এখনও পঁচিশেই..

, বিনোদন

মাহবুবুর রহমান সজীব | 2023-12-13 20:03:51

নির্ঝর চৌধুরী। কন্ঠশিল্পী ও সংগীত পরিচালক।


বার্তা২৪-এর সঙ্গে সান্ধ্য আড্ডায় ছিলেন দীর্ঘক্ষণ। কথা বলেছেন ব্যক্তিজীবন, সংগীতজীবন, ধারক ব্যান্ড ও রবীন্দ্রনাথ বিষয়ক বিভিন্ন প্রসঙ্গে। সেই আড্ডার প্রথম পর্ব আজ।


ব্যস্ত ছিলেন খুব নির্ঝর চৌধুরী। যুক্তরাষ্ট্র সরকারের আমন্ত্রণে আইভিএলপি (ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রাম) স্কলারশিপ প্রোগ্রাম-এর জন্য যুক্তরাষ্ট্র যাওয়ার সময়সূচি চূড়ান্ত। দেশে থাকছেননা অন্তত এক মাস। হাতের কাজগুলো সব শেষ করে ফেলতে হচ্ছে এরমধ্যেই।


আজ কাল করতে করতে ব্যাটে বলে মিলে গেল সময়। জন্মদিন ছিল তার। তেমন কোনো আয়োজনের ফুসরতই পেলেননা। রাত বারোটার পরপরই বোনের দেয়া সারপ্রাইজ ছাড়াও কেক কাটতে হয়েছে কয়েকবার সারাদিনে। সন্ধ্যার পরপর বাসায় এসে আবার ব্যস্ততা, ক্যামেরার সামনে এবার।


জন্মদিনটাকে মনেই করতে চাননা নির্ঝর চৌধুরী। বয়স থেমে আছে পঁচিশেই, শরীর এবং মনের দিক দিয়ে, আগামী দশ-পনেরো বছরও তাই থাকবে; এমনটাই ভাবেন তিনি। বন্ধুরা ফোন করে ৪০ বললো নাকি ৪৫ বললো, হাসতে হাসতেই ভুলে যেতে চান নিমিষেই।

একপলকে দেখে নিন কী কী বলছেন নির্ঝর চৌধুরী-

 

আরও পড়ুন: ক্রিসক্রসের জয়াকে দেখেছেন?

নির্ঝর চৌধুরীর একক অ্যালবামঃ

  • হৃদয়ে রবি (রবীন্দ্রসংগীত)
  • চন্দ্রকুহক মায়া (মৌলিক গান)

এছাড়াও ত্রিয়, বসন্তের ভালবাসা, বর্ষা মঙ্গল, নতুন তারা ইত্যাদি সহ একাধিক দ্বৈত এবং মিশ্র অ্যালবামে রয়েছে তার অংশগ্রহণ।

ধারক ব্যান্ডের অ্যালবামঃ

  • ধারক

গানটা উত্তরাধিকারসূত্রেই পাওয়া নির্ঝর চৌধুরীর। দাদা গান করতেন। সেই ছোট্টবেলায় ভর্তি হয়েছিলেন ছায়ানটে। সেখান থেকেই শিখেছেন রবীন্দ্র এবং শাস্ত্রীয়সংগীত। করছেন আধুনিক গানও। শিক্ষকতা করছেন সুযোগ বুঝে। রেডিও-টেলিভিশনে উপস্থাপনাও করছেন। এছাড়াও অনুষ্ঠান প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন রেডিও একাত্তরে।


আরও পড়ুনঃ নায়ক রাজের নামে এ কী করতে চান ববিতা!

গিটারিস্ট অভিজিৎ চক্রবর্তী জিতুর পরিকল্পনায় ব্যান্ড ধারকের জন্ম হয় সেই ২০১৩ সালে। তখন ভোকাল হিসেবে নির্ঝরের সঙ্গে ছিলেন কন্ঠশিল্পী লুইপা। পুরনো গানগুলো ফিউশন করার যে প্রয়াস দেখিয়েছে ধারক, তা পছন্দ করেছে শ্রোতারা।

পথ চলতে চলতে ধারক থেমে গেছে হঠাৎ। দলের সবাই ব্যস্ত হয়ে পড়েছেন নিজেদের নিয়ে, ভিন্ন ভিন্ন কাজে। তবুও আশা ছাড়েননি নির্ঝর।

এখনও বিশ্বাস রাখেন-

গান যদি ছেড়েও দেন তিনি কখনও, ধারকের যে গানগুলো তৈরি করা আছে, সেগুলো শ্রোতাদের শুনিয়েই তবে ছাড়বেন।

আরও পড়তে পারেনঃ

‘রেনেসাঁ’কে মনে আছে?
বিমানে বসে যা করেন প্রধানমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর