শীতের শুরুতে তিস্তার চরে দাগি রাজহাঁস

, ফিচার

বর্ণালী জামান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-12-03 17:44:43

শীতের শুরুতেই ভিড় জমায় রকমারি অতিথি পাখি। তারমধ্যে দাগি রাজহাঁস একটি। মনের সুখে সহজেই হিমালয় পারি দিয়ে অতিথি পাখির আনাগোনা দেখা যায় রংপুরের তিস্তা চরে। এই সুশ্রীর চেহারার রাজহাঁস পাখিটি বাংলাদেশ, ভারত ছাড়াও দক্ষিণ, মধ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে দেখা যায়। শীতকালে এরা মধ্য এশিয়া থেকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় অতিথি হয়ে আসে। শীতের শেষে আবার সেখানে চলে যায়। এরা খুব সহজেই হিমালয়ের মত উঁচু পর্বতমালা পাড়ি দিতে পারে। সেই ধারাবাহিকতায় শীতের শুরুতে এই পাখিটি রংপুরের তিস্তার চরে দেখা মেলে।

জানা গেছে, শীতের সময় এই পাখিগুলো মধ্য এশিয়া থেকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় অতিথি হয়ে আসে। বসন্ত কালে আবার নিজ গন্তব্যে চলে যায়। সেখানকার পার্বত্য অঞ্চলে ও জলাশয়ে বিচরণ ও প্রজনন করে। এ জন্য তাদের সাত হাজার মিটার উঁচু হিমালয় অতিক্রম করতে হয়। আট ঘণ্টায় বিশ্বের সর্বোচ্চ পর্বত হিমালয় পার হতে পারে তারা অনায়াসে। প্রায় ২০ লাখ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এদের আবাস হলেও বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা ক্রমেই কমছে। 

আট ঘণ্টায় পর্বত হিমালয় পার হতে পারে এই পাখি 

বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এই প্রজাতিটি সংরক্ষিত। দাগি রাজহাঁসের অন্য কোনো উপপ্রজাতি নেই। অনেক উঁচু দিয়ে এরা উড়তে পারে। প্রকৃতপক্ষে দাগি রাজহাঁস পৃথিবীর সর্বোচ্চ উড্ডয়নকারী পাখিদের মধ্যে একটি।

দাগি রাজহাঁস বড় আকারের জলচর পাখি। এর দৈর্ঘ্য কমবেশি ৭৩ সেন্টিমিটার ডানা ৪৫ সেন্টি মিটার, ঠোঁট ৫ দশমিক ৫ সেন্টি মিটার, লেজ ১৪ দশমিক ৮ সেন্টিমিটার, পা ৭ দশমিক ১ সেন্টি মিটার এবং ওজন দেড় কেজি থেকে সাড়ে ৩ কেজি পর্যন্ত হতে পারে।

প্রাপ্তবয়স্ক পাখিগুলো দেখতে ধূসর। সাদা মাথা থেকে সাদা একটি লাইন ধূসর গলার নীচ পর্যন্ত চলে গেছে। মাথায় দুটি স্পষ্ট কালো ডোরা থাকে। ওড়ার সময় এদের সাদা মাথা, ফিকে দেহও ডানার কালো আগা স্পষ্ট চোখে পড়ে। এদের চোখ বাদামি। ঠোঁট হলুদ এবং ঠোঁটের আগা ও নাক কালো। পা ও পায়ের পাতা গাঢ় হলুদ। স্ত্রী ও পুরুষ হাঁসের চেহারা প্রায় একই রকম। অপ্রাপ্তবয়স্ক পাখির মাথায় ডোরা নেই। কপাল, গাল ও গলা ভারী। মাথায় ধূসর-বাদামি। পিঠ ও পেটের রং একই রকম। কাক, দাঁড়কাক, শিয়াল, গাঙচিল, ঈগল এদের প্রধান শত্রু।

পাখিটির ছবি তোলার কারিগর বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক তুহিন ওয়াদুদ বলেন এই পাখিটির ছবি চারদিন আগে রংপুরের তিস্তা নদী থেকে তুলেছি। দুর্লভ এই প্রজাতির পাখিটি সহজে বাংলাদেশে দেখা যায় না। এই পাখি হিমালয় পর্বতের মতো উচ্চতা সহজেই পাড়ি দিতে পারে। তিনি বলেন, গবেষকদের মতে এই পাখির রক্তের লোহিতকণিকা কিছুটা ভিন্ন ধরনের। অক্সিজেন শক্ত করে ধরে রাখতে পারে। ফলে অনেক উঁচুতে এরা সহজেই উড়তে পারে।

এ সম্পর্কিত আরও খবর