মিম-করিমের মৃত্যু, সহপাঠিদের দিলো নিরাপত্তা  



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: রমিজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের মাঠে রাখা প্রধানমন্ত্রীর দেওয়া চকচকে পাঁচটি বাস। জীবন দিয়ে সহপাঠিদের জন্য নিরাপদ যাতায়াত ব্যবস্থা করে গেছে দিয়া-করিম। বাসগুলো ঘুরে ঘুরে দেখছে তাদের রবিউল, তন্ময়রা। যাদের বুকে এখনও সহপাঠি হারানোর শোক।

বাসগুলো দেখতে দেখতে কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র তন্ময় বার্তা২৪.কমকে বলেন, করিম ও মিমের মৃত্যু যেন বৃথা না যায় আমরা সেই জন্য আন্দোলন করেছি। সরকারও আমাদের দাবিগুলো মেনে নিয়েছে এবং ইতিবাচক সাড়া দিয়েছে। আমরা চাই বাকি দাবিগুলো যেন প্রধানমন্ত্রী দ্রুত পূরণ করেন। তাহলেই করিম ও মিমের আত্মা শান্তি পাবে। আর এই বাস আমাদের কাছে মিম-করিমের স্মৃতি হয়ে থাকবে।

রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজকে পাঁচটি বাস প্রদানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবি মেনে নেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছেন তার একটি পূরণ করছেন। এই ৫ টি বাস পাওয়ার পর  এখন নিরাপদে কলেজে আসা যাওয়া করতে পারবে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বাস পাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়েছেন। তারা জানান, আমাদের প্রিয় দুই সহপাঠীর অকাল এই মৃত্যুকে বৃথা যেতে দিবেন না। প্রধানমন্ত্রীকে আমাদের অন্তর থেকে অসংখ্য ধন্যবাদ।

শনিবার (০৪ আগস্ট) শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজকে সরকারের পক্ষ হতে ৫ টি বাস উপহারের পর শিক্ষার্থীরা বার্তা২৪.কমকের কাছে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এর আগে সকালে সাড়ে ৯ টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ প্রাঙ্গণে বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূইয়া ঢাকা অঞ্চলের ক্যান্টনমেন্ট পাবলিক এবং ক্যান্টনমেন্ট বোর্ডের স্কুল ও কলেজের প্রধান পৃষ্ঠপোষক এবং লজিস্টিক এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সরওয়ার হাসানের কাছে ৫ টি বাসের চাবি হস্তান্তর করেন।

নিজেদের কলেজ ৫ টি বাস উপহার পাওয়ায় নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে কলেজের একাদশ শ্রেণীর ছাত্র রবিউল আলম বার্তা২৪.কমকে বলেন, মিম ও করিমের দুর্ঘটনায় মৃত্যুর পর আমরা রাস্তায় নেমেছিলাম নিরাপদ সড়কের দাবিতে। সেই আন্দোলন থেকে আমরা কিছু দাবি সরকারের কাছে রেখেছি। আমরা অত্যন্ত খুশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনকে ইতিবাচক হিসেবে নিয়েছেন।

তিনি বলেন, আমরা এখন আশাবাদি সরকার ধীরে ধীরে আমাদের অন্য দাবিগুলো পূরণ করবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/04/1533368043540.jpg

হাসিব নামে এক শিক্ষার্থী বলেন, আমরা মনে হয় না এখন আন্দোলন চালিয়ে যাওয়ার কোনো প্রয়োজন আছে। যেহেতু প্রধনামন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছেন এবং বাস্তবায়ন শুরু করে দিয়েছেন তাই আর আন্দোলন চালানো ঠিক হবে না। আমাদের সবাইকে এখন ক্লাস রুমে ফিরে যাওয়া দরকার এবং অপেক্ষা করতে হবে দাবিগুলো পূরণের জন্য।

নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ বাস পাওয়ার আনন্দের মধ্যে যেন শিক্ষার্থীদের মধ্যেও ছিল দুই সহপাঠী হারানোর বেদনা। তারা দাবি, মিম ও করিমের এই অকাল মৃত্যুর মতো আর কাউকে যেন রাস্তায় না মরতে হয়।

