৪৮ ঘণ্টা পরও খোঁজ মেলেনি ইউল্যাব শিক্ষার্থী রাফসানের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার: রাতের আঁধারে সমুদ্রে গোসল করতে নেমে নিখোঁজের ৪৮ ঘন্টার পরও সন্ধান মেলেনি ইউল্যাব ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২য় বর্ষের ছাত্র রাফসান মো. ফয়সালের।

রাফসানকে উদ্ধারে দমকল বাহিনী, ট্যুরিস্ট পুলিশ ও বীচ কর্মীরা সমুদ্র সৈকতজুড়ে তল্লাশি অভিযান চালাচ্ছে।

কিন্তু নিখোঁজ হওয়ার ৪৮ ঘন্টা পরও সন্ধান না পাওয়ায় তার ভাগ্যে কি ঘটেছে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এদিকে জিজ্ঞাদাবাদের জন্য রাফসানের বন্ধু মো. সামিউল হাসান সাঈদ ও বান্ধবী তাবেয়া তাবাসসুমকে হেফাজতে নিয়েছে ট্যুরিস্ট পুলিশ।

তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে জানিয়ে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান বার্তা ২৪.কমকে জানান, রাফসানকে উদ্ধারে রাত-দিন সাগরের বিভিন্ন পয়েন্টে তল্লাশি চালানো হচ্ছে। কিন্তু এখনো তার সন্ধান পাওয়া যায়নি। তবে আমরা অন্য সময় দেখি, কেউ ভেসে গেলে ২৪ ঘন্টার মধ্যে তার মৃতদেহ ভেসে উঠে। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন, ৪৮ ঘন্টা পার হতে চললেও এখনো মৃতদেহ ভেসে না উঠায় বিষয়টি অন্যদিকে মোড় নিচ্ছে। তাই তার বন্ধু ও বান্ধবীকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঠিক কি ঘটেছিল- তা খতিয়ে দেখছে পুলিশ।

নিখোঁজ রাফসান ঢাকার মোহাম্মদপুর এলাকার এম এ হান্নান প্রকাশ খোকনের ছেলে ও ইউনিভার্সিটি অফ লিভারেল আর্ট বাংলাদেশ (ইউল্যাব) এর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২য় বর্ষের ছাত্র।

কক্সবাজারে অবস্থানরত রাফসানের বাবা এম এ হান্নান বার্তা ২৪.কমকে জানান, আমি আসার পর অভিযান চালাচ্ছে দেখেছি। কিন্তু আশেপাশের অনেকে বলছে কেউ ডুবে যাচ্ছে এরকম চিৎকার তারা শুনেননি। তাহলে কিভাবে আমার ছেলে পানিতে ডুবে গেলো এমন প্রশ্ন করেন প্রতিবেদককে। পুলিশ তার বন্ধুদেরও আটকে রেখেছে। আমি আমার ছেলের নিখোঁজের বিষয়টি নিয়ে ধোঁয়াশায় আছি। আমি এখনো নিশ্চিত নই যে আমার ছেলে সমুদ্রে ভেসে গেছে নাকি কেউ হত্যা করেছে। তবে আমি পুলিশকে বলেছি, বিষয়গুলো খতিয়ে দেখার জন্য।

উল্লেখ্য যে, বুধবার (১ আগস্ট) রাত সাড়ে আটটার দিকে কক্সবাজার সমূদ্র সৈকতের সী-গাল পয়েন্টে গোছল করতে নেমে ভেসে যায় ইউল্যাব ইউনিভার্সিটির ছাত্র রাফসান মো. ফয়সাল। এরপর থেকে এখনে পর্যন্ত তার কোনো হদিস পাওয়া যায়নি।

   

নড়াইলে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, নড়াইল
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

নড়াইল সদর উপজেলায় মোটরসাইকেল দুর্ঘটনায় মামুন সমাদ্দার (২২) নামে এক কলেজ ছাত্রের মৃত্যু হয়েছে। শনিবার (১১ মে) সকালে নড়াইল-ফুলতলা সড়কে নড়াইল পৌরসভার ধোপাখোলা এলাকায় এ ঘটনা ঘটে। মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় মামুন সমাদ্দার নামের ওই কলেজ ছাত্রের। এসময় মোটরসাইকেলের ধাক্কায় আহত হয় কাজেম আলী (৩৫) নামে আরো এক পথচারী।

