শুরু হয়েছে শীত, বেড়েছে গরম কাপড় বিক্রি

বিবিধ, ফিচার

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:40:23

নভেম্বরের শুরু থেকেই আবহাওয়ায় শীতের আগমনী বার্তা কিছুটা পাওয়া যাচ্ছিল। তবে নভেম্বরে সেভাবে শীতের দেখা পাওয়া যায়নি। কিন্তু ডিসেম্বরের শুরু থেকেই গ্রাম এলাকায় শীতের হিমেল ঠাণ্ডা আবহাওয়ার দেখে মেলে।

শহর অঞ্চলে ডিসেম্বরের শুরুতে শীতের তেমন প্রভাব না থাকলেও ঘূর্ণিঝড় ‘পিথাইয়ের’ পর রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে শীতের বেশ প্রভাব পড়তে শুরু করেছে। আর শীত শুরু হতে না হতেই কদর বেড়ে গেছে গরম কাপড়ের। রাজধানীর প্রতিটি মার্কেট এবং ফুটপাতে এখন শীতের গরম কাপড়ের রমরমা ব্যবসা চলছে।

দেখেশুনে ক্রেতারা গরম কাপড় কিনছেন নিজের জন্য এবং পরিবারের জন্য। সাধারণত রাজধানীর বিভিন্ন মার্কেট এবং ফুটপাতে ১০০-৫০০ টাকার মধ্যে শুরু হয় বিভিন্ন গরম কাপড়ের দাম। তবে মার্কেট ও ব্র্যান্ডভেদে দামের বিভিন্ন ফারাক রয়েছে রাজধানীর মার্কেটগুলোতে।

শনিবার (২২ ডিসেম্বর) রাজধানীর নিউমার্কেট, গুলিস্তান, বায়তুল মোকাররম, শান্তিনগর ও মালিবাগের আশপাশের ফুটপাত ঘুরে এ চিত্র দেখে গেছে।

সরেজমিনে দেখে গেছে, শীতের জ্যাকেট, সোয়েটার, জাম্পার, মাফলার, কম্বল ও কানটুপিসহ নানা রকমের শীতের পোশাক কিনতে এসব মার্কেট ও ফুটপাতে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। ক্রেতা বিক্রেতাদের দাম নিয়ে যুক্তিতর্কে জমে উঠেছে শীতের কাপড় বেচাকেনার মার্কেট ও ফুটপাতগুলো। তবে ক্রেতাদের মধ্যে নারী ক্রেতার সংখ্যা বেশি লক্ষ্য করা গেছে এসব জায়গায়।

আরও দেখা গেছে, ক্রেতা আকৃষ্ট করতে নিজেদের দোকানের নানা রকম দেশি-বিদেশি শীতের পোশাকে দিয়ে সাজিয়েছেন বিক্রেতারা। তাছাড়া ক্রেতাদের জন্য বিশেষ মূল্যছাড়ের ঘোষণা দিচ্ছেন অনেক বিক্রেতা। আর এসব অফার ও দোকানের চাকচিক্য যাচাই-বাছাই করে ক্রেতারা যাচ্ছেন পছন্দ মতো শীতের পোশাক কিনতে।

মালিবাগ সুপার মার্কেটে শীতের পোশাক কিনতে আসা ক্রেতা সীমা চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, শীত শুরু হয়েছে বেশ আগে। অপেক্ষা করছিলাম ভালো কিছুর জন্য। এখন মার্কেটে এসে পছন্দ মতো ভালো কাপড় পাচ্ছি। দামও স্বাভাবিক রয়েছে।

তবে নামি-দামি মার্কেটের তুলনায় ফুটপাতেই বেশি জমে উঠেছে শীতের কাপড় বিক্রি। এখান থেকে ১০০-৫০০ টাকার মধ্যে ক্রেতারা নিজেদের প্রয়োজন মতো কাপড় কিনে নিচ্ছেন।

শান্তিনগর মোড়ের ফুটপাদে শীতের কাপড় বিক্রি করছেন মো. জাকির। তিনি বার্তা২৪.কমকে বলেন, আমাদের এখানেও শীতের কাপড়ের ভালো কেনাবেচা হচ্ছে। মার্কেট থেকে কোনো অংশে খারাপ নয় আমাদের শীতের কাপড় বেচাকেনা। বরং একই কাপড় বড় মার্কেটের চেয়ে ক্রেতারা এখান থেকে কম দামে কিনতে পারছেন। কাপড়ের কোয়ালিটি খারাপ না।

এই বিক্রেতার কথার সঙ্গে সম্মতি জানিয়ে পাশে দাঁড়িয়ে থাকা ক্রেতা হাসি রহমান বার্তা২৪.কমকে বলেন, আমি ভালো মার্কেট থেকেও শীতের কাপড় কিনেছি। তবে ফুটপাতেও ভালো কাপড় পাওয়া যাচ্ছে কম দাম। তাই এখান থেকে ভালো কিছু শীতের কাপড় কিনলাম।

এসব মার্কেটে শীতের কাপড়ের পাশাপাশি শীতের কম্বল বিক্রিও বেড়ে গেছে। ফুটপাত থেকে শুরু বিভিন্ন মার্কেটে প্রতি পিস কম্বলের দাম ২ হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর