হরতাল-অবরোধ: ‘চাল কিনলে ডাল কিনতে পারি না, বাঁচুম কেমনে’!

, ফিচার

রাজু আহম্মেদ, স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-12-13 11:10:57

 

চাল কিনলে ডাল কিনতে পারি না, ডাল কিনলে চাল হয় না, হরতাল অবরোধে আয় রোজগার নাই, বউ বাচ্চা নিয়া অনেক কষ্টে আছি। বাচ্চাদের খাতা কলম কিনে দিতে পারি নাই। আর সঙ্গে সব কিছুর যে দাম বাঁচুম কেমনে?

কিছুটা বিষণ্ন মনে কথাগুলো বলছিলেন ডাব বিক্রেতা অলি উল্লাহ। কয়েক বছর আগে জীবিকার তাগিদে নোয়াখালী থেকে এসেছেন ঢাকায়। সায়দাবাদে ভাড়া নেওয়া একটি ছোট ঘরে বাস তার পরিবারের। সারাদিন ডাব বিক্রি করে লাভের টাকায় চলে তার ৫ সদস্যের পরিবার। তবে রাজনৈতিক সংকটে দীর্ঘ সময় অবরোধ হরতাল থাকায় বিক্রি নেই ডাবের। এতে লাভ তো দূর, আসল নিয়েই চিন্তিত তিনি।

এছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগামহীন দামে স্বল্প আয়ে সংসারের খরচ জোগাতেও হিমশিম খাচ্ছে অলিউল্লাহ। ছেলে মেয়েদের খাতা কলমও কিনে দিতে পারছেন না অসহায় এই বাবা।

আক্ষেপ নিয়ে অলি উল্লাহ আরও বলেন, ২৮ তারিখ এইখানে ডাব নিয়ে বসছিলাম, কিন্তু সেদিন কোন রকম দোকানটা নিয়ে পালাইছি। সেদিন থেকে আমার কপালে আগুন লাগছে। ৩ দিনে ৫০ টা ডাব বেঁচতে পারিনি। কেনা দামে দিচ্ছি যাতে আসল টাকা টা টিকে। কিন্তু নিবে কে, লোকজন তো ভয়ে বের হচ্ছে না। আর বের হলেও মানুষ ডাব কেন খাবে যে দাম জিনিসপত্রের। সেগুলা কিনতেই টাকা জোটে না। আমরা বাঁচা মরা অবস্থায় আছি।

অলি উল্লাহর মত কথা হয় রিকশাচালক জাফরের সাথে, কুড়িগ্রামের নাগেশ্বরীর প্রত্যন্ত গ্রামের বাড়িতে তার মা, বউ ও চার ছেলে মেয়ে আছে। সংসারের টানা পোঁড়নের কারণে ঢাকায় এসেছেন তিনি। তবে ঢাকায় এসে পড়েছেন বিপাকে, অবরোধের কারণে আয় না থাকায় নিজের খরচ যোগাতেই দিন কেটে যায় তার।

শুধু অলি উল্লাহ নয়, হরতাল অবরোধের প্রভাবে জীবনের এমন গল্প নিম্ন আয়ের প্রায় ৯৯ শতাংশ মানুষের। দিন এনে দিন খাওয়া যেখানে নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস অবস্থা সেখানে হরতাল অবরোধ যেন শ্বাস রোধের মহা উৎসব। এর মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগামহীন দৌরাত্ম্য তো সাধারণ মানুষের গলার কাটা।

তবে সুর্যগ্রহণ শেষে আবারও ঝলমলে সূর্যের আলো কিরণ দিবে বাংলার আকাশের। আঁধার কেটে আবারও স্বস্তি ফিরবে জনমনে, অপ্রত্যাশিত এই স্বপ্নের জোরে প্রতিদিন পথ চলছে নিম্ন আয়ের এসব মানুষ, তবে কবে ফিরবে তাদের সেই স্বস্তি, কবেই বা শেষ হবে কল্পনার?

উল্লেখ, নিরপেক্ষ, নির্দলীয় সরকার অধীনে নির্বাচন, খালেদা জিয়ার মুক্তিসহ এক দফা দাবি নিয়ে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর থেকে ১১ দফার অবরোধ ও ৩ দফার হরতাল পালন করেছে বিএনপি। এছাড়া অন্যান্য সমমনা রাজনৈতিক দলগুলোর নানাবিধ কর্মসূচিও চলমান আছে। ফলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ক্রমান্বয়ে দেশের রাজনৈতিক সংকট আরও জটিল হতে যাচ্ছে বলে ধারণা করছে অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর