জঙ্গলের নানা মজার কাণ্ড

, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-26 12:32:06

অদেখা জঙ্গলে না জানি কত কি ঘটে! পশুপাখির খেলতে খেলতে লুটোপুটি, সারাদিন দৌড়ে বেড়িয়ে খাবার খোঁজা, মুক্ত বাতাস ও প্রকৃতির মাঝে বেঁচে থাকা আর সারাক্ষণ জীবননাশের শঙ্কা- এই সবের মধ্যেই জীবন কেটে যায় তাদের।

তবে ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফাররা নিজের জীবনের ঝুঁকি নিয়েও পাড়ি দেয় বন্ধুর পথ। আমাদের সামনে তুলে ধরে অরণ্যের অদেখা একাংশ।


প্রতি বছরের এবারও  অনুষ্ঠিত হলো  “কমেডি ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড অনুষ্ঠান। সেখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পশু-পাখিদের অদ্ভুত ভঙ্গিমার ছবি সংগ্রহ করে বিচার বিবেচনায় বিজয়ী ঘোষণা করা হয়। এই বছর এই পুরষ্কার জিতেছে হাওয়ায় গিটার বাজানো এক ক্যাঙ্গারুর ছবি। এই ছবি তুলেছেন ফটোগ্রাফার জেসন মুর এবং তিনি এর নাম দিয়েছেন “এয়ার গিটার রু”।  অস্ট্রেলিয়ার পের্থের এক ফুলশোভিত বাগানের কাছে তোলা হয়েছিল ছবিটি। ছবিতে ‘ওয়েস্টার্ন গ্রে’ রঙের এক যুবতী নারী ক্যাঙ্গারু চোখ বন্ধ করে মনের সুখে হাওয়ায় গিটার বাজানোর ভঙ্গিমা করছিল।


৮৫টি দেশের ১৮৪২ জন ফটোগ্রাফারের ৫৩০০ টি ছবির মধ্যে সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে মুরের “এয়ার গিটার রু” ছবিটি। তিনি জানিয়ছেন ক্যাঙ্গারুদের সাধারণত সহজে বশ করা যায়। এছাড়া এরা বেশিরভাগ সময়ই খুব বোরিং হয়। মাঠের মধ্যে যখন ক্যাঙ্গারুগুলো দৌড়াদৌড়ি, লাফালাফি করছিল তখন তিনি ছবি তুলেছিলেন।  তিনি প্রায় ৪০ থেকে ৫০ টি ছবি তুলেছিলেন এবং তার মধ্যে এই ছবিটি নির্বাচন করেন প্রতিযোগিতায় পাঠানোর জন্য। তিনি বর্ণনায় বলেন, এক দীঘির পাশে ছবি তুলে ফিরছিলেন তিনি।  তখন তিনি ক্যাঙ্গারুটিকে দেখতে পান। ছবিটি তুলেই তার ঠোঁটের কোণায় হাসি ফুটে ওঠে। কারণ তিনি বুঝেছিলেন, দারুণ কিছু ধারণ করেছেন তিনি।  

শুধু ১ম স্থান অর্জনকারী এই ছবিটিই নয়, আরও কিছু ছবি দর্শকদের নজর কেড়েছে। নিজের লেজ নিয়ে খেলা করা বানর,ফড়িং নিয়ে খেলা করা এ্ক কচ্ছপ,  রাস্তায় ট্রাফিক পুলিশের ভঙ্গিমায় দাঁড়ানো বানর, তর্কে মগ্ন দুই পাখি-সহ আরও অনেক ছবি নেটিজেনের ঠোঁটের কোণায় হাসির রেখা টেনেছে। 

তথ্যসূত্র: নিউ ইয়র্ক পোস্ট

এ সম্পর্কিত আরও খবর