`ঢাকার ৮০ লাখ নাগরিকের তথ্য ডিএমপির ডাটাবেজে'

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া/ছবি: সুমন শেখ

ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া/ছবি: সুমন শেখ

ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, বর্তমান যুগে অপরাধ নিয়ন্ত্রণ করতে হলে ডিজিটাল মনিটরিংয়ের প্রয়োজন রয়েছে। একটি টেকসই নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশ্বের উন্নত শহরগুলোর মত আমরা ঢাকা শহরের নাগরিকদের তথ্য সংগ্রহ করেছি। আধুনিক তথ্য ডাটাবেজ করেছি যার নাম সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস)। এই মুহূর্তে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য আছে আমাদের ডাটাবেজে।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) রাজধানীর আফতাব নগরের জহুরুল ইসলাম সিটি সিসিটিভি কন্ট্রোল রুম শুভ উদ্বোধন ও পুলিশ সেবা সপ্তাহের র‌্যালি শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এজন্য কোনো এলাকায় অপরাধ সংঘটিত হলে ওই এলাকার কোন  বাসায়-কে লোক বসবাস করে তা সহজেই আমরা খুঁজে বের করতে পারি এ ডাটাবেজের মাধ্যমে।

তিনি আরো বলেন, মহানগরীতে ছিনতাই-ডাকাতি, অজ্ঞান পার্টি, মলম পার্টির এসব এখন আর নেই বললেই চলে। তারপরও দু একটা ঘটনা সংঘটিত হলে আমরা ন্যূনতম সময়ের মধ্যে তা চিহ্নিত করে ফেলছি। এর কারণ আমরা এখানে প্রযুক্তির ব্যবহার করছি সিসি টিভির মাধ্যমে পর্যালোচনা করছি।

শুধু অপরাধ ও অপরাধের জন্য নয়, ডিজিটাল মনিটরিং দেশের সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের জন্য আবশ্যক জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ইতিমধ্যে আপনারা জানেন, গুলশান বনানী, নিকেতন বারিধারায় বিভিন্ন সোসাইটির মাধ্যমে সিসি ক্যামেরার ব্যবস্থা করে এলাকাগুলোকে ডিজিটাল মনিটরিংয়ের ভেতর নিয়ে এসেছি।  ফলে ওইসব এলাকাগুলোতে অপরাধ এক প্রকার শূন্য।

তিনি বলেন, তারই ধারাবাহিকতায় আজকে আফতাব নগর জহুরুল ইসলাম সিটিতে একশ সিসি ক্যামেরা স্থাপন উদ্বোধন করা হলো। তাতে এখানকার অপরাধ নিয়ন্ত্রণ, জননিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা বলতে পারি, এই সিসিটিভি স্থাপনের মাধ্যমে এলাকায় টেকসই নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে।  জনগণ নির্বিঘ্নে চলাচল করতে পারবে।