সূচকের মিশ্র প্রবণতায় উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 05:39:47

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে।

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ৩০ মিনিট সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যায়। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বাড়ে। কিন্তু সকাল ১০টা ৩৫ মিনিট থেকে সূচক কমতে থাকে। বেলা পৌনে ১১টার দিক সূচক আগের দিনের চেয়ে প্রায় ২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৬৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৮৪১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে এক হাজার ২০৮ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে ১০৬টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে এবং লেনদেন হয়েছে মাত্র ২৭ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১০৬টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- মুন্নুস্ট্যাফলার, গ্লাসগোস্মিথক্লাইন, বার্জার পেইন্ট, লিবরা ইনফিউশন, ন্যাশনাল টিউবস, সোনালী আঁশ, ফার্মা এইড এবং ওয়াটা কেমিক্যাল।

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৬৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৩২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৪৬ পয়েন্টে অবস্থান করে।

বেলা পৌনে ১১ পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সম্পর্কিত আরও খবর