নড়াইল সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম দুর্ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামুন নড়াইল পৌরসভার রঘুনাথপুর গ্রামের বাবলু সমাদ্দারের ছেলে। তিনি নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র। আহত কাজেম আলী নড়াইল পৌরসভার উজিরপুর গ্রামের আজিজ মন্ডলের ছেলে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীসূত্রে জানা যায়, শনিবার সকালে নড়াইল থেকে ফুলতলা অভিমুখে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালাচ্ছিলেন মামুন। এসময় কাড়ার বিলের মাঝ বরাবর উঁচু ব্রিজ অতিক্রমের সময় তিনি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এসময় সেখানে অবস্থানরত মাটি কাটা শ্রমিককে ধাক্কা দিয়ে সড়কে ছিটকে পড়েন তিনি। এতে প্রচণ্ড আঘাত লেগে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। দুমড়ে মুচড়ে যায় তার মোটরসাইকেল। এ অবস্থায় পথচারীরা তাকে উদ্ধার করে নড়াইল সদর হাসপাতালে নিলে জরুরি বিভাগের কর্তব্যর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে, মামুনের মোটরসাইকেলের ধাক্কায় আহত শ্রমিককে উদ্ধার করে নড়াইল সদর হাসপাতাল নেওয়া হয়েছে। আহত কাজেম আলীর বাম পা ও ডান হাতে গুরুতর আঘাত পেয়েছেন। তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

এ বিষয়ে ওসি মো. সাইফুল ইসলাম বলেন, নিহতের মরদেহ নড়াইল সদর হাসপাতালে রয়েছে। এ ঘটনায় আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;

স্নাতকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান বাণিজ্য প্রতিমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু

  • Font increase
  • Font Decrease

সিটি ইউনিভার্সিটির স্নাতকদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়ে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

শনিবার (১১ মে) রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না এক্সিবিশন সেন্টারে সিটি ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তনে বাণিজ্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

আহসানুল ইসলাম টিটু বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনের সময়ে মেনিফেস্টোতে (ইশতেহার) কর্মসংস্থানের কথা বলেছিলেন। সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আত্মকর্মসংস্থানে নিয়োজিত হয়ে উদ্যোক্তা হিসেবে কাজ করতে পারে সেভাবে প্রত্যেক গ্রাজুয়েটকে শিক্ষিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্টদের আহবান জানাচ্ছি আগামীতে শিক্ষার্থীদের কর্মের ব্যবস্থা করতে স্টার্টআপসহ বিভিন্ন উদ্যোগ যেনো নেওয়া হয়।

গ্রাজুয়েটদের অভিনন্দন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থী বিশেষ করে কৃষি অনুষদের শিক্ষার্থীরা আগামীদিনে বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারবে। নিজ নিজ কর্মক্ষেত্রে নতুন উদ্ভাবনী চিন্তার মাধ্যমে একটি উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গ্রাজুয়েটদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, প্রযুক্তির শুধু ব্যবহারকারী না হয়ে প্রযুক্তির উদ্ভাবক হতে।অতিমাত্রায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় না কাটিয়ে, গেমিং না করে, গেইমের উদ্ভাবক হতে হবে। পৃথিবীতে এখন এপ্রেন্টিশিপ, আর্টিকেলশিপ ও ওয়ার্ক এক্সপেরিন্স এই বিষয়গুলির ওপর জোর দেওয়া হচ্ছে। কারণ এর মাধ্যমে মানুষের মাঝে প্রায়োগিক দক্ষতা তৈরি হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, সিটি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর বিগ্রে.জেনারেল (অব.) ইঞ্জি. প্রফেসর লুৎফুর রহমান প্রমুখ।

;

আশুগঞ্জে বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান শুরু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
আশুগঞ্জে বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

আশুগঞ্জে বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

  • Font increase
  • Font Decrease

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে চলতি বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

