার আকুতির কথা জানিয়েছে। অনেকেই তাদের বাবা-মাকে জানিয়েছে ভালোবাসার কথা।

শনিবার (৭ জুলাই) সন্তানদের হাতে লেখা চিঠি নিয়ে থাই নেভি সিলের সদস্যরা গুহা থেকে বেরিয়ে এলে ভারী হয়ে ওঠে আশেপাশের পরিবেশ। দুই সপ্তাহ হল প্রিয় সন্তানদের দেখতে পান না বাবা-মা। আবেগাপ্লুত অভিভাবকেরা তাই সন্তানের চিঠি জড়িয়ে চোখের পানি মুছতে থাকেন।

বাব-মা উদ্দেশ্যে লেখা চিঠিতে তাদের দু:শ্চিন্তা করতে নিষেধ করেছেন থাইল্যান্ডের চিয়াং রাই এলাকার থাম লুয়াং  গুহায় ভেতরে আটকে থাকা ১২ কিশোর। চিঠিগুলোতে কেউ ফ্রাইড চিকেন খেতে চেয়েছেন, কেউ জন্মদিন উদযাপনের পরিকল্পনা শেয়ার করেছেন, কেউ নিজেদের স্বাস্থ্যের কথা জানিয়েছেন।


আরও পড়ুন, ভালো আছেন থাই ফুটবলাররা, দেওয়া হয়েছে এনার্জি জেল


গুহায় আটকে থাকা মিক নামের এক কিশোর জানায়, মা, খালা দাদি, বাবা ও ভাই সবাইকে মিস করছি খুব। তোমাদেরকে খুব ভালোবাসি। আমি এখানে ভালো আছি। নাবিকেরা আমার খুব ভালো খেয়াল রাখছে। খুব ভালোবাসি’।

/uploads/files/D3BO5dNMujFYfTSci4H19IxgAnXxLnjs4wBLcnjr.jpeg

ডম নামে অপর এক কিশোর লিখেছে, আমি ভালো আছি তবে এখানকার আবাহওয়া খুব ঠাণ্ডা। চিন্তা করার দরকার নেই। আর হ্যাঁ, আমার জন্মদিনের কথা যেন ভুলে যেও না ‘ ৩ জুলাই ডমের জন্মদিন ছিল।

খুদে ফুটবলার আদুল লিখেছে, আমাদের জন্য দু:শ্চিন্তার দরকার নেই। সবাইকে মিস করছি। বাড়ি যেতে ইচ্ছে করছে খুব।’

নাইট লিখেছে, নাইট বাবা-মাকে খুব ভালোবাসে। নাইটের জন্য তোমাদের আর ভাবতে হবে না। নাইট সবাইকে ভালোবাসে।’ 


আরও পড়ুন, অক্সিজেন দিতে গিয়ে অক্সিজেনের অভাবেই নৌ ডুবুরির মৃত্যু  


কিশোর ফুটবল দলটির কোচ ভিন্ন একটি চিঠিতে আটকে পড়া কিশোরদের অভিভাবকের কাছে ক্ষমা প্রার্থনা করেন। ২৫ বছর বয়সী কোচ এক্কাপল চান্টাওয়াং অভিভাবকদের কাছে অনুরোধ করে বলেন, প্রিয় অভিভাবকরা, আমরা এখন সবাই ভালো আছি, উদ্ধারকারীরা আমাদের সঙ্গে ভালো ব্যবহার করছে। একই সঙ্গে আমি প্রতিজ্ঞা করছি সব শিশুর সুরক্ষা নিশ্চিতে আমি আমার সর্বোচ্চটুকু করে যাব। আপনারা যারা আমাদের সাহায্যে এগিয়ে এসেছেন সবাইকে ধন্যবাদ-অভিভাবকদের কাছে আমি আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী’ 

উল্লেখ্য, ২৩ জুন গুহাটি ঘুরে দেখতে গেলে ভারী বর্ষণের দরুণ গুহার ভেতরেই আটকে পড়ে ১২ কিশোর ও তাদের কোচ। ওয়াইল্ড বোরস ফুটবল টিমের সদস্য দলটির কিশোদের বয়স ১১ থেকে ১৬ মধ্যে। নিখোঁজ হওয়ার ১০ দিন পর গুহার ভেতরে তাদের প্রথম খুঁজে পায় ব্রিটিশ উদ্ধারকারীরা। এরপর তাদের সঙ্গে নানাভাবে যোগাযোগের চেষ্টা করতে থাকে উদ্ধারকর্মীরা। একপর্যায়ে আটকে থাকা সন্তানদের অভিভাবকেরা চিঠি দিলে তার জবাব দিয়েছে গুহায় আটকে থাকা দলটি। থাই নেভি সিলের ফেসবুক থেকে চিঠিগুলো শেয়ার করা হলে সেগুলো মুহুর্তেই ভাইরাল হয়ে যায়।