৫ বাস ছাড়াও প্রধানমন্ত্রী ২ আগস্ট (বৃহস্পতিবার) নিহত দুই শিক্ষার্থীর প্রত্যেক পরিবারকে ২০ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র দেন।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজকে পাঁচটি বাস দেয়াসহ নিরাপদ সড়ক বাস্তবায়নে ও দুর্ঘটনারোধে রমিজ উদ্দিন স্কুল সংলগ্ন বিমানবন্দর সড়কে আন্ডারপাস নির্মাণ, দেশের প্রতিটি স্কুল সংলগ্ন রাস্তায় স্পিড ব্রেকার বসানো এবং শুধু স্কুলের জন্য প্ল্যাকার্ড সম্বলিত বিশেষ ট্রাফিক পুলিশ নিয়োগ দেয়ার ঘোষণা দেন।

উল্লেখ্য, রোববার (২৯ জুলাই) রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন স্কুল ও কলেজের দুই শিক্ষার্থীর নিহত হয়। এরপর ঘাতকদের বিচারসহ ৯দফা দাবিতে রাজধানীসহ সারা দেশে আন্দোলন চলছে। শিক্ষার্থীদের এই আন্দোলনে সাধারণ মানুষও সমর্থন দিয়েছে।

   

মিল্টন সমাদ্দারের আশ্রম থেকে উদ্ধার যুবকের কিডনি অক্ষত আছে: চিকিৎসক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সারাদেশে আলোচিত মিল্টন সমাদ্দারে চাইল্ড অ্যান্ড এইজ কেয়ার থেকে উদ্ধার হওয়া ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের যুবক সেলিম মিয়ার (৪৫) দুটি কিডনি অক্ষত আছে বলে জানিয়েছেন চিকিৎসক।

শনিবার (১১ মে) রাতে পরীক্ষা নিরীক্ষার পর বিষয়টি নিশ্চিত করেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কিডনি রোগ বিভাগের চিকিৎসক ডা.সৈয়দ হাসানুল ইসলাম আকাশ।

এর আগে গত বুধবার (৮ মে) পুলিশের সহায়তায় সেলিমকে অসুস্থ অবস্থায় মিল্টন সমাদ্দারের আ্শ্রম চাইল্ড অ্যান্ড এইজ কেয়ার থেকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসেন।

সেলিম মিয়া ঈশ্বরফগঞ্জ উপজেলার বড়হিত ইউনিয়নের বৃপাচাশী গ্রামের হাসিম উদ্দনের ছেলে।।

সেলিমের পরীক্ষা -নিরীক্ষা করেন নগরীর প্রান্ত ডায়াগনস্টিক সেন্টারের ডা.সৈয়দ হাসানুল ইসলাম আকাশ। তিনি বলেন রোগীকে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে তার শরীলে কোনো অপারেশন হয়নি। দুটি কিডনি ঠিক আছে যে জায়গায় কিডনি থাকে সে জায়গায় কাটা দাগ বা ক্ষত থাকায় সন্দেহ হয়েছিলো।হয়তো রোগী মানসিক ভারসাম্যহীন থাকায় তাকে আটকে রাখার জন্য কোনে কিছু দিয়ে বেঁধে বা বেল্ট পরিয়ে রাখার কারণে ক্ষত বা কাটা দাগের মত হয়েছে। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পরামর্শ দেওয়া হয়েছে।

সেলিম প্রায় ছয় মাস আগে বাড়ি থেকে হঠাৎ নিখোঁজ হয়। অনেক খুঁজাখুঁজি করেও তার কোনো সন্ধান পাওয়া যায়নি। ঢাকায় মিল্টন সমাদ্দারের চাইল্ড অ্যাড কেয়ারের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দেখে পরিবার শনাক্ত করে। ঢাকা গিয়ে পুলিশের সহযোগীতায় উদ্ধার করে। কিন্তু বাড়ি নিয়ে আসার পর সেলিমের পেটে বড় কাটা দাগ থাকা সন্দেহ হয়। পরিবারের দাবি সেলিম মানসিক ভারসাম্যহীন হলেও পেটে কোনো কাটা দাগ ছিলো না।

 

;

