বদরুদ্দোজ্জা মার্কেটে ৫০০ টাকায় ভালো জিন্স

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বদরুদোজ্জা মার্কেটে জিন্সের একটি দোকান, ছবি: বার্তা২৪

বদরুদোজ্জা মার্কেটে জিন্সের একটি দোকান, ছবি: বার্তা২৪

শেষ সময়ের ঈদ কেনাকাটা নিয়ে ব্যস্ত নগরবাসী। মার্কেটগুলো ঘুরে দেখা যাচ্ছে, সকাল থেকেই নগরবাসী কেনাকাটা নিয়ে ব্যস্ত। ঘরমুখো মানুষের কারণে নগর অনেকটাই ফাঁকা হতে শুরু করেছে। তাই যানজট এখন অনেকটাই সহনীয় পর্যায়ে পৌঁছে গেছে। তাই ঢাকায় যারা আছেন তারা কেনাকাটার জন্য এই সময়কেই বেছে নিয়েছেন। তবে ক্রেতাদের আগমন ও বেচাকেনা নিয়ে সন্তুষ্ট নন অনেক বিক্রেতা।

ঈদে নগরবাসীর কেনাকাটার অন্যতম জনপ্রিয় স্থান নিউমার্কেট এলাকা। নিউমার্কেট ছাড়াও গাউছিয়া মার্কেট, চাঁদনিচক মার্কেট, নূরজাহান মার্কেট, বদরুদোজ্জা মার্কেটও কেনাকাটার জন্য নগরবাসীর কাছে সুপরিচিত।

বিজ্ঞাপন

একেক মার্কেটে একেক আইটেমের জিনিস মানে ভালো ও দামে সস্তায় পাওয়া যায়। ঐতিহ্যবাহী ঢাকা কলেজের বিপরীতেই অবস্থিত বদরুদ্দোজ্জা মার্কেট। এটা মূলত ছেলেদের প্যান্ট, শার্টের মার্কেট হিসেবে সুপরিচিত। শপিং মল, ব্র্যান্ডেড শপগুলো যেখানে ২ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজারের নিচে ভালোমানের জিন্স প্যান্ট পাওয়া যেমন মুশকিল, সেখানে বদরুদ্দোজ্জা মার্কেটে ৫০০ টাকাতেই ভালোমানের জিন্স প্যান্ট মিলছে। আর কিছুটা কম দামে পাওয়া যায় গ্যাবার্ডিন প্যান্ট। কিন্তু সে জন্য দামাদামিতে পাকা হতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/01/1559381803564.jpg
ছেলেদের কাছে জনপ্রিয় বদরুদোজ্জা মার্কেট, ছবি: বার্তা২৪.কম

 

শনিবার (১ জুন) সকালে মার্কেটের কয়েকটি দোকানঘুরে দেখা যায়, ক্রেতাদের উপস্থিতি খুব বেশি না হলেও খুব একটা কমও নয়। কোনো কোনো দোকানে তিনচারজন ক্রেতা দেখা গেলেও অনেক দোকানের বিক্রেতা অলস সময় কাটাচ্ছেন। ক্রেতারা দামাদামি করে জিনিস ক্রয় করছেন।

প্যান্ট কিনতে আসা নুরুল হক মিলন নামের এক ক্রেতা বার্তা২৪.কমকে বলেন, ‘বদরুদ্দোজ্জা মার্কেটে ভালো মানের জিন্স ও গ্যাবার্ডিন প্যান্ট পাওয়া যায়। কিন্তু দামাদামি না করলে ঠকে যাওয়ার নিশ্চিত সুযোগ আছে। যে কোনো কালার ও ডিজাইন দেখিয়ে বিক্রেতারা ১ হাজার ৪০০ থেকে দুই হাজার টাকা পর্যন্ত দাম হাঁকান। কিন্তু এটা আসলে মূল দামের দুই তিনগুণ বেশি। তাই দাম করে জিনিস কিনতে হয়।’

অপর আরেক ক্রেতা শিপন আহমেদ দুটি প্যান্ট কিনেছেন। তিনি জানান, তার কাছে দুটো জিন্স প্যান্টের দাম চেয়েছিল ৩ হাজার ৪০০ টাকা। শেষ পর্যন্ত দামাদামি করে ১ হাজার ১০০ টাকায় প্যান্ট দুটো কিনেছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/01/1559381927392.jpg
গ্যাবার্ডিন প্যান্ট, ছবি: বার্তা২৪.কম

 

জানা গেছে, বদরুদোজ্জা মার্কেটে মূলত স্থানীয় গার্মেন্টসে উৎপাদিত রফতানিযোগ্য জিন্স ও গ্যাবার্ডিন প্যান্টগুলো পাইকারি ও খুচরা বিক্রি করা হয়। অনেকসময় প্যান্টে ডিফেক্ট পাওয়া যায়, তাই কেনার সময় বেছে জিন্সগুলো কিনতে হয়। আর এই মার্কেটের বেশিরভাগ প্যান্টই রফতানিযোগ্য। ফলে মানে যেমন ভালো, তেমনি লম্বা হওয়ায় না কেটে পরার অবস্থা থাকে না। সেক্ষেত্রে মার্কেটের উপরেই মাপ অনুসারে প্যান্ট খাটো ও ন্যারো করার জন্য দর্জির ব্যবস্থা আছে। সে ক্ষেত্রেও আপনাকে দরদাম করে প্যান্ট শার্ট কাটাতে দিতে হবে।

এদিকে, শনিবারের বেচাকেনা নিয়ে সন্তুষ্ট নন বিক্রেতারা। তারা বলেন, আমাদের মার্কেটে সবসময় ভিড় লেগেই থাকে। কিন্তু এবার কেন জানি ব্যতিক্রম। আজতো এই সময় লাইন লেগে যাওয়ার কথা ছিল। কিন্তু তেমন ক্রেতাই নাই। হিসেব করলে দেখা যাবে গত বছরের তুলনায় বেচাবিক্রি কম।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/01/1559381981700.jpg
অলস সময় কাটাচ্ছেন ক্রেতা, ছবি: বার্তা২৪.কম

 

বিক্রেতা শামসুল ইসলাম বলেন, ‘আজকের বেচাকেনা এখনো শুরুই হয়নি। সারাদিনে কি হয় আল্লাহ জানে। সকালে দুটো প্যান্ট বিক্রি করেছি মাত্র ১ হাজার টাকায়।’