আওয়ামী লীগের জন্য সম্ভাবনা নাকি নতুন চ্যালেঞ্জ? 

, যুক্তিতর্ক

আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক, বার্তা২৪.কম | 2023-11-26 21:50:25

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্য এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ কি? নির্বাচনকে বহির্বিশ্বের কাছে গ্রহণযোগ্য করতে সকল দলের অংশগ্রহণ নিশ্চিতে উপযোগি পরিবেশ তৈরি, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, দল ও জোটে সমন্বয় নাকি নাাজুক অর্থনৈতিক অবস্থা সামাল দেওয়া? রাজনৈতিক পর্যবেক্ষক মহলে অন্ততঃ আজকের দিনে ক্ষমতাসীন দলের জন্য এর চেয়ে বড় এক নতুন চ্যালেঞ্জ দৃশ্যমান হয়ে উঠেছে।

রাজনৈতিক বিশ্লেষক, এমনকি দলের অনেক নেতাকর্মীদের কাছেও আওয়ামী লীগের এই মুহূর্তের বড় চ্যালেঞ্জ হচ্ছে দলের নেতাকর্মীদের মধ্যে ঐক্য ধরে রাখা। কারণ কমবেশি প্রতিটি আসনেই এবার ক্ষমতাসীন দলের উল্লেখযোগ্য সংখ্যক প্রার্থী মনোনয়ন প্রত্যাশী হয়েছেন। অতীতের নির্বাচনগুলোর চেয়ে এবার দলীয় মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা অনেক বেশি।  

নির্বাচনে দলের চূড়ান্ত প্রার্থী ঘোষণার আগে রোববার সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মতবিনিময় করেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী মোট ৩ হাজার ৩৬২ জনের সঙ্গে। এদিন সকাল থেকেই আওয়ামী লীগ সভাপতির সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনের প্রবেশ পথে দেখা গেছে তাদের দীর্ঘ লাইন।

দ্বাদশ সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ যেন নির্বাচিত হতে না পারেন, সেদিকে দৃষ্টি রাখতে মনোনয়নপ্রত্যাশীদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, কেউ বিনা ভোটে (প্রতিদ্বন্দ্বিতায়) নির্বাচিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে দলীয় ডামি প্রার্থী রাখার নির্দেশনাও দিয়েছেন তিনি। একাধিক মনোনয়ন প্রত্যাশীর বরাত দিয়ে গণমাধ্যমগুলো এই খবর দিয়েছে।

নির্বাচনের প্রাক্কালে আওয়ামীলীগের এই স্ট্যান্ড ও সাম্প্রতিক বছরে স্থানীয় সরকার নির্বাচনগুলিতে ক্ষমতাসীন দলের অভ্যন্তরীন রাজনীতিতে সহিংসতার যে স্মৃতি তা পর্যালোচনা করলে সামনের সময়গুলোতে স্থিতিশীলতা নিয়ে উদ্বেগের যথেষ্ট কারণ আছে বৈকি! আজকের মতবিনিময়ে অংশ নেওয়া মনোনয়ন প্রত্যাশীদের কেউ কেউ ব্যক্তিগতভাবে যে অনুভূতি প্রকাশ করেছেন তাতে তারা স্ব-স্ব এলাকায় এমপি হওয়ার লড়াইয়ে মনোনীত প্রার্থীর সঙ্গে সম্ভাব্য বিবাদের সমূহ সম্ভাবনা সৃষ্টি হচ্ছে বলেই ধারণা তাদের। যেখানে অন্য সময়ে দল মনোনীত প্রার্থীর বিরুদ্ধে যাওয়াকে ক্ষমার অযোগ্য অপরাধ বলে গণ্য করা হতো সেখানে খোদ দলীয় প্রধানের এমন নির্দেশনা তাদের হতবাকই করেছে।

আমরা ইতিপূর্বে একাধিক স্থানীয় সরকার নির্বাচন বা সংসদীয় উপ-নির্বাচনে দল মনোনীত প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নেওয়ায় অনেক নেতাকে বহিষ্কার হতে দেখেছি। এমন ‘অপরাধে’ অনেক দলীয় এমপি বা মন্ত্রীকেও সতর্ক করতে দেখেছি হাইকমান্ডকে। সেখানে দলীয় সভাপতির এই নির্দেশনায় পূর্বের ‘বিদ্রোহী’ প্রার্থীরা এখন দলের ডামি প্রার্থী হিসেবে দায়মুক্তি লাভ করলে ‘চেইন অব কমান্ড’ ভেঙে পড়ার আশঙ্কাও করছেন তৃণমূলের অনেক কর্মী। 

দ্বাদশ নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার তাগিদ দিয়ে সরকার ও দলীয় প্রধান বলেছেন, ‘বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ পাশ করে আসতে পারবেন না’ এমনকি তিনি এও বলেছেন, ‘অন্য দলের প্রার্থী না থাকলে প্রত্যেক প্রার্থীকেই একজন করে দলীয় ডামি প্রার্থী রাখতে হবে’।

এই বক্তব্যের মাধ্যমে দলের অবস্থান পরিস্কার করা হয়েছে বটে কিন্তু স্বতন্ত্রপ্রার্থী হিসেবে অংশগ্রহণে সুযোগে আরও যারা প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধিতায় নামতে পারেন, সেখানে দলীয় অনৈক্যের ফসল ক্ষমতাসীন দলই পাবে-এমনটাও নিশ্চিত করে বলা মুশকিল।

অপরদিকে, দীর্ঘ সময় ক্ষমতায় থাকার কারণে আওয়ামীলীগে স্থানীয় আধিপত্য রক্ষার লড়াই কতটা তীব্র হয়েছে তা সংবাদপত্রগুলো দেখলে বোঝা যাবে। কিছু ব্যতিক্রম ছাড়া দলীয় অন্তর্কোন্দোল নেই এমন সংসদীয় আসন খোঁজে পাওয়া কঠিন। দলের অনেক শীর্ষ নেতা একে নেতৃত্বের প্রতিযোগিতা বললেও বাস্তবে এটি যে আধিপত্য ও স্বার্থ রক্ষার লড়াই তা অরাজনৈতিক যে কেউ স্বীকার করবেন। এমন বাস্তবতায় নেতৃত্বের এই প্রতিযোগিতা যদি ‘বৈধ’ বলেই গণ্য হয় তবে নির্বাচনের পূর্বে আধিপত্য ও গোষ্ঠিগত দ্বন্ধ বৃদ্ধির সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাবে না।

নির্বাচনে দলের অভ্যন্তরীন এই সংঘাত বৃদ্ধি পেলে সমাজবিরোধী অপশক্তিগুলো ভোটের মাঠে সাবোটাজ করবে না তা হলফ করে কে বলতে পারবে? এবং এই কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে এর দায় ক্ষমতাসীনরা এড়াতে পারবেন না। তাতে করে দলের মনোনয়নপ্রত্যাশীদের প্রতিদ্বন্ধিতায় নামিয়ে আওয়ামীলীগ লাভের চেয়ে ক্ষতির সম্ভাবনাই কি বাড়লো না?

এ সম্পর্কিত আরও খবর