জন্মদিনে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ করল বাবুল্যান্ড



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিশুদের বিনোদনভিত্তিক ইনডোর প্লে-গ্রাউন্ড বাবুল্যান্ড এর ৬ষ্ঠ বছরপূর্তী উপলক্ষে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ করেছেন বাবুল্যান্ড কর্তৃপক্ষ। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলার পাশাপাশি, সবুজ পৃথিবীর গুরুত্ব শিশুদের কাছে তুলে ধরে ভবিষ্যত সবুজ পৃথিবী গড়ে তোলার মূল্যবোধ সৃষ্টি করায় এই উদ্যোগের প্রধান উদ্যেশ্য বলে জানানো হয়।

শনিবার (১১মে) বাবুল্যান্ডের ৬ বছরে পদার্পন উপলক্ষে আয়োজিত বাবুল্যান্ডের ১১টি ব্রাঞ্চে শিশুদের মাঝে এই গাছ বিতরণ করা হয়।

শিশুদের স্বর্গরাজ্যখ্যাত বাবুল্যান্ডের বিশেষ আয়োজনে ভিন্নমাত্রা যোগ করেছে শিশুদের মাঝে গাছ বিতরণের মতো সামাজিক উদ্যোগ। এসময় প্রতিটি ব্রাঞ্চে দেখতে পাওয়া যায় বাবুল্যান্ড বাডিস গাব্বুশ,ক্যাপ্টেন কিকো, তুতুন সহ শিশুদের পছন্দের সব চরিত্র। ব্যতিক্রমী এই আয়োজন শিশুদের মাঝে এক ভিন্ন উত্তেজনা সৃষ্টি করে।

প্রতিষ্ঠাতা ইশনাদ চৌধুরী বলেন, 'বাবুল্যান্ড একটি ভিন্ন ধর্মী প্রতিষ্ঠান, যেখানে আমরা সবসময় শিশুদের বেনফিট এর জন্য কাজ করে যাচ্ছি। সেই চিন্তা ভাবনার একটা বহিঃপ্রকাশ হচ্ছে শিশুদের মাঝে এই ১০ হাজার গাছ বিতরণ। এবং সেই সাথে আমি আরো বলতে চাই বাচ্চাদের সুস্থ্য বিনোদন শুধু প্লে-গ্রাউন্ডে সীমাবদ্ধ রাখতে চাই না। এখন সবার ঘরে ঘরে স্মার্টফোন তাই বাচ্চাদের সুস্থ্য বিনোদন হতে হবে ডিজিটাল প্ল্যাটফর্মেও। সেই উদ্দেশ্যে বাবুল্যান্ডের নিজস্ব চরিত্র নিয়ে তৈরি করছে বাডিস-শো নামের ইউটিউব কনটেন্ট যা ইতিমধ্যে শিশুদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।'

এসময় বাবুল্যান্ডের জন্মদিনে কিছু অভিভাবকদের সাথে কথা হয় । তাদের মাঝে থেকে নিনিতের মা বলেন, 'বাবুল্যান্ড শুধু আমার ছেলের পছন্দের জায়গা না, আমারও অনেক পছন্দের। আমার ছেলে বাবুল্যান্ডে খেলতে এবং বাবুল্যান্ডের অন্য সব কর্মসূচিতে অংশগ্রহন করতে খুবই পছন্দ করে। আর আজকের এই বিশেষ দিন জানার পর আমি নিজে থেকেই নিনিত কে নিয়ে চলে এসেছি। নিনিত বাবুল্যান্ডের জন্মদিনের জন্য একটি গিফট ও নিয়ে এসেছে ,সে নিজের হাতে বার্থডে উইশ কার্ড বানিয়ে নিয়ে এসেছে। আর বাবুল্যান্ডও নিনিতের মত সব শিশুদের কথা মাথায় রেখে গিফট হিসেবে রেখেছে গাছ এবং একটি পোস্টার। বাবুল্যান্ডের এই ব্যাপার গুলো সত্যি খুব অসাধারণ।'