গুহার বর্তমান অবস্থা

গুহা মুখ থেকে ৪ কি.মি গভীরে ছোট্ট একটি পাথর খণ্ডের উপর ওই দলটি এখন আশ্রয় নিয়ে আছে।

থাই ও আন্তর্জাতিক উদ্ধারকারীদের সমন্বয়ে গঠিত দল তাদের খাবার, অক্সিজেন, ফার্স্ট এইড বক্স সরবরাহ করছে। কিন্তু গুহায় অক্সিজেনের মাত্রা নিয়ে এখনো ব্যাপক শঙ্কা আছে, সরকারি কর্মকর্তা বলছে অক্সিজেনের মাত্রা সেখানে ১৫ শতাংশ এ নেমে এসেছে যা স্বাভাবিক ক্ষেত্রে ২১ শতাংশ থাকে।

/uploads/files/JwmFACj9aPOG7t0CTKEYfgcqM6oFaHkTKCfiqBdx.jpeg

থাইল্যান্ডের কর্মকর্তারা বলছে, গুহার ভেতর বাতাস দেয়ার জন্য একটি পাইপ সফলভাবে স্থাপন করা হয়েছে।

আটকে পড়া দলটি যে কতটা ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে সেটি আরো স্পষ্ট হয় যখন শুক্রবার একজন উদ্ধারকর্মী ডুবুরি অক্সিজেন সংকটে গুহা থেকে ফেরার পথেমারা যান।

রোববার ( ৬জুলাই ) থেকে আবারো ভারী বর্ষণের সম্ভাবনা আছে। যাতে গুহার ভেতরে আরো পানি প্লাবিত হতে পারে। তাই সামরিক ও বেসামরিক উদ্ধারকারীরা সময়ের আগে ছুটছে যাতে করে আটকে পড়া দলটিকে নিরাপদে বের করে আনতে পারে।

আরও পড়ুন, গুহায় ইন্টারনেট সংযোগ দিচ্ছে উদ্ধারকারীরা

উদ্ধার হয়নি গুহায় আটকে পড়া থাই ফুটবলাররা

   

ইরানের মন্ত্রিসভার বৈঠক, তাবরিজ যাচ্ছেন ভাইস প্রেসিডেন্ট



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর বৈঠক করেছেন দেশটির মন্ত্রিসভার সদস্যরা। এর পর ইরানের ভাইস প্রেসিডেন্ট ও কয়েকজন মন্ত্রী পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজের উদ্দেশে রওনা হয়েছেন।

এ তথ্য নিশ্চিত করেছেন ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি ঝারোমি।

রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ আলী বাহাদুরি ঝারোমি লিখেছেন, ‘আজ (রবিবার) মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনা নিয়েও আলোচনা হয়। এর পর এক্সিকিউটিভ ডেপুটি প্রেসিডেন্ট ও মন্ত্রিসভার কয়েকজন সদস্য তাবরিজের উদ্দেশে রওনা হন।’

উল্লেখ্য, রবিবার ইরানের প্রেসিডেন্ট রাইসি ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়। এর পর অন্তত দুই ঘণ্টা অতিবাহিত হলেও প্রেসিডেন্টের কোনো খোঁজ পাওয়া যায়নি।

দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারের বিষয়েও কিছু জানা যায়নি। পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী হলো তাবরিজ শহর।

ওই হেলিকপ্টারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি এবং এই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেম ছিলেন। ঘন কুয়াশার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।

;

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা, দেশজুড়ে দোয়া



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ইরানের রাষ্ট্রীয় টিভির বরাতে রোববার (১৯ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য জানিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা নিউজ জানিয়েছে, যেখানে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে সেখানকার আবহাওয়া বেশ বিরূপ এবং কুয়াশাচ্ছন্ন। যা উদ্ধার অভিযানকে ব্যাহত করছে।

