ঢেঁড়স ফুলে ছেয়ে গেছে ফসলের মাঠ

, ফিচার

ছাইদুর রহমান নাঈম, করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী | 2023-09-01 08:28:16

কটিয়াদীতে ফসলের মাঠে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে ঢেঁড়স গাছ। সবুজ পাতার উপরে উঁকি দিয়ে আছে মনোমুগ্ধকর ফুল। শীতের কুয়াশাজড়ানো প্রকৃতিতে সৌন্দর্য ছড়াচ্ছে ঢেঁড়স ফুল। প্রজাপতি উড়ে বেড়াচ্ছে ফুলের উপর। যেমন সুন্দর ফুল তেমনি এই গাছের উপকারী সবজি ঢেঁড়স।

ঢেঁড়স ২ মিটার পর্যন্ত লম্বা হয়। এর পাতা ১০-১২ সেমি দীর্ঘ এবং চওড়া হয়। পাতায় ৫-৭ টি অংশ থাকে। ফুল হয় ৪-৮ সেমি চওড়া। প্রতিটি ফুলে ৫ টি পাপড়ি থাকে এবং সাদাটে হলুদ রং হয়। প্রতিটি পাপড়ির কেন্দ্রে লাল বা গোলাপি বিন্দু থাকে। ঢেঁড়স ফল প্রায় ১৮ সেমি দীর্ঘ হয়। দেখতে ক্যাপসুলের মত হয়। এবং এর ভিতরে অসংখ্য বিচি হয়।

barta24

কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলাতে ঢেঁড়সের ব্যাপক ফলন হয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, জালালপুর ইউনিয়নের আড়িয়াল খাঁ নদীর চর এলাকায় কৃষি জমিতে অনেক ঢেঁড়স আবাদ হয়েছে। এমনকি রাস্তার পাশ দিয়েও প্রচুর ঢেঁড়স গাছ দেখতে পাওয়া যায়।

সবুজ নরম এবং প্রচুর আঁশ বা ফাইবারযুক্ত সবজি অনেকের পছন্দ না হলেও ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা আছে।

ডা. আব্দুল্লাহ বলেন, ঢেঁড়সে আছে ফাইবার যা দেহের সুগার নিয়ন্ত্রণে রাখে। রক্তশূন্যতা রোধ করে ঢেঁড়সের হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে। সুস্বাদু সবজি ঢেঁড়স চুলের জন্য খুব উপকারী এবং ঢেঁড়সে আছে এমন কিছু উপাদান যা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে। খুশকি ও উকুন রোধ করে, মাথার ত্বকের শুষ্কতা ও চুলকানি দূর করে থাকে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে।

এ সম্পর্কিত আরও খবর