ছোট্ট দ্বীপের নতুন রাজা

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-02 17:40:39

ছোটবেলায় পাঠ্যবইয়ে গল্প পড়েছিলাম, “এক বছরের রাজা”। এক বছরের জন্য রাজত্ব ভোগ করে বাকি জীবন কষ্টে পার করতে চাননি এই রাজা। তাই নতুন এক দ্বীপে গাছপালা লাগিয়ে বসবাস যোগ্য করে রাজ্য গড়ে তোলেন তিনি। আর আজীবন সুখে রাজত্ব করতে থাকেন সেখানে। এরকম গল্পেরই ভিন্ন ধারার এক বাস্তব উদাহরণের খোঁজ মিললো এবার। এক বছরের জন্য নয়, তবে এক দ্বীপরাজ্যের রাজা হয়েছেন ব্রিটিশ নাগরিক।

যুক্তরাজ্যের এক ছোট্ট দ্বীপ, যার নাম পিল। সেই দেশেও আছে নিজস্ব রাজা! ৫০ একরের এই দ্বীপের রাজা ৩৩ বছর বয়সী অ্যারন স্যান্ডারসন। তিনি গতবছরই এই দ্বীপের রাজা হন। পানীয় বিয়ার দিয়ে তার রাজ্যাভিষেক করেছিলেন দেশের নাগরিক। তবে, মজার ব্যাপার হলো দেশের বাসিন্দাই মাত্র ১০ জন।

কুম্বরিয়ায় ফার্নেস উপদ্বীপের উপকূলে অবস্থিত এই পিল আইল্যান্ড। দ্বীপে মানুষের আনাগোনা পুরো বছর জুড়ে থাকে না। এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাসের জন্য বছরে একটি মাত্র ফেরি যায় এখানে। বালুকাময় পায়ে হাঁটা এক পথ ধরে দ্বীপে পৌঁছায় মানুষ। এখানে অনেক বন্যপ্রাণী রয়েছে। 


বহু বছর ধরেই পিল রাজ্য বিশ্বব্যাপী মানুষের আকর্ষণের মূলে রয়েছে। যার কারণ হলো এর স্বতন্ত্রতা। যদিও নিতান্তই নগণ্য সংখ্যক পরিবারই এখানে বাস করে। তবে কথিত আছে, ৩ হাজার বছরের বেশি সময় ধরে এখানে মানুষ বসবাস করে আসছে। কেউ কেউ এই দ্বীপের ইতিহাসকে জাদুর মতো মনে করেন।

বিবিসির তথ্যমতে, ১৪ শতকের পিল দুর্গের ধ্বংসাবশেষ রয়েছে এখানে। পাশাপাশি আছে শীপ-ইন নামের তৎকালীন একটি পাবও। যার বয়স কিনা ২'শ বছরেরও বেশি।

দ্য গার্ডিয়ান বলে, স্কটিশ আক্রমণকারীদের নিবৃত্ত করার জন্য ফার্নেস সন্ন্যাসীরা তৈরি করেছিলেন এই দুর্গ। মোরেকাম্বে উপসাগর থেকে পিল দ্বীপের দক্ষিণ-পূর্বে অবস্থিত এই দুর্গটি সহজেই দেখঅ যায়। দ্বীপটি নীরবে ইংরেজি ইতিহাসের সাক্ষী হয়ে আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

তথ্যসূত্র:এনডিটিভি

 

 

এ সম্পর্কিত আরও খবর