আকিজের তামাক ব্যবসা হস্তান্তরে অর্থমন্ত্রীর বিরোধীতা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-31 00:54:33

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ৬১২ কোটি ৭৬ লাখ টাকা পাওনা পরিশোধ না করায় জাপান টোবাকো কর্তৃক আকিজ গ্রুপের তামাক ব্যবসা অধিগ্রহণ বা হস্তান্তরের বিরোধীতা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত ২ ডিসেম্বর অর্থমন্ত্রী পৃথক চিঠিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে বিষয়টি জানিয়েছেন।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আকিজ গ্রুপের মালিকাধীন ঢাকা টোবাকো কোম্পানির বিরুদ্ধে এনবিআর’র ১৩টি মামলায় ৬১২ কোটি ৭৬ লাখ টাকা আটকে আছে।

চিঠিত অর্থমন্ত্রী জানিয়েছেন, নতুন অধিগ্রহণকারী প্রতিষ্ঠান আইন অনুযায়ী বিক্রেতা প্রতিষ্ঠানের পক্ষে ব্যাংক গ্যারান্টি না দিলে এই হস্তান্তর মেনে নেওয়া ঠিক হবে না।

প্রসঙ্গত, আকিজ গ্রুপের মালিকাধীন আকিজ জর্দা ফ্যাক্টরি লিমিটেড, পারফেক্ট টোবাকা কোম্পানি লিমিটেড ও আকিজ কর্পোরেশন লিমিটেডের সম্পদ হস্তান্তর করে নতুন প্রতিষ্ঠান ইউনাইটেড ঢাকা টোবাকো কোম্পানি লিমিটেড গঠন করা হয়। সম্প্রতি ১৪৮ কোটি ডলারে (১২ হাজার ৪৩০ কোটি টাকা) নতুন এই কোম্পানিটি কিনে নিয়েছে জাপান টোবাকো (জেটি)। গত ২৯ নভেম্বর জাপানি টোবাকো আকিজ গ্রুপকে এই অর্থ হস্তান্তর করেছে।

চিঠিতে আরো উল্লেখ করা হয়, ঢাকা টোবাকো কোম্পানি অনেক পুরাতন প্রতিষ্ঠান। পাকিস্তান আমল থেকেই কোম্পানিটি আছে। এই টোবাকো কোম্পানি আকিজ গ্রুপ অধিগ্রহণ করে এবং কোম্পানির নাম বদলে ইউনাইটেড ঢাকা টোবাকো কোম্পানি রাখে। এখন কোম্পানিকে জাপান টোবাকো কোম্পানির কাছে হস্তান্তর করছে আকিজ গ্রুপ। কিন্তু আকিজ গ্রুপের কাছে তামাক ব্যবসা বাবদ এনবিআর’র পাওনা থাকায় এই হস্তান্তর মেনে নেয়া ঠিক হবে না।

চিঠিতে উল্লেখ করা হয়, ইতোমধ্যে এই পাওনা পরিশোধের দায়িত্ব ইউনাইটেড ঢাকা টোবাকো কোম্পানিকে দেয়ার আলোচনা চলছে। কিন্তু এই পদ্ধতি গ্রহণযোগ্য নয়। কারণ, কোম্পানি হস্তান্তরের পরেই ইউনাইটেড ঢাকা টোবাকো কোম্পানি নামে কিছুই থাকবে না এবং এই পাওনা আদায়ের বিষয়টি ঝুলে থাকবে। অতত্রব আমার অভিমত, জাপানি কোম্পানির কাছে আকিজের এই কোম্পানি হস্তান্তরের আগে এনবিআর’র লেনদেনের বিষয়টি নিষ্পত্তি করতে হবে। যেসব সরকারি প্রতিষ্ঠান এই বিষয়টি বিবেচনা করছে তাদের কাছে আমার পরামর্শটি পাঠাচ্ছি।

এদিকে গত ২৫ নভেম্বর এনবিআর’র কাছে একটি লিখিত পরামর্শ পাঠান অর্থমন্ত্রী। পরামর্শে উল্লেখ করা হয়, ঢাকা টোবাকো ইন্ডাস্ট্রিজ (মালিক শেখ আকিজউদ্দিন) লিমিটেড কর্তৃক ইউনাইটেড ঢাকা টোবাকো কোম্পানি লিমিটেডকে হস্তান্তরের আগে হস্তান্তরকারী প্রতিষ্ঠান কর্তৃক নিঃশর্ত ব্যাংক গ্যারান্টি প্রদান করা করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশে তামাক খাতের বাজার ৩৩ হাজার কোটি টাকার। তাই জাপানি সিগারেট উৎপাদন কোম্পানির এই বিনিয়োগ বাংলাদেশের বেসরকারি খাতে একক বৃহত্তম বিদেশি বিনিয়োগ।

এ সম্পর্কিত আরও খবর