সৌদির ‘ফ্লাওয়ার ম্যান’

বিবিধ, ফিচার

সাব্বির আজিম খান, নিউজরুম এডিটর | 2023-08-29 15:05:27

ফুল দিয়ে তৈরি সামগ্রী মেয়েদের পছন্দ হলেও সৌদি আরবের একটি প্রত্যন্ত অঞ্চলের ছেলেরা ফুলের তৈরি টায়রা ব্যবহার করেন। সৌদি আরবের দক্ষিণের সীমান্ত অঞ্চলে হাবালা পর্বতেই এই উপজাতি কাহতামিদের বসবাস।

এই উপজাতিদের ধারণা তারা মুসলিমদের আদি পিতা হজরত ইবরাহিম (আ.) ছেলে হজরত ইসমাইল (আ.) বংশধর।   

স্থানীয়দের মধ্যে ‘ফ্লাওয়ার ম্যান’ বা ফুল পুরুষ নামেই পরিচিতি তাদের। নিজেদের ঐতিহ্য ধরে রাখতেই শত বছর ধরে ছেলেরা নিজেদের মাথায় ফুলের তৈরি বিভিন্ন টায়রা ব্যবহার করে আসছেন।

১৯৯২ সাল পর্যন্ত সৌদি আরবে ঝুলন্ত গ্রাম নামেই বেশ পরিচিত ছিল। এরপর সৌদি সরকার ক্যাবল কার ও রোড তৈরি করলে টুরিস্টদের আনাগোনা শুরু হয়।

ফুলের টায়রা পরিধান সম্পর্কে জানা যায়, তারা বিশ্বাস করেন ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতীক। এটা পরিধানে তাদেরকে সুন্দর করে তোলে। ফুলের তৈরি টায়রাতেও সবুজ সতেজ লতাপতাও যোগ করেন তারা।

তাদের ধারণা সবুজ এই লতাপতাগুলো তাদের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। এমনকি কেউ অসুস্থ হলেও তারা ফুলের তৈরি টায়রা ব্যবহার করেন। ফুলের টায়রা ব্যবহারে সাধারণত গাঁদা ও বেলি ফুল ব্যবহার করে থাকেন সৌদির এই আদি উপজাতিরা।

ঐতিহ্য হিসেবে অনেক ছেলেরা সারাবছরই এই ফুলের টায়রা ব্যবহার করেন। আবার অনেকে মুসলিমদের বড় বড় উৎসবের দিনেই ফুলের তৈরি টায়রাগুলো মাথায় পরিধান করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর