কুসুম সিকদারের নতুন সিনেমা ‘শরতের জবা’

ঢালিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:26:16

লাক্স আনন্দধারা মিস ফটোজেনিক বাংলাদেশ বিজয়ী কুসুম শিকদার। দুই দশক ধরে শোবিজে কাজ করছেন । অভিনয়ের বাইরে গানও করেন এই তারকা। কুসুম সিকদারের প্রথম গানের একক অ্যালবাম ‘তুমি আজ কতো দূরে’ ১৯৯৯ সালে বাজারে আসে। পরে ২০০০ সালে মিক্সড অ্যালবাম ‘জীবনের যতো পাওয়া’ এবং ২০০১ সালে মিক্সড অ্যালবাম ‘অদল বদল’ বাজারে আসে।

তবে অনেকদিন অভিনয় থেকে দূরে ছিলেন । জানালেন, নতুন সিনেমায় অভিনয় করছেন তিনি । তাঁর নতুন সিনেমার নাম ‘শরতের জবা’ । ছবিটির মাধ্যমে পরিচালক-প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করছেন তিনি। গল্প-চিত্রনাট্য তারই। কুসুমের প্রযোজনা প্রতিষ্ঠান পহরডাঙ্গা পিকচার্সের প্রথম নিবেদন হতে যাচ্ছে ‘শরতের জবা’। নড়াইলের কালিয়া উপজেলায় পহরডাঙ্গা নামে একটি ইউনিয়ন আছে। সেখানে কুসুমের দাদাবাড়ি। ছবিটির শুটিং হয়েছে পহরডাঙ্গাতেই।কুসুমের সঙ্গে ছবিটি যৌথভাবে পরিচালনা করছেন সুমন ধর। ছবিটিতে আরো অভিনয় করেছেন ইয়াশ রোহান, জিতু আহসান, শহিদুল আলম সাচ্চু, নরেশ ভূঁইয়া, মাহমুদুল ইসলাম মিঠু, অশোক ব্যাপারি, হাসনাত রিপন, জাহাঙ্গীরসহ অনেকে। চিত্রগ্রহণ করেছেন খায়ের খন্দকার।

২০১০ সালে খালিদ মাহমুদ মিঠু পরিচালিত বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী গহীনে শব্দ চলচ্চিত্রের অভিনয়ের মধ্যদিয়ে কুসুমের বড় পর্দায় আগমন ঘটে। এতে তার বিপরীতে অভিনয় করেন মামনুন হাসান ইমন। ২০১৫ সালে তিনি ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী শঙ্খচিল ছবিতে অভিনয় করেন। গৌতম ঘোষ পরিচালিত ইন্দো-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবিতে তার বিপরীতে অভিনয় করেন কলকাতার প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এ চলচ্চিত্রের জন্য মেরিল-প্রথম আলো সমালোচকদের রায়ে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কারের মনোনয়ন হন কুসুম। এ ছাড়াও শঙ্খচিল সিনেমার জন্য ২০১৮ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কার পান এ অভিনেত্রী।

২০১৬ সালে সর্বশেষ চলচ্চিত্রে কাজ করলেও ২০১৮ সালে হানিফ সংকেতের নাটকে অভিনয় করেন কুসুম সিকদার। এর নাম ‘শেষ অশেষের গল্প’। ‘শরতের জবা’য় একটি গান আছে। এটি গেয়েছেন আলেয়া বেগম। এর কথা লিখেছেন ও সুর করেছেন ইমন চৌধুরী। সংগীতায়োজনে সন্ধি।ছবিটিতে আরো অভিনয় করেছেন ইয়াশ রোহান, জিতু আহসান, শহিদুল আলম সাচ্চু, নরেশ ভূঁইয়া, মাহমুদুল ইসলাম মিঠু, অশোক ব্যাপারি, হাসনাত রিপন, জাহাঙ্গীরসহ অনেকে। চিত্রগ্রহণ করেছেন খায়ের খন্দকার।

এ সম্পর্কিত আরও খবর