স্কুলবাসে বাস করতে বাড়ি বিক্রি

বিবিধ, ফিচার

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:26:37

একঘেয়েমি থেকে বাঁচতে মানুষ খুঁজে নতুনত্ব। আর এ নতুনত্বের তাড়না থেকেই সব উদ্ভাবনী উপায়