সমাজ থেকে ‘পশুমানবদের’ নির্মূল করতে হবে

, যুক্তিতর্ক

রাজীব কুমার দাশ | 2023-08-10 01:27:54

আমি যশ, প্রতিষ্ঠা, খ্যাতির জন্য লিখি না। ফাঁকি, অজুহাত, মিথ্যা, ভণ্ডামি, সন্ত্রাসের কাছে কখনো পরাজিত হইনি। হিটলার, মুসোলিনি, নীৎসে অনেক প্রতিভার অধিকারী কিন্তু মানবসভ্যতা এদের কাছে ভূলুণ্ঠিত! এদের কলঙ্কের দগদগে ঘা এখনো অনেক দেশ বয়ে বেড়াচ্ছে। পৃথিবীকে নাকানি চুবানি খাওয়াতে বেশি লোকের দরকার নেই। সমাজকে পাপ-পংকিলে ভরে দিতে হাতেগোনা কিছু লোকই যথেষ্ট।

চরম স্বার্থপর ভোগ দর্শন-নিয়ে তৈরি হয়েছে আজকের মানবসমাজ। ধর্মের বিভাজনে মানুষ আজ ছিন্নভিন্ন। মূল্যবোধ হারিয়ে মানুষ আজ ধূর্ত হিংস্র হায়েনা প্রজাতিভুক্ত হয়ে পড়েছে। মানুষের কাছে মানুষ আজ নিরাপদ নয়। এর চেয়ে হিংস্র বাঘ সিংহের কাছেও মানুষ নিরাপদ। পৃথিবীতে মানুষকে আজ দুই ভাগে চিহ্নিত করার দরকার হয়ে পড়েছে। মানুষ ও মানুষরূপী পশুমানব।

রাষ্ট্র যতো তাড়াতাড়ি এসব মানব পশুদের চিহ্নিত করবে, ততো তাড়াতাড়ি প্রকৃত মানুষ উপকৃত হবে। সমাজের কল্যাণ হবে। সমাজ তথা বিশ্বের আজ যা অবস্থা তাতে প্রয়োজন হয়ে পড়েছে দেশে-বিদেশে বছরে অন্তত একটি দিন 'পশুমানব শুমারি দিবস' হিসেবে পালন করার। তবেই এ ভয়ংকর 'মানবপশুদের' হাত থেকে প্রকৃত মানুষ মুক্তি পেতে পারে। জাতীয় পরিচয়ে 'মানবপশু' চিহ্নিত করা আজ খুবই জরুরি। আজ পরিবার-সমাজ-দেশ মানবপশুদের ভয়ংকর থাবায় ছিন্ন বিচ্ছিন্ন।

সমাজে ও রাষ্ট্রে আজ এমন কোনো স্থান নেই, যেখানে মানবপশুদের বিচরণ নেই। এখন এ 'মানবপশু' শত, হাজার, লক্ষ, নিযুত, কোটি পেরিয়েছে। প্রতিদিনই হাজারো নারীর সম্ভ্রম, আশা, প্রাণ কেড়ে নেয় এই মানবপশুরা। দুধ শিশুদের দিয়ে মানবপশু এখন বিকৃত রুচির ভোগে উন্মত্ত। উদ্বাহু করে নাগিনী ড্যান্স করে। যে দিকে তাকানো যায় -মানব পশুতে ঠাঁসা পরিবার, সমাজ, দেশ, বিশ্ব। বিশ্বাস, স্নেহ-মায়া, প্রেম, আবেগও আজ বহুরূপী। আমাদের প্রজন্মান্তর কি তবে আস্তে আস্তে দলছুট হয়ে এই পশু মানবের দলে ভিড়ে যাচ্ছে?

এখানে আজ তৈরি হচ্ছে এক চরম হিংস্র স্বার্থপর হৃদয়হীন পারিবারিক বন্ধন। বর্ণশংকর, যৌনতা, শঠতা, মিথ্যাচার, চরম ভণ্ডামিপূর্ণ জীবনবোধ, হৃদয় হীন শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, আজ কুঁড়ে কুঁড়ে খাচ্ছে সবকিছু।

এভাবে চললে হয়তো এই সমাজ একদিন পশু মানবে পূর্ণ হয়ে যাবে আর সেদিন মানুষের জন্য তৈরি হবে মানব চিড়িয়াখানা। অফিস, বাসা, হাট-বাজার, উড়োজাহাজ, ট্রেন, লঞ্চ, রাজনীতি, সমাজনীতি, স্কুল-কলেজ, ধর্মীয় প্রতিষ্ঠান- এখন সবখানেই এই পশু মানবে ঠাঁসা, ভরপুর। তাই এদেরকে আজ পরাজিত করতে হবে। মানুষের জয় নিশ্চিত করতে হবে। পশুমানবদের এ সমাজ থেকে নির্মূল করতে হবে।

রাজীব কুমার দাশ: পুলিশ পরিদর্শক, বাংলাদেশ পুলিশ

এ সম্পর্কিত আরও খবর