রাজধানীতে উন্মুক্ত জায়গা দিন দিন কমে যাচ্ছে আর সেই সাথে কমে যাচ্ছে গাছ। সবুজ শ্যামল বাংলাদেশ এখন শুধু বইয়ের পাতায়। অপরিকল্পিত নগরায়ন বৈশ্বিক জলবায়ু পরিবর্তন তথা উষ্ণতা বৃদ্ধির অন্যতম কারণ। শিশুদের মাঝে গাছের গুরুত্ব তুলে ধরতে বাবুল্যান্ডের এই উদ্যোগ।

জানা গেছে, বাবুল্যান্ড বিগত ৬ বছরে প্রায় ৩০ লাখ শিশুর হৃদয়ে এক বিশেষ জায়গা করে নিয়েছে। শিশুদের সাথে সাথে তাদের অভিভাবকের মনেও বিশেষ জায়গা করে নিয়েছে বাবুল্যান্ড। ২০১৮ সালের ১১ই মে থেকে যাত্রা শুরু করে এখন পর্যন্ত বাবুল্যান্ডের মোট ব্রাঞ্চ সংখ্যা ১১টি। ঢাকার প্রায় সব এলাকায় জনপ্রিয় মার্কেট এবং ল্যান্ডমার্কেই আছে বাবুল্যান্ড ব্রাঞ্চ।

বাবুল্যান্ডের ঠিকানা: মিরপুর শপিং কমপ্লেক্স - মিরপুর ২, রমজান নেসা সুপার মার্কেট - মিরপুর ১২, শেওড়াপাড়া - মেট্রোরেল সেটশনের পাশে, রোজ ভ্যালী শপিং মল - ওয়ারী, এলিয়েন স্কয়ার - লক্ষ্মীবাজার, নর্থ টাওয়ার হাউজ বিল্ডিং - উত্তরা, আতিক টাওয়ার - আজমপুর উত্তরা, বিটিআই প্রিমিয়ার প্লাজা - উত্তর বাড্ডা, ওয়েস্ট পয়েন্ট বিল্ডিং - গ্রিন রোড, ধানমন্ডি সিমান্ত সম্ভার এবং আলমাস পয়েন্ট শপিং কমপ্লেক্স - নারায়ণগঞ্জ।

;

মেয়র-চেয়ারম্যান গ্রুপে বিভক্ত রাঙামাটির শ্রমিক নেতারা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই শ্রমিক সংগঠনের নেতাদের অভিযোগ পাল্টা অভিযোগে উত্তপ্ত হয়ে উঠেছে রাঙামাটির পরিবহণ শ্রমিক অঙ্গণ।

গত কয়েকদিনে শ্রমিক নেতাকে মারধর, ড্রাইভারের উপর হামলাসহ চট্টগ্রাম আদালতে অভিযোগ, রাঙামাটি কোতয়ালী থানায় অভিযোগের পাশাপাশি টানা তিনদিনে পরপর তিনবার সংবাদ সম্মেলনে একের বিরুদ্ধে অপরের পাল্টাপাল্টি অভিযোগ করে পরিবহণ শ্রমিকদের নিয়ে রাঙামাটিতে ধর্মঘট পালনের হুমকি দেওয়া ঘটনা ঘটেছে।

গত ৯ এপ্রিল রাঙামাটি পৌর ট্রাক টার্মিনালে সংবাদ সম্মেলন করে নিজের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ উত্থাপন করার পরেরদিন ১০ এপ্রিল রুহুল আমিনের বিরুদ্ধে একচ্ছত্র আধিপত্য বিস্তারসহ সাধারণ শ্রমিকদের জিম্মি করে রাখার অভিযোগ করে রাঙামাটি প্রেসক্লাবে পাল্টা সংবাদ সম্মেলন করেন রাঙামাটি জেলা ট্রাক-মিনি ট্রাক পিকআপ শ্রমিক ইউনিয়নের সভাপতি এটিএম হাসমত উল্লাহ। এসময় হাসমত উল্লাহ-সিরাজসহ অন্যান্য নেতারা রাঙামাটির পৌর মেয়রের দিকে ইঙ্গিত করে রুহুল আমিনকে মেয়রই মাঠে নামিয়েছেন বলে অভিযোগ করেন।

এ ঘটনার পরদিন ১১ এপ্রিল দুপুরে পাল্টাপাল্টা সংবাদ সম্মেলন করে প্রকাশ্যে উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে প্রতিপক্ষের হাসমত উল্লাহ, সিরাজদের ইন্ধন দেওয়ার অভিযোগ করে রুহুল আমিন বলেন, আমার প্রতি প্রতিশোধ নেয়ার জন্য উপজেলা চেয়ারম্যান রোমান আমাকে রাউজানে নিয়ে গিয়ে মার খাইয়েছেন।

এসব ঘটনায় প্রায় প্রকাশ্যেই এখন চাউর হয়েছে রাঙামাটির পরিবহণ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ এখন মেয়রপন্থী ও উপজেলা চেয়ারম্যানপন্থী হিসেবেই নিজেদের অর্ন্তোকোন্দল প্রকাশ্যে এনে সংঘাতে জড়ানোর প্রস্তুতি নিচ্ছেন বলে অভিযোগ করেছে সাধারণ শ্রমিকরা।

শ্রমিকনেতাদের এমন পাল্টাপাল্টি ইন্ধনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে রাঙামাটি পৌরসভার মেয়র ও জেলা যুবলীগের সভাপতি আকবর হোসেন চৌধুরী মুঠোফোনে প্রতিবেদককে বলেছেন, রাঙামাটির প্রতিটি শ্রমিক সংগঠনের প্রতি আমার আন্তরিকতা ভালোবাসা শ্রদ্ধাবোধ রয়েছে। দলমত নির্বিশেষে আমি সবাইকে সহযোগিতা করি।

বিগত ২০১৭ সালের পাহাড় ধস, এরপর কোভিট পরিস্থিতিতে রানীরহাট, রাউজানসহ রাঙামাটির সর্বস্তরের সকল শ্রমিক ভাইদের পাশে থেকে সহযোগিতা করেছি। তাদের আবেদনের প্রেক্ষিতে আমি এখনো পর্যন্ত তাদের পাশে থেকে কাজ করছি। ট্রাক শ্রমিক ইউনিয়নের কোনো ধরনের অর্ন্তকোন্দলে আমি মোটেও জড়িত নই এবং এটি আগামী পৌর নির্বাচনকে কেন্দ্র করে সম্পূর্ন ষড়যন্ত্রমূলকভাবে করা হচ্ছে। তিনি বলেন, আমি কোনোদিন শ্রমিক সংগঠনের কোনো পদেই ছিলাম না। মেয়র বলেন, কেউ যদি কারো ব্যর্থতা ঢাকার জন্য সাধারণ শ্রমিকদের ব্যবহার করে তাদের ভেতরকার কোন্দলে আমাকে সম্পৃক্ত করার অপচেষ্ঠা করে তাহলে বিষয়টি অত্যন্ত দুঃখজনক হবে।

অপরদিকে শ্রমিক নেতা রুহুল আমিনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে রাঙামাটির সদর উপজেলার চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান বলেন, মূলতঃ উপজেলা নির্বাচনে আমি মনোনয়ন প্রত্যাহার করে আগামী পৌর নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেয়ার পর হতেই রুহুল আমিন গংরা আমার বিরুদ্ধে ধারাবাহিক ষড়যন্ত্র শুরু করেছে।

তিনি বলেন, সামনে পৌর নির্বাচনকে কেন্দ্র করে ঘোলাপানিতে মাছ শিকারের লক্ষ্যে এক জনপ্রতিনিধির ইন্ধনেই এসব করা হচ্ছে। পৌর নির্বাচনকে কেন্দ্র করে পরিবহন সেক্টরে,পরিবহন শ্রমিকদের মাঝে নানা অরাজকতা, নৈরাজ্য সৃষ্টিসহ জনমনে বিভ্রান্তি তৈরি করা হচ্ছে।

;

'দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিতে সরকার সব ধরণের পদক্ষেপ নেবে'



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
'দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিতে সরকার সব ধরণের পদক্ষেপ নেবে'

'দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিতে সরকার সব ধরণের পদক্ষেপ নেবে'

  • Font increase
  • Font Decrease

দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিতে সরকার সব ধরণের পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শনিবার (১১ মে) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির (বিএফডিএ) পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা জানান।

