মার্কিন দূতাবাস ও জাতিসংঘ ‘অযাচিত’ বিবৃতি দেয়া বিরত থাকবেন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

 

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ এনে ঢাকাস্থ মার্কিন দূতাবাস ও জাতিসংঘের বিবৃতি ‘অযাচিত’ ও ‘অনভিপ্রেত’ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ বলেন।

এ ধরনের বিবৃতি থেকে বিরত থাকবেন জানিয়ে তিনি বলেন, প্রকৃত ঘটনার ভিন্ন চিত্রায়ণ করবেন না। এ বিষয়ে সরকারের বক্তব্য লিখিতভাবে দুই দপ্তরে পাঠানো হবে।

তথ্যমন্ত্রী ইনু বলেন, ‘নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিশু-কিশোরদের সর্বোচ্চ নিরাপত্তা দিয়েছে সরকার। ঢাকার মার্কিন দূতাবাস ও জাতিসংঘের কার্যালয় থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে, তা অযাচিত ও অনভিপ্রেত।’

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর কোনো আক্রমণ হয়নি জানিয়ে তিনি বলেন, ‘ধানমন্ডিসহ শহরের দু’তিন জায়গায় বিক্ষিপ্ত-বিচ্ছিন্ন যে সংঘর্ষেও ঘটনা ঘটেছে, পুলিশ সেগুলো নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে কিন্তু ছাত্রছাত্রীদের ওপর কোনো আক্রমণ হয়নি।’

‘সরকার শিক্ষার্থীদের আন্দোলনের চেতনাকে ধারণ করে। দাবি মেনে নিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সবসময় সচেষ্ট ছিল।’

তিনি বলেন, ‘এরকম পরিস্থিতিতে মার্কিন দূতাবাস যে বক্তব্য দিয়েছে, তা দুঃখজনক। মার্কিন দূতাবাসের বিবৃতিতে শিশুদের আন্দোলনকে বর্বরোচিত হামলার মধ্য দিয়ে দমন করার যে কথা বলা হয়েছে, তেমন কোনো ঘটনাই ঘটেনি, তা বাস্তব চিত্রের প্রতিফলনও নয়।

এই বিবৃতির নিন্দা জানিয়ে তিনি বলেন, এ বিবৃতি প্রত্যাখ্যান করছি ও প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

এই বিবৃতি বাংলাদেশের আভ্যন্তরীণ রাজনীতিতে শিষ্টাচারবহির্ভূত নাক গলানোর অপপ্রয়াস বলে মন্তব্য করেছেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, জাতিসংঘের বাংলাদেশ দপ্তরের প্রধানও নিরাপদ সড়ক আন্দোলনে কোমলমতি শিক্ষার্থীদের বিষয়ে যে বিবৃতি দিয়েছেন সেটিও সঠিক চিত্রের প্রতিফলন নয়।

কোনো দূতাবাস বা জাতিসংঘ কোনো বিবৃতিতে দেয়ার আগে সংশ্লিষ্ট দেশের সরকারের বক্তব্য নেয়াটা অত্যন্ত স্বাভাবিক। এর ব্যতিক্রম দুঃখজনক বলে উল্লেখ করেন তিনি।

কর্তব্যরত সাংবাদিকদের হামলাকারীদের বিরুদ্ধে নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেয়া হবে জানিয়ে তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী মৌখিকভাবেও ইতিমধ্যে আশ্বাস দিয়েছেন যে তিনি পদক্ষেপ নেবেন।