রানারে আইপিওতে বিনিয়োগকারীদের আবেদন শুরু বৃহস্পতিবার

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:36:27

রানার অটোমোবাইলস লিমিটেডে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিনিয়োগাকারীদের আবেদন শুরু ৩১ জানুয়ারি বৃহস্পতিবার থেকে। যা চলবে আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছেন রানার গ্রুপের সিএফও নজরুল ইসলাম। তিনি বলেন, বিডিংসহ অনান্য প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এখন বিনিয়োগকারীদের জন্য আবেদন শুরু হবে বৃহস্পতিবার থেকে। চলবে ১০ ফেব্রুয়ারি পর‌্যন্ত।

গত বছরের ৬ নভেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৩তম কমিশন সভায় আইপিওর অনুমোদন দেয়া হয়।

তার আগে গত বছরের ১০ জুলাই নিয়ন্ত্রক সংস্থা রানারকে বিডিং অনুমোদন দেয়। এতে বলা হয়, বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে কোম্পানটি ১০০ কোটি টাকা উত্তোলন করবে। যা দিয়ে কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবংআইপিও খরচ খাতে ব্যয় করা হবে।

এরপর রানার বাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এ লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৭৫ টাকাকরে বিক্রয় করে ৬২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হবে। আর সাধারন বিনিয়োগকারীদের মধ্যে ৫৫ লাখ ৯৭ হাজার ১৫টি শেয়ার ৬৭ টাকা করেবিক্রয় করা হবে। এই শেয়ার বিক্রয় থেকে ৩৭ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করা হবে।

৩০ জুন ২০১৭ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) দাঁড়িয়েছে ৫৫ দশমিক ৭০টাকা এবং শেয়ার প্রতি নিট সম্পত্তি (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) দাঁড়িয়েছে ৪১ দশমিক ৯৪ টাকা। আর কর পরবর্তী ভারিত গড় হারে শেয়ার প্রতিমুনাফা (ইপিএস) হয়েছে ৩ দশমিক ৩১ টাকা।

 

এ সম্পর্কিত আরও খবর