গোলাগুলিতে যুবক নিহত, ৩ বনপ্রহরীসহ গুলিবিদ্ধ ৫



ডিস্ট্রিক করেসপন্ডেন্ট

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার: সদর উপজেলার ঈদগাঁওতে গোলাগুলির ঘটনায় মো. মোস্তাক (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় ৩ বন প্রহরীসহ ৫ জন গুলিবিদ্ধ হয়ে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শুক্রবার (১৭ আগস্ট) দুপুর পৌনে ১২টার দিকে চান্দেরঘোনা এলাকায় এ ঘটনা ঘটে। নিহত মোস্তাক ওই এলাকার মোহাম্মদ উল্লাহের ছেলে।

আহতরা হলেন- বরগুনা জেলার পূর্ব বেতাগী এলাকার মৃত আব্দুল মজিদের ছেলে মান্নান খাঁন (৪২), ঢাকা জেলার সবুজবাগের উত্তর মাথারটেক এলাকার আব্দুল মতিনের ছেলে শহিদুল ইসলাম (৩০) ও সিরাজগঞ্জ জেলার একডালা এলাকার মৃত আব্দুর রশিদের ছেলে মামুনুর রশিদ (৫৫)। এরা তিনজন বনপ্রহরী। আহত অপর ২ জনের নাম-পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয় সূত্রে জানা যায়, ঈদগাঁও ইউনিয়নের চান্দেরঘোনা এলাকায় বনবিভাগের জমিতে স্থানীয় মোহাম্মদের ছেলে মোস্তাকের নেতৃত্বে একদল যুবক ওই জমি দখলে নিতে গেলে বনপ্রহরীরা বাধা দেয়। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে এক যুবক নিহত হয়েছেন। এছাড়া ৩ বনপ্রহরীসহ ৫ জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

গুলিবিদ্ধ মোস্তাকের নিহতের বিষয়টি নিশ্চিত করে ঈদগাঁও পুলিশ ফাঁড়ির ইনচার্জ মিনহাজ মাহমুদ বার্তা২৪.কমকে জানান, নিহতের মরদেহ উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। কী কারণে এমন ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখছে পুলিশ।

 

   

হুন্ডি ব্যবসায়ীদরে দৌরত্ম্য প্রতিরোধে সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

হুন্ডি ব্যবসায়ীদরে দৌরত্ম্য প্রতিরোধে ও বৈধ পথে রেমিটেন্সে বাড়াতে সচেতনার পদক্ষেপ নিতে সুপারশি করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক র্কমসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতবিার (১৮ এপ্রলি) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদে প্রথম বৈঠক এই সিদ্ধান্ত হয়।

বৈঠকে সভাপতিত্ব করনে ইমরান আহমদ এমপি। কমিটির সদস্য আব্দুল মোতালবে, মহিউদ্দিন আহম্মেদ, মো. মাজহারুল ইসলাম, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমদে বৈঠকে অংশগ্রহণ করনে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক র্কমসংস্থান মন্ত্রণালয়রে র্কাযক্রম সর্ম্পকে উপস্থাপন ও বর্তমানে বিদেশে জনশক্তি প্রেরণের হার এবং রেমিটেন্সে প্রবাহ বিষয়ে প্রতিবেদনসহ বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে বিদেশে কর্মরত জনবল বৃদ্ধির জন্য বায়ারসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা চলমান রয়েছে বলে জানানো হয়। হুন্ডি ব্যবসায়ীদের দৌরাত্ম্য প্রতিরোধে করণীয় এবং বৈধপথে রেমিটেন্স প্ররেণে সচেতনতা বৃদ্ধির পদক্ষপে গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া, বিদেশগামী জনবলকে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান, লোন প্রাপ্তিতে সহায়তা এবং বিদেশে শ্রমিক মৃত্যুজনিত সমস্যা নিরসনে জন্য র্সবােচ্চ সুবিধা নিশ্চিত করারও সুপারশি করা হয়।

বৈঠকে বিদেশে জনশক্তি প্রেরণে নতুন নতুন শ্রমবাজার অভিবাসন সংক্রান্ত নীতিমালা অনুযায়ী বিশ্বের সকল শ্রম চাহদিা দেশে যুুক্তি সংগত অভিবাসন ব্যয়ে জনশক্তি উদ্যোগ গ্রহণের অনুরোধ করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি র্কমসংস্থান ও প্রশিক্ষণ বুর‍্যে এর মহাপরিচালক, বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

;