সরকারি টিভিতে আরও দেখানো হয়েছে, প্রেসিডেন্ট রাইসির জন্য পুরো দেশজুড়ে দোয়া করা হচ্ছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আমির ভাহিদি বলেছেন, তিনি নিশ্চিত করেন, হেলিকপ্টারটির সঙ্গে রেডিও যোগাযোগ করা সম্ভব হয়েছিল। এর বেশি কিছু তিনি জানাননি। তবে তিনি জানান, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী আমির ভাহিদি রাষ্ট্রীয় টিভি চ্যানেলকে বলেন, বেশ কয়েক উদ্ধার দল ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করছে। কুয়াশা ও বাজে আবহাওয়া পরিস্থিতির কারণে পৌঁছাতে কিছুটা সময় লাগতে পারে।

"বিষয়গুলি নিয়ন্ত্রণে রয়েছে এবং উদ্ধারকারী দলগুলি তাদের কাজ করছে। আমরা আশা করি যত তাড়াতাড়ি সম্ভব এটি বের করা হবে," তিনি যোগ করেন।

তবে তেহরান বিশ্ববিদ্যালয়ের বিশ্ব অধ্যয়নের অধ্যাপক ফুয়াদ ইজাদির মতে, উদ্ধার টিম হেলিকপ্টারে থাকা ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। এটি হতে পারে কারণ দুর্ঘটনাটি খুব খারাপ বা এমনটিও হতে পারে যে এলাকাটি নেটওয়ার্কের আওতাভুক্ত নয়৷ এখন আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে।

৬৩ বছর বয়সী রাইসি ২০২১ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন। একটি বাঁধ উদ্বোধন করতে গতকাল শনিবার আজারবাইজানে যান ইব্রাহিম রাইসি। আজ রোববার সেখান থেকে ফেরার পথে তাকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার শিকার হয়। দুর্ঘটনার কয়েক ঘণ্টা আগে আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে তোলা তার কয়েকটি ছবিও প্রকাশ করা হয়।

;

বাঁধ উদ্বোধন শেষে ফিরছিলেন ইরানের প্রেসিডেন্ট রাইসি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজারবাইজান সীমান্তবর্তী ইরানের একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বহনকারী হেলিকপ্টারটি দ্রুতগতিতে ফারজাকান এলাকায় অবতরণ করে বলে জানা গেছে।

রোববার (১৯ মে) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টার দিকে ইরানের বার্তাসংস্থা ইরনা (ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি) জানায়, হেলিকপ্টারটি দ্রুতগতিতে অবতরণ করে। তবে হেলিকপ্টারে থাকা প্রেসিডেন্ট রাইসিসহ অন্যান্যদের ভাগ্যে কী ঘটেছে, তা এখনো জানা যায়নি।

উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছালেও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার কারণে উদ্ধার কাজ কঠিন হচ্ছে বলে ইরনা’র এক সংবাদাতা জানিয়েছেন।

দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারে প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালিক রহমাটি, তাবরিজের শুক্রবারের প্রার্থনার নেতা হোজ্জাতুলেসলাম আল হাশেম এবং আরো কয়েকজন।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ভাহিদি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, বাজে এক আবহাওয়া বিরাজ করায় উদ্ধার অভিযান চালানো এবং উদ্ধারকর্মীদের ঘটনাস্থলে পৌঁছাতে বেশখানিকটা সময় লাগছে।

তিনি বলেন, উদ্ধারকারীদল শিগগিরই ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হবে এবং সবাইকে পরবর্তী তথ্য জানানো সম্ভব হবে।

;

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট নিখোঁজ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিখোঁজ রয়েছেন।তাকে উদ্ধারে ঘটনাস্থলে অভিযান চালানো হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় টিভির বরাতে রোববার (১৯ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য জানিয়েছে।

এসময় হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান ও আজারবাইজান প্রদেশের ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেমও ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফার কাছে এ দুর্ঘটনা ঘটে।

ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজ জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ার পর সেটি থেকে জরুরি ফোনকল এসেছিল। হেলিকপ্টারের প্রেসিডেন্টের সঙ্গে থাকা কর্মকর্তারাই ওই ফোন করেছিলেন। ফলে এ দুর্ঘটনায় কেউ হতাহত হননি বলেই ধারণা করা হচ্ছে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি রাষ্ট্রীয় টিভিকে বলেন, বিস্তারিত জানতে কর্তৃপক্ষ অপেক্ষা করছে।

২০২১ সালে ৬৩ বছর বয়সী রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। অনেকে তাকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উত্তরসূরি হিসেবে মনে করেন।

;