বিএফডিএ ২০২২-২০২৩ সালে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র এবং দেশীয় ওটিটি মাধ্যমে মুক্তিপ্রাপ্ত ওয়েব ফিল্ম নির্মাণের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন শাখায় অবদান ও শ্রেষ্ঠত্বের জন্য প্রথমবারের মতো এ পুরস্কার প্রদান এবং অনুষ্ঠান আয়োজন করে।

এ সময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আরও বলেন, চলচ্চিত্র অত্যন্ত শক্তিশালী একটি মাধ্যম। এই মাধ্যমকে বাংলাদেশে আরো শক্তিমত্তা নিয়ে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার পরিবেশ তৈরির জন্য অংশীজনদের সাথে আলাপ-আলোচনার ভিত্তিতে এবং তাদের মতামত নিয়ে সরকার সবকিছু করবে। চলচ্চিত্র দিয়ে বাংলাদেশকে পৃথিবীর বুকে তুলে ধরা সম্ভব।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে এফডিসি (চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন) প্রতিষ্ঠিত হয় এবং এফডিসি'র মাধ্যমে আমাদের শিল্পী-পরিচালকবৃন্দ যারা চলচ্চিত্রের সাথে সম্পৃক্ত ছিলেন তারা তার প্রতিদান দিয়েছেন। মুক্তিযুদ্ধে আমাদের চলচ্চিত্রের বিশাল ভূমিকা ছিল। মুক্তিযুদ্ধের পরবর্তী সময়েও আমাদের চলচ্চিত্রের বিভিন্ন পর্যায়ে ভূমিকা রেখেছিল।

তিনি আরো বলেন, প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে সমাজে অনেক পরিবর্তন হয়েছে, যে পরিবর্তনগুলো ইতিবাচক। এ পরিবর্তনগুলো আমাদের সামনে অনেক ক্ষেত্রে চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। আমাদের চলচ্চিত্রের ক্ষেত্রে এই পরিবর্তনগুলো আপাত দৃষ্টিতে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জকে কীভাবে সুযোগ হিসেবে আমরা পরিবর্তন করতে পারি, সেটা নিয়ে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশের সিনেমা হলগুলো অর্থনৈতিকভাবে লাভবান না হলে চলচ্চিত্র সমস্যার সম্মুখীন হবে। সিনেমা হল যদি সচল থাকে এবং মানুষকে যদি হলে আনা যায় তাহলে চলচ্চিত্রের সমস্যাগুলো সমাধান করা সম্ভব। গোটা বাংলাদেশ জুড়ে বিভিন্ন জায়গায় সিনেপ্লেক্স এবং মাল্টিপারপাস সিনেমা হল তৈরি এবং সেগুলো কীভাবে অর্থনৈতিকভাবে লাভজনক করা যায় সে বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। এ বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কাজ করছে।

তিনি আরো বলেন, দেশে নির্মিত ভালোমানের চলচ্চিত্র দেশের হলগুলোতে হলিউড বা অন্যান্য দেশের চলচ্চিত্রকে প্রতিযোগিতায় পেছনে ফেলছে এবং সে সক্ষমতা এদেশের চলচ্চিত্রের রয়েছে। বাংলাদেশের চলচ্চিত্র নির্মাণ করতে গিয়ে অনেক সময় প্রযোজকরা দেশের বাইরে গিয়ে আধুনিক প্রযুক্তিগত সুবিধা নিচ্ছে। কারণ দেশে এ সুবিধাগুলো নেই।

আমরা যদি দেশে এই সুবিধাগুলোর ব্যবস্থা করতে পারি, এফডিসি ও সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের আধুনিকীকরণ করতে পারি তাহলে এফডিসি ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো বাণিজ্যিকভাবে লাভবান হবে। এজন্য এফডিসি বা এ ধরণের অন্যান্য প্রতিষ্ঠানকে বাণিজ্যিকভাবে লাভবান করার বিষয় নিয়ে সরকার কাজ করছে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন্ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, বেসরকারি প্রতিষ্ঠান স্বপ্নধরার ব্যবস্থাপনা পরিচালক মাসুদ উর রশিদ এবং বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন এটিএন বাংলা ও এটিএন নিউজ-এর চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন।

;