সমাজের উন্নয়নেও কাজ করছেন দৃষ্টি প্রতিবন্ধী সুমন

বিবিধ, ফিচার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:12:02

সমাজের পিছিয়ে পড়া প্রতিবন্ধীদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি সমাজ উন্নয়নেও কাজ করে যাচ্ছে ঝিনাইদহে দৃষ্টি প্রতিবন্ধী সুমন পারভেজের ‘একতা উন্নয়ন সংগঠন’। প্রতিবন্ধীদের দ্বারা পরিচালিত সংগঠনটি কাজের স্বীকৃতিস্বরুপ এ বছর পেয়েছে জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

জানা যায়, ‘একতায় উন্নয়ন হয়, সবাই মিলে করব জয়’ এ স্লোগানে ২০১৪ সালে একতা উন্নয়ন সংগঠন নামের একটি সংগঠন গড়ে তোলেন সুমন পারভেজ।

অলাভজনক সেচ্ছাসেবী এ সংগঠনটি ৩০ জন প্রতিবন্ধী ছেলে মেয়েদের নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানেন সংগঠনের সদস্য ও সুবিধাভোগীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪০০ জনে। 

সংগঠনটির উদ্দেশ্য সমাজের পিছিয়ে পড়া প্রতিবন্ধী জনগোষ্ঠীদের প্রতিষ্ঠা করার পাশাপাশি দেশের উন্নয়ন। পথ চলার কয়েক বছরে নিয়েছে নানা উদ্যোগ। বৃক্ষরোপণ কর্মসূচি, ছাগল পালন, বিভিন্ন প্রতিষ্ঠানে যোগাযোগের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরির সুযোগ, স্বল্পমূল্যে কম্পিউটার প্রশিক্ষণ, ভার্মি কম্পোস্ট উৎপাদনে প্রশিক্ষণ, গবাদি পশু পালন, শাক-সবজি উৎপাদন করছেন সংগঠনটির সদস্যরা।

এছাড়া শতাধিক বাক-শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী শিশুরা লেখাপড়া করছে। বর্তমানে তাদের মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী অনেকে।

সদর উপজেলার বেড়বাড়ি গ্রামের পরাগ হোসেন একজন শারিরীক প্রতিবন্ধী। একতা উন্নয়ন সংগঠনের মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে তিনি এখন সবজি চাষ করছেন। শারিরীক প্রতিবন্ধী হওয়া সত্বেও সবজি চাষ করে এখন অনেকটা স্বাবলম্বী তিনি।

পরাগ বলেন, ‘একতার মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে আমি সবজি চাষ করছি। সবজি বিক্রি থেকে শুরু করে সকল প্রকার সহযোগিতা তারা করছেন।’

সদর উপজেলার আড়য়াকান্দি গ্রামের সোহান বলেন, ‘একতা উন্নয়ন সংগঠন আমাকে প্রশিক্ষণ দিয়েছে। তাদের কাছ থেকে ঋণ নিয়ে আমি গরু পালন করছি। লেখাপড়ার পাশাপাশি গরু পালন করে সংসারে আর্থিকভাবে সহযোগিতা করতে পারছি।’

এছাড়া একাধিক দৃষ্টি প্রতিবন্ধী একতা উন্নয়ন সংগঠনের মাধ্যমে গ্রহণ করেছেন কম্পিউটার প্রশিক্ষণ। প্রতিদিন তিনটি ব্যাচে অর্ধশতাধিক শিক্ষার্থী কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করছেন।

শারীরিক প্রতিবন্ধী লিংকন হোসেন বলেন, ‘আমি শারীরিকভাবে প্রতিবন্ধী হলেও কম্পিউটার জেনে অন্যদের সঙ্গে তাল মিলিয়ে দেশের উন্নয়নে কাজ করতে চাই।’

এ ব্যাপারে প্রতিষ্ঠাতা সুমন পারভেজ বলেন, ‘প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা কর্মসংস্থান ও বাসস্থান নিশ্চিত করায় এ প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য। এ উদ্দেশ্য অর্জনে একতা উন্নয়ন সংগঠন ঝিনাইদহে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এ সংগঠনের সঙ্গে যারা জড়িত শুধু তারাই নয়। সারা দেশের প্রতিবন্ধীদের উন্নয়নে আমরা কাজ করব।’

এ সম্পর্কিত আরও খবর