মধ্যবিত্তের কোরবানি ঈদ কতটুকু সুখকর?

, যুক্তিতর্ক

সায়েম খান, লেখক ও কলামিষ্ট | 2024-06-20 12:16:22

এ বছর গোটা দেশব্যাপী নানা উৎসাহ উদ্দীপনার মাঝে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহা পালিত হলো। অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশের লাখ লাখ মুসলমানরাও ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে, ইসলাম ধর্মের রীতি অনুযায়ী পশু কোরবানি দিয়েছেন। কিন্তু মধ্যবিত্তের কোরবানী ঈদ উদযাপন কতটুকু সুখকর ছিল তার একটি সুনির্দিষ্ট পর্যবেক্ষণ প্রয়োজন। বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার তথ্য-উপাত্তের ভিত্তিতে এ বছর কোরবানিকৃত পশুর সংখ্যা ছিল ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি। যেখানে গত বছর অর্থ্যাৎ ২০২৩ সালে কোরবানিকৃত গবাদিপশুর সংখ্যা ছিল ১ কোটি ৪১ হাজার ৮১২টি। গত বছরের তুলনায় ৩ লাখ ৬৬ হাজার ১শ ৮৮টি পশু বেশি কোরবানি দেওয়া হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুসারে এ বছর ৩.৭ শতাংশ পশু গত বছরের তুলনায় বেশি কোরবানি দেওয়া হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নের সূচক অনুযায়ী এই সংখ্যা করোনার পর থেকে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কোরবানির পশু বিক্রির পরিমাণ প্রতি বছর বৃদ্ধি পেলেও তার মাংসের কতটুকু সুষম বন্টন হচ্ছে?

বাংলাদেশের প্রেক্ষাপটে সাধ, সাধ্য ও সামর্থ্যের মধ্যে কোরবানি পশু কেনার সামর্থ্য রাখে সমাজের উচ্চবিত্ত ও উচ্চ-মধ্যবিত্ত শ্রেণি। আর এই কোরবানির পর বন্টনকৃত মাংসের সিংহভাগ বিতরণ হয় দরিদ্র শ্রেণির মানুষের মাঝে। উচ্চবিত্তরা দিতে পারে আর দরিদ্র শ্রেণিরা নিতে পারে নির্দ্বিধায়। উচ্চবিত্তদের ফ্রিজ বন্দী মাংসের পাহাড় জমাটবদ্ধ হওয়ার পরে অতিরিক্ত মাংস দরিদ্রদের মাঝে বিতরণ করেই তারা ত্যাগের মহিমায় ভাসতে থাকে। শুধু এই কোরবানির মাংস বন্টনের পর প্রাপ্তিতে উপেক্ষিত হয় মধ্যবিত্ত শ্রেণি। তারা না পারে কোরবানি দিতে, না পারে চাইতে। চড়া দামে গরু কিনতে অপারগ মধ্যবিত্ত ক্রেতা বাজার ঘুরে খালি হাতে বাড়ি ফেরারও অনেক উদাহরণ তৈরি হয়েছে এই বছর।

আমাদের দেশে কোরবানি পশু কেনার সামর্থ্য না থাকলে বা না কিনতে পারলে এর একটি সামাজিক দায়বদ্ধতা কাজ করে। অনেক ক্ষেত্রে আশেপাশের মানুষ বা আত্মীয়-স্বজনের কাছেও হেয় প্রতিপন্ন হতে হয় কোরবানি না দিতে পারা মানুষটির। অনেক মধ্যবিত্ত পরিবার আবার লোক লজ্জার ভয়ে ধারদেনা করেও কোরবানির পশু কিনে নিয়ম রক্ষার্থে কোরবানি দিয়ে থাকেন। কিন্তু ইসলামে স্পষ্ট বলা হয়েছে, সামর্থ্য না থাকলে কোরবানি দেয়া বাধ্যতামূলক নয়। এক দল কোরবানির পশুর উচ্চমূল্যের কারণে কেনার সামর্থ্য হারাচ্ছে, আরেক দল কোরবানির পশু কিনে সেই পশুর পাশে দাঁড়িয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুই আঙুলে (V) চিহ্ন প্রদর্শন করে নিজেকে বিজয়ী জাহির করছে। আদতে এটাই কি কোরবানির ধর্মীয় মূল্যবোধ? এটাই কি ত্যাগের মহিমা? যুগের পর যুগ ধরে আমাদের দেশে চলছে ধর্মের নামে এই সামাজিক অবক্ষয়। কিন্তু বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে এই বিষয় দ্বারা উঁচু-নীচু আর ধনী-দরিদ্রের একটি নেতিবাচক পার্থক্য নিরূপিত হয়।

মধ্যবিত্তের কোরবানি ঈদ কোনো সময়ই সুখকর কিংবা আনন্দদায়ক ছিলনা। আজ থেকে দেড় দুইশ বছর আগে ঈদুল আজহাকে বলা হত বকরী ঈদ। সেই সময় বকরী ঈদ এখনকার মত এত আড়ম্বরপূর্ণ ছিলনা। শহরের মোড়ে মোড়ে এত পশুর হাটও বসত না। অবস্থাসম্পন্ন লোকেরা কোরবানি করত আর তা পাড়া-প্রতিবেশি, আত্মীয়-স্বজন ও দরিদ্রদের মাঝে তা বিলিয়ে দেয়া হত। ব্রিটিশ আমলে বকরী ঈদে সরকারি ছুটির দিন একদিন ছিল। প্রখ্যাত সাহিত্যিক আবুল মনসুর আহমদ তার আত্মজীবনীতে লিখেছেন, "মহররম পর্বে আমাদের বাড়িতে এত ধুমধাড়াক্কা হইলেও দুই ঈদে কিন্তু অমন কিছু হইত না। বকরী ঈদে প্রথম প্রথম দুই-তিনটা ও পরে মাত্র একটা গরু কোরবানি হইত।" বর্তমান সময়ের মধ্যবিত্ত শ্রেণির মানুষের মতই তখনকার সময়ের মধ্যবিত্তদের কাছেও বকরী ঈদে কোরবানির পশু কেনা ছিল আকাংখার। যাদের কোরবানির পশু কেনার সামর্থ্য নাই সেই মানুষগুলোর ঈদের আনন্দ ফিকে হয়ে যায়।

কোরবানি ঈদ একটি মাত্র বিশেষ উৎসব যেখানে আমরা দেখতে পাই মুসলমানদের ঘরে ঘরে একসঙ্গে "গরুর মাংস" খাওয়া হয়। সারা বছর নিয়মিত মাংস না খেলেও বছরের এই বিশেষ দিনটিতে আমরা মাংস খেয়ে পরিতৃপ্ত থাকি। গরুর মাংসের ভোক্তা হিসাবে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান সর্বনিম্নে। ষ্ট্যাটিসটিকা.কমের তথ্যমতে ওয়ার্ল্ড বীফ কনজাম্পসনের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশের মানুষ প্রতি বছর জনপ্রতি ০.৮৩ কিলোগ্রাম গরুর মাংস খায়। এই তথ্য অনুযায়ী বিশ্বে সবচেয়ে কম মাংস খায় বাংলাদেশের মানুষ। আর  বিশ্বে সবচেয়ে বেশি মাংস ভক্ষণকারীদের দেশ হলো আমেরিকা। ওয়ার্ল্ড বীফ কনজাম্পসনের পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর আমেরিকানরা জনপ্রতি ৫০ কিলোগ্রাম মাংস খেয়ে থাকে। একই সূত্রমতে, দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ভারত বীফ কনজাম্পশনের দিক থেকে বিশ্বে চতুর্থ।

ইসলাম শান্তি, সাম্য ও ত্যাগের ধর্ম, ভোগের নয়। কোরবানির পশু কিনে তা নিজের উদরপূর্তির জন্য মহান আল্লাহ তা'আলা কোরবানির নির্দেশ দেননি। কোরবানির বিষয়ে আমরা যদি আল্লাহর নির্দেশিত পথ অনুসরণ করি তাহলে আমাদের অভাবী প্রতিবেশীর উনুনেও ঈদের দিনের মজাদার রান্না হত। এক সমীক্ষায় দেখা গিয়েছে ঢাকা শহরের মধ্যবিত্ত মানুষের গড় আয় ৪০ হাজার টাকার কাছাকাছি। এই আয়ের টাকায় কোন ভাবেই লাখ টাকার গরু কেনার সামর্থ্যবান ক্রেতা পাওয়া খুব দুরূহ। তাই কোরবানি দেয়ার মতো সামর্থ্যবান মানুষদের উচিৎ নিজ উদ্যোগে সামর্থ্যহীন মানুষদের খোঁজে বের করে তাদের মাঝে মাংস বিলিয়ে দিয়ে তথা ঈদের আনন্দ ভাগাভাগি করে সাম্যের দৃষ্টান্ত স্থাপন করা। এতে করে উঁচু-নিচু আর জাত-পাটের পার্থক্য ঘুচবে।

এ সম্পর্কিত আরও খবর