জবির নৃবিজ্ঞান বিভাগে পিঠা-পুলির প্রদর্শনী

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-28 18:39:53

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নৃবিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজিত হয়েছে শীতকালীন পিঠা উৎসব। বাঙালির হাজার বছরের ঐতিহ্যকে তুলে ধরতে এবং বিভিন্ন জেলার সংস্কৃতি এবং পিঠাকে ফুটিয়ে তুলতেই এমন ব্যতিক্রমধর্মী আয়োজন করে বিভাগের শিক্ষার্থীরা।

রোববার (২৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে এ উৎসব শুরু হয়। এতে বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা হরেক রকমের পিঠা-পুলির প্রদর্শনী ও বেচাকেনার আয়োজন করে।

পিঠা উৎসবের আয়োজক ও বিভাগের শিক্ষার্থী আফরা আনিকা বলেন, এমন একটি উৎসবের অংশ হতে পেরে খুব ভালো লাগছে। আমরা চেষ্টা করেছি গ্রামবাংলার পরিচিত পিঠাগুলোকে হাজির করতে।

আরেক শিক্ষার্থী মেহেদি হাসান ওয়াসিম পিঠা উৎসব সম্পর্কে বলেন, এমন উৎসব নৃবিজ্ঞান পরিবারে এই প্রথম। এমন উৎসব সকল ব্যাচের সিনিয়র-জুনিয়রদের মধ্যে মেলবন্ধন সৃষ্টিতে সহযোগিতা করবে। 

পিঠা উৎসবে অংশগ্রহণ করে নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এস এম আরিফ ইফতেখার বলেন, শিক্ষার্থীদের এই পিঠা উৎসব একটি ব্যতিক্রমী আয়োজন। এর মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন জেলার ও বিভিন্ন রকমের পিঠা সম্পর্কে ধারণা লাভ করার পাশাপাশি সিনিয়র-জুনিয়র শিক্ষার্থীদের মধ্যে মেলবন্ধন গড়ে উঠবে।

শীতকালীন আনন্দকে আরও বাড়িয়ে তুলতে এমন আয়োজন দেখে খুশি শিক্ষক-শিক্ষার্থীসহ সকলে। এছাড়া নৃবিজ্ঞান বিভাগ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের দেখা মিলে এ আয়োজনে।

এ সম্পর্কিত আরও খবর