লভ্যাংশ কম দেওয়ায় খান ব্রাদার্স’র বিনিয়োগকারীদের ঋণ না দেওয়ার অনুরোধ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 03:46:39

 

সাধারণ বিনিয়োগকারীদের লভ্যাংশ কম দেওয়ায় পুঁজিবাজারের তালিকাভুক্ত খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ কোম্পানির শেয়ার লেনদেনকারীদের ঋণ না দিতে স্টক ব্রোকার্স ও মার্চেন্টস ব্যাংকার্সদের অনুরোধ জানিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। রোববার সিএসই’র ওয়েবসাইট সম্পর্কে এ তথ্য জানা গেছে।

নিয়ম অনুযায়ী, কোনো কোম্পানি যদি সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বা তার বেশি শেয়ার লভ্যাংশ দেয়, তবে সে কোম্পানি ‘এ’ ক্যাটাগরিভুক্ত হবে। আর ৫ শতাংশ বা তার কম লভ্যাংশ ঘোষণা করলে সে কোম্পানির শেয়ার ‘বি’ ক্যাটাগরিভুক্ত হয়ে যাবে এবং কোনও লভ্যাংশ না দিরে সে কোম্পানির ‘জেড’ ক্যাটাগরিভুক্ত হবে। গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য মাত্র ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ কোম্পানি কর্তৃপক্ষ। ফলে কোম্পানিটি এখন থেকে সিএসইতে ‘এ’ ক্যাটাগরির পরিবর্তে ‘বি’ ক্যাটাগরিভুক্ত হয়ে লেনদেন হবে।

এদিকে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ডিরেক্টিভ নম্বর SEC/CMRRCD/2009-193/177 এবং SEC/CMRRCD/2009-193/178 অনুযায়ী স্টক ব্রোকার্স ও মার্চেন্টস ব্যাংকার্সদের এ কোম্পানির শেয়ারহোল্ডারদের সব ধরণের ঋণ দেওয়ার বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

সিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটির বর্তমান অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমান ৯৮ কোটি টাকা। বিবিধ খাতের এ কোম্পানিটির বর্তমানে বাজারে ৯ কোটি ৮০ লাখ ৭৯ হাজার ৮৭৭টি শেয়ার আছে।

এ সম্পর্কিত আরও খবর