রোভার স্কাউট সদস্যের গায়ে হাত, ভর্তিচ্ছুর পরীক্ষা বাতিল

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-25 23:39:47

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ৫ম শিফটে দায়িত্বরত রোভার স্কাউট সদস্যের গায়ে হাত তুলেছে এক পরীক্ষার্থী। এ অভিযোগে 'সি' ইউনিটের ওই পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) ৫ম শিফটের পরীক্ষা চলাকালীন এ ঘটনা ঘটেছে নতুন কলা ভবনে। সাজিদ হাসান নামের ঐ পরীক্ষার্থী জামালপুর জেলার সদর উপজেলার শাহাপুরের অধিবাসী এবং মো. মোকাদ্দেস আলীর পুত্র। তিনি বর্তমানে ঢাকার ধানমন্ডি থানার জিগাতলা কাঁচাবাজার সংলগ্ন এলাকায় বসবাস করছেন।

লিখিত এক স্বীকারোক্তি পত্রে সাজিদ হোসেন বলেন, আমি স্বেচ্ছায়, স্বজ্ঞানে ও অন্যের প্ররোচনা ব্যতিরেকে এই মর্মে লিখিত বক্তব্য প্রদান করছি যে, অদ্য ২৫/০২/২০২৪ তারিখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় পরীক্ষা দিতে এসে দায়িত্বরত রোভার স্কাউট সদস্য'র গায়ে হাত তুলেছি। এ অবস্থায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক আমার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে C- ইউনিট, কলা ও মানবিকী অনুষদ, রোল নম্বর ৩১০৩৪৫৮ এবং B- ইউনিট, সমাজবিজ্ঞান অনুষদ, রোল নম্বর: ২১০১৫৮৭-এর ভর্তি পরীক্ষা বাতিল করলে আমার কোনো আপত্তি নাই।

এই বিষয়ে জিজ্ঞাসা করলে ভুক্তভোগী রোভার স্কাউট সদস্য বলেন, আমার সাথে দায়িত্ব চলাকালে যে অন্যায় হয়েছে তার সুষ্ঠু বিচার চেয়েছি। বিচার পেয়ে আমি এখন কিছুটা নির্ভার অনুভব করছি। এতে করে আর কেউ এই দুঃসাহস করবে না। অন্যায়ের শাস্তি দেয়ার জন্য প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি।

সিনিয়র রোভার মেট ও রোভার ইন কাউন্সিল এর সভাপতি ফেরদৌস আল হাসান বলেন, প্রতি বছরের ন্যায় এ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত ছিল। আজ ‘সি’ ইউনিটের পঞ্চম শিফটের পরীক্ষা চলাকালে একজন পরীক্ষার্থী শৃঙ্খলা ভঙ্গ করে ভবনে প্রবেশ করতে চাইলে একজন রোভার সদস্য তাকে বাধা দেয় এবং শৃঙ্খলভাবে ভবনে প্রবেশ করতে বলে। তখন ঐ পরীক্ষার্থী উত্তেজিত হয়ে রোভার সদস্যকে অকথ্য ভাষায় গালি দেয় এবং ধাক্কা দিয়ে ফেলে দেয়। এতে রোভার সদস্য আহত হয়। এমতাবস্থায় সাধারণ শিক্ষার্থীরা ঐ পরীক্ষার্থীকে গণপিটুনি দিতে চাইলে রোভার সদস্যরাই তাকে উদ্ধার করে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর জাবি রোভার এই ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে। পরে প্রক্টর স্যার তার ‘সি’ এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা বাতিল করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, তার অপরাধের শাস্তিস্বরূপ এবং শৃঙ্খলা ভঙ্গের কারণে তার ‘সি’ ইউনিট ও ‘বি’ ইউনিটের পরীক্ষা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যদি সে পরবর্তীতে পরীক্ষা দিতে আসে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর