সূচক কমলেও বেড়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক কমে এদিনের লেনদেন শেষ হয়েছে। তবে এদিন বেড়েছে উভয় পুঁজিবাজারের লেনদেনের পরিমান। এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৩ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২২ পয়েন্ট।

এছাড়া ডিএসইতে এদিন মোট লেনদেন হয়েছে এক হাজার ১১ কোটি ৫৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯২ লাখ টাকা। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার কোটি টাকা এবং সিএসইতে লেনদেন হয় ৩৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক কমতে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক কমতেই থাকে। বেলা ১১টার পর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা পৌনে ১২টার দিকে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট কমে যায়। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮২৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার এক হাজার ১১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এসএস স্টিল, কেপিসিএল, ইউনাইটেড পাওয়ার, অ্যাকটিভ কেমিক্যাল, জেএমআই সিরিঞ্জ, সন্ধানী ইন্স্যুরেন্স, ফাস ফাইন্যান্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২২ পয়েন্ট কমে ১০ হাজার ৭৯০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৯ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪১ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৫৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এসএস স্টিল, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স, তাকাফুল ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, ইউনিয়ন ক্যাপিটাল, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বেলিজিং, সন্ধানি ইন্স্যুরেন্স এবং পাইওনিয়ার ইন্স্যুরেন্স।