মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও

মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও

‘বাংলাদেশের উগ্রবাদী সন্ত্রাসীরা হামলা চালিয়েছে’ মিয়ানমারের এমন মিথ্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশে। বাংলাদেশের পক্ষ থেকে ভিত্তিহীন ওই খবরের প্রতিবাদ জানাতে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিকেল পাঁচটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব বিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও-কে তলব করে  এ প্রতিবাদ জানান।

বিজ্ঞাপন

মিয়ানমার সীমান্তে বাংলাদেশের সন্ত্রাসীরা হামলা চালিয়েছে, মিথ্যা প্রচারণার কারণে দেশটির রাষ্ট্রদূতকে তলব করে তীব্র প্রতিবাদ জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মিয়ানমারের মংডু সীমান্তের ৪১ নম্বর পিলারের কাছে পুলিশ চৌকিতে গত ২৪ জানুয়ারি বাংলাদেশের উগ্রবাদী সন্ত্রাসীরা হামলা চালিয়েছে— এমন ধরনের মিথ্যা অপপ্রচার চালিয়েছে দেশটির প্রশাসন। সেই খবর মিয়ানমারের বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশ করাও হয়েছে।

এর আগে সীমান্তে শূন্যরেখার অবৈধ স্থাপনা নির্মাণের প্রতিবাদে গত ১৫ জানুয়ারি মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদপত্র তুলে দেওয়া হয়েছিল। তার আগে বিভিন্ন কারণে দেশটির রাষ্ট্রদূতকে তলব করা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, মিয়ানমারের সাধারণ প্রশাসন বিভাগের কর্মকর্তারা দায়িত্বহীন ও মিথ্যা অভিযোগের ভিত্তিতে মিয়ানমারের মিডিয়াতে কিছু রিপোর্ট দিয়েছে।

যা বাংলাদেশ সরকারকে সম্পূর্ণরূপে অসন্তুষ্ট করেছে। ২৪ জানুয়ারি তারা দেশটির সীমান্ত পিলার নং ৪১ এর কাছাকাছি মংডু শহরে অবস্থিত একটি পুলিশ পোস্টে একটি সন্ত্রাসী হামলায় বাংলাদেশকে সন্ত্রাসী হামলায় জড়িত করে। এ অভিযোগ একেবারে বিকৃত এবং ভিত্তিহীন। এটি নিশ্চিত যে বাংলাদেশ থেকে কোনও গোষ্ঠী কোনও সীমান্ত অতিক্রম করে না এবং  বাংলাদেশ থেকে কোনও গোলাগুলির ঘটনা ঘটেনি।

অভিযোগটি মনগড়া এবং বাংলাদেশের খ্যাতির জন্য অত্যন্ত আপত্তিকর, যা এমন একটি দেশ যা বিশ্বজুড়ে সারা বিশ্বে শান্তি ও স্থিতিশীলতার জন্য চেষ্টা করে। পূর্ববর্তী সময়ে যেমন মিয়ানমারের বিভিন্ন মিডিয়া হাউস এবং সরকাারি কর্মকর্তাদের বিবরণে স্পষ্ট এবং এটি সাধারণত  গল্পগুলি বানানো হয়। এই ধরনের গুরুতর অভিযোগগুলির পুনরাবৃত্তি বাংলাদেশকে মর্যাদাহানি করার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে চেষ্টা করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বাংলাদেশ সরকার দৃঢ়ভাবে দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যে, কোনও অসহিষ্ণুতা সৃষ্টিকারি কোনও উদ্দেশ্যেই  এ মাটি ব্যবহার করতে পারবে না। সরকারের শূন্য সহনশীলতা নীতির সাথে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার উচ্চ সতর্ক অবস্থায় আছে।

আমরা দৃঢ়প্রতিজ্ঞ যে বাংলাদেশে কোন সন্ত্রাসী গোষ্ঠীর অস্তিত্ব নেই। সীমান্তের পাশাপাশি বাংলাদেশের নিরাপত্তা বাহিনী সবসময় সতর্ক থাকে এবং শান্তি ও স্থায়িত্বকে প্রভাবিত করতে পারে এমন কোনো অযৌক্তিক ঘটনা মোকাবিলার জন্য প্রস্তুত।

বাংলাদেশ সন্ত্রাসবাদের ব্যাপক আন্তর্জাতিক কর্মকাণ্ড গ্রহণ করেছে। কিছু প্রতিবেশী দেশগুলির সাথে জঙ্গি সন্ত্রাসবাদে বাংলাদেশের ব্যাপক সহযোগিতা অত্যন্ত কার্যকর এবং বিশ্বব্যাপী স্বীকৃত প্রমাণিত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মিয়ানমারের সাথে একই ধরনের ব্যাপক দ্বিপাক্ষিক সহযোগিতা প্রক্রিয়াতে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছে। বেশ কয়েকটি ক্ষেত্রে বাংলাদেশ সরকার সীমান্ত এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় যৌথ অভিযান চালানোর জন্য মিয়ানমারকে প্রস্তাব দিয়েছে। মিয়ানমার এখনো বাংলাদেশের প্রস্তাবের প্রতি সাড়া দিচ্ছে না।