শনিবার (১১ মে) দুপুরে আশুগঞ্জ খাদ্যগুদামে কর্মসূচির উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া -২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মঈন উদ্দিন মঈন। ৩১ আগস্ট পর্যন্ত এই সংগ্রহ অভিযান চলবে।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্যামল চন্দ্র বসাকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাহিদ আহমেদ, আশুগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আব্দুর রউফ, খাদ্যগুমাদের ভারপ্রাপ্ত কর্মকর্তা সোলাইমান মিয়া, ব্রাহ্মণবাড়িয়া জেলা চাতাল কল মালিক সমিতির সভাপতি হাজী জহিরুল ইসলাম জারু, উপজেলা চাতালকল মালিক সমিতির সাবেক সভাপতি জোবায়ের হায়দার বুলু, আশুগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোজাম্মেল হক, বিশিষ্ট ব্যবসায়ী মোবারক হোসেন, শাহ আলম, হাসান ইমরান, গোলজারসহ বিশেষ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

চলতি মৌসুমে আশুগঞ্জ উপজেলা থেকে ৪৬ হাজার ৩’শ ৯৭ মেট্রিক টন ধান-চাল সংগ্রহ করা হবে। এর মধ্যে সিদ্ধ চাল ৪৫ টাকা দরে ৪৫ হাজার ৫’শ ৩১ মেট্রিক টন, আতব চাল ৪৪ টাকা কেজি দরে ৪’শ ৪৯ মেট্রিক টন ও ধান ৩২ টাকা দরে ৪’শ ১৭ মেট্রিক টন ক্রয় করবে খাদ্য বিভাগ।

;

‘কর্মদক্ষ যুবসমাজ স্মার্ট বাংলাদেশ গঠনের অন্যতম পূর্বশর্ত’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকার, পল্লী ও উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্মার্ট বাংলাদেশ গঠনে যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজের কোন বিকল্প নেই।

বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সম্ভাবনাময় সময় পার করছে জানিয়ে তিনি বলেন, জনসংখ্যাগত এই সুবিধার সঠিক ব্যবহার করতে আমাদের সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।

শনিবার (১১ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের অধ্যাপক হাবিবুল্লাহ কনফারেন্স হলে ‘ইয়ুথ লিডারশিপ স্কিলস্ ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তাজুল ইসলাম একথা বলেন।

তিনি বলেন, এমডিজি, এসডিজিসহ, ডেল্টা প্ল্যান-২১০০ সহ নানা কর্মসূচি প্রমাণ করে সরকার যুবসমাজ ও দেশের নাগরিকদের নিয়ে নিয়ে দূরদর্শী পরিকল্পনা করছে।

মার্কেট ইকোনমি নিয়ে তিনি বলেন, আমাদের পণ্য ও সেবার মান বিশ্বমানের হতে হবে। তাহলেই এই মুক্তবাজার অর্থনীতির যুগে আমরা অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতা করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে পারব। ভিশন ২০৪১ বাস্তবায়ন করে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করতে হলে নিজেরদের যোগ্য ও দক্ষ করে গড়ে তোলা অপরিহার্য।

ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়ন এক অবারিত সুযোগের দুয়ার খুলে দিয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, শতভাগ বিদ্যুতায়ন, বঙ্গবন্ধু স্যাটেলাইট, সাবমেরিন ক্যাবলের ফলে গ্রামের প্রত্যন্ত অঞ্চলেও এখন প্রযুক্তির ছোঁয়া। এই সমস্ত সুযোগ সুবিধা তরুণ ও জনসাধারণের জন্য নানা রকমের সম্ভাবনা ও আয়ের মাধ্যম সৃষ্টি করছে। যুবসমাজ ফ্রিল্যান্সিংসহ রিমোট জবের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করছে। যা অর্থনীতিকে করছে বেগবান।

স্মার্ট বাংলাদেশ গঠনে সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার বিকল্প নেই জানিয়ে মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ একটি বহুমাত্রিক ধারণা। সকল ভেদাভেদ ভুলে সকলে নিজ নিজ অবস্থান থেকে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে জ্ঞান ও দক্ষতা ভিত্তিক সমাজ গঠনে এগিয়ে আসলে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা তথা স্মার্ট বাংলাদেশ গঠন করতে পারব।

একশনিস্ট ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. শারিন শাহাজাহান নাওমির সভাপতিত্বে সভায় সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্কের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ।

;