কমেছে তাপমাত্রা, বেড়েছে শীতের তীব্রতা

বিবিধ, ফিচার

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 19:46:57

গত কয়েদিন ধরে ক্রমেই বাড়ছে শীতের তীব্রতা। ঘূর্ণিঝড়ের প্রভাবে হালকা বৃষ্টির মাধ্যমে তীব্র শীতের প্রকাশ ঘটে। সারাদেশে কমেছে তাপমাত্রা আর বেড়েছে শীতের তীব্রতা।

মেহেরপুরেও এর ব্যতিক্রম ঘটেনি। এখানেও বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা। বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) ভোর থেকে কুয়াশার চাদরে ঢাকা পড়েছে গোটা মেহেরপুর। সকাল থেকে সূর্যের দেখা মেলেনি। একই সাথে গত কয়েকদিনের চেয়ে তাপমাত্রা অনেক কমে গেছে।

ভোর থেকে জেলার রাস্তাগুলোতে হেড লাইট জ্বালিয়ে যানবাহনগুলো চলাচল করছে। শ্রমজীবী মানুষগুলো ভোরে ঘর থেকে বের হলেও তাদের কষ্টের সীমা নেই। শীত নিবারণে আগুনের কুণ্ডলীতে উষ্ণতা নিচ্ছেন অনেকেই। চায়ের দোকানে দোকানে আড্ডা দিয়ে সময় পার করছেন কেউ কেউ।

উপজেলার পোপালনগর গ্রামের পাখিভ্যান চালক আজের আলী বলেন, 'আমরা মধ্য রাত থেকে ভোর পর্যন্ত পাখিভ্যান চালায়। ঢাকা থেকে ফেরা যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেই। গত রাত থেকে শীতের তীব্রতা এতো বেশি ছিল যে হাত-পা হিম হয়ে যাচ্ছিল। তাই রাত তিনটার দিকে বাড়ি চলে যায়।'

গাংনী বাস স্ট্যান্ডের পিঠা বিক্রেতা আবুল হোসেন জানান, আজ ভোর থেকে এতো বেশি কুয়াশা পড়ছে কয়েক হাত দুরের কিছুই দেখা যাচ্ছে না। যানবাহন চলছে ধীর গতিতে। শীতের তীব্রতা বাড়ার কারণে ধুপি পিঠা বিক্রি বেড়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ সকাল ৮টায় এ অঞ্চলে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও কমতে পারে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল ইসলাম বলেন, 'ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ার পর সারা দেশেই তাপমাত্রা কমতে শুরু করেছে। সেই সাথে ভোর থেকে সূর্যের আলো না থাকায় শীতের তীব্রতা বেড়েছে।'

এ সপ্তাহ থেকে শৈতপ্রবাহ শুরু হতে পারে বলেও জানান তিনি।

 

এ সম্পর্কিত আরও খবর