প্রত্যেকের উচিত শেখ হাসিনাকে সহায়তা করা: গণপূর্ত মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেমন তার লিডারশিপের মাধ্যমে একটি পরাধীন দেশকে স্বাধীন করে দিয়েছেন, ঠিক তেমনি তার কন্যা শেখ হাসিনা দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। যিনি এই দেশটাকে যেভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, আমাদের প্রত্যেকের উচিত তাকে সহায়তা করা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর ইউনিয়নের ম্যাক্স ইন্ডাস্ট্রির এএসি ব্লক এন্ড প্যানেলস কারখানা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা এখন অনেক ভালো অবস্থানে দাঁড়িয়ে আছি। কি ছিলো পাকিস্তানের আমলে? শূন্য থেকে আজকে এই অবস্থানে এসেছি। এ অবস্থানে আসার পেছনে একটি মাত্র কারণ জনগণের সাথে সরাসরি সম্পৃক্ততা ও গুড লিডারশিপ।

এ সময় উপস্থিত ছিলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল সিদ্দিকুর রহমান(অবঃ), হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক আশরাফুল আলম, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার, ম্যাক্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমঙ্গীর, মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহানা আখতার, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার।

;

নীলফামারীতে এক পরিবার চারদিন ধরে অবরুদ্ধ, পুলিশ মোতায়েন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে জমিসংক্রান্ত ঘটনার জের ধরে একটি পরিবার চারদিন ধরে অবরুদ্ধ জীবনযাপন করছে। বাড়ি থেকে বের হলেই তাদের মেরে ফেলা হবে বলে জানানো হয়েছে। ভীত-সন্ত্রস্ত পরিবারের আট সদস্য প্রতিপক্ষের ভয়ে খেয়ে না-খেয়ে বাড়ির মধ্যে জিম্মি অবস্থায় রয়েছেন।

অবরুদ্ধ দশা থেকে মুক্ত হয়ে পরিবারের এক সদস্য গোপনে পালিয়ে এসে পুলিশ নিয়ে গেলে পুলিশের সামনেই দুই পক্ষের মধ্যে মারপিটের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেল ৩টার দিকে উপজেলার বড়ভিটা ইউনিয়নের হালকাপাড়ায় সরেজমিন দেখা যায়, মাহাতাব উদ্দিনের ছেলে নুহ ইসলামের আধাপাকা বাড়ির গেট ভেতর থেকে বন্ধ। সাংবাদিক পরিচয় দিয়ে পরিবারের লোকজনকে ডাকলে তারা জানলা খুলে প্রথমে বলেন, আপনারা সাংবাদিক আমাদের নিরাপত্তা দিতে পারবেন! বাড়ি থেকে বের হলেই আরমান গংরা আমাদের পিটিয়ে মারবে।

এ ধরনের কথা হওয়ার সময় নুহ ইসলামের ভাগিনা বাড়ি থেকে সাংবাদিকদের কাছে আসতে চাইলে আরমান পক্ষের পাঁচ থেকে সাতজন ব্যক্তি লাঠিসোটা হাতে নিয়ে ‘ধর ধর’ বলে চিৎকার দিয়ে ধাওয়া করেন।

নুহ ইসলাম জানান, থানায় অভিযোগ দিয়েছি কিন্তু কোনো নিরাপত্তা পাচ্ছি না। পরিবারের সদস্যরা চরম নিরাপত্তাহীনতায় রয়েছে।

প্রতিপক্ষ প্রধান আরমান গ্রুপের সঙ্গে কথা বললে তাদের ১০ থেকে ১২ জন নারী-পুরুষ সমস্বরে বলেন, বুধবার পুলিশের সামনে আমাদের লোকজনকে নুহ-রা পিটিয়েছে। আমরা তাদের শাস্তি দেওয়ার পর শান্ত হবো।

এবিষয়ে কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লাশচন্দ্র মণ্ডলের সঙ্গে কথা বললে তিনি জানান, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পুলিশ সেখানে অবস্থান করবে।

 

;

মদ খেয়ে তরুণের দুই হাত ভেঙে দিলেন আওয়ামী লীগ নেতা



আল-আমিন রাজু, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম ঢাকা
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর হাতিরঝিল থানার ওমরআলী লেন এলাকায় মদ্যপ অবস্থায় এক তরুণকে পিটিয়ে দুই হাত ভেঙে দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। গত ৫ এপ্রিল সন্ধ্যায় ব্যবসার কাজে গেলে এই হামলার ঘটনা ঘটে। ভুক্তভোগী ওই তরুণের নাম মানসিব আল জিসান(২৩)। তিনি রামপুরা বউবাজার এলাকার ব্যবসায়ী আব্দুল হামিদের ছেলে। এই ঘটনায় মামলা করেছে ভুক্তভোগী তরুণের পরিবার।

অভিযুক্ত আওয়ামী লীগ নেতার নাম সালাউদ্দিন ভূঁইয়া মাসুম ওরফে মাসুম ভূঁইয়া। তিনি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ২২ নম্বর ওয়ার্ডের ১ নম্বর ইউনিট আওয়ামী লীগের সভাপতি।

ভুক্তভোগী তরুণের ভাই মোস্তাক আল মামুন বলেন, গত ৫ এপ্রিল সন্ধ্যায় আমার ছোট ভাই ব্যবসায়িক কাজে হাতিরঝিল থানার ওমরআলী লেনে যায়। এই সময় ইউনিট আওয়ামী লীগ নেতা মাসুম আমার ভাইকে ডেকে নানা ধরনের হুমকিধমকি দিতে থাকেন। এক পর্যায়ে একটি লাঠি দিয়ে আমার ছোট ভাইকে বেধড়ক মারধর করেন। মারধর করে পকেটে থাকা ব্যবসায়ের দুই লাখ টাকা ছিনিয়ে নিয়েছে। আমার ভাইকে মারধরের সময়ে আরও কয়েকজন ছিল। তারাও মারধর করেছে। হামলার সময়ে মাসুম মদ্যপ অবস্থায় ছিল।

স্থানীয়দের বরাত দিয়ে মোস্তাক আরও বলেন, ইউনিট আওয়ামী লীগের নেতা হওয়ার পর থেকে বেপরোয়া হয়ে উঠেছেন মাসুম। ব্যবসায়ী, বাড়ির মালিক এমনকি ফুটপাতের দোকানদারদের কাছে থেকেও চাঁদা আদায় করে থাকেন। এলাকায় আমাদের জন্ম ও বেড়ে ওঠা। আমরা ব্যবসা করি এটাই তার মাথাব্যথার কারণ। এলাকায় আধিপত্য বিস্তারে যাকে ইচ্ছা তাকেই মারধর করেন। আমার ভাইকে নির্মমভাবে নির্যাতন করা হয়েছে। নির্যাতনের কারণে তার দুই হাত ভেঙে গেছে। এমনকি তাদের হাত থেকে বাঁচার জন্য দৌড় দিলে পড়ে গিয়ে পায়ে মারাত্মক আঘাত পেয়েছে। পরবর্তীতে তাকে সবাই উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। বর্তমানে একটি প্রাইভেট হাসপাতালে তার চিকিৎসা চলছে।

তিনি আরও বলেন, আমরা থানায় অভিযোগ দেওয়ার পর পুলিশ প্রাথমিক তদন্তে মাতাল অবস্থায় আমার ছোট ভাইকে মারধর করার তথ্যপ্রমাণ পেয়েছে। স্থানীয়রাও মারধরের সাক্ষ্য দিয়েছেন। আমার ভাই মাদ্রাসা থেকে আলেম পাস করেছে। এখন সে পড়ালেখার পাশাপাশি বাবার ব্যবসায় সময় দেয়। এই ঘটনায় মামলা করায় আমাকেও হুমকি দেওয়া হয়েছে। আমি বাধ্য হয়ে ঈদের দিন থানায় জিডি করেছি।

এ দিকে মারধরের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত আওয়ামী লীগ নেতা বলেন, ঘটনার দিন ছিল রোজা। রোজার দিনে কেউ মদ খায়? যাকে মারধর করা হয়েছে সে গলিতে মাদক বিক্রি করছিল। হাতেনাতে ধরা পড়ায় তাকে মারধর করা হয়েছে।

তিনি আরও বলেন, আমি স্থানীয় হিসেবে মাদকের বিরুদ্ধে সোচ্চার। কারো কাছ থেকে দুই টাকা চাঁদা নিই না। ব্যবসা করে চলি। কেউ বলতে পারবে না কারো কাছ থেকে দুই টাকা চেয়েছি।

এদিকে তরুণকে পিটিয়ে হাত ভেঙে দেওয়ার ঘটনায় দায়ের হওয়া মামলাটি তদন্ত করছেন হাতিরঝিল থানার উপ-পরিদর্শক মো. সুমন। তিনি বলেন, ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে মামলা করা হয়েছে। আমরা মামলাটি তদন্ত করছি। তদন্তাধীন বিষয় নিয়ে এখন কিছু বলতে চাচ্ছি না। আমরা কাজ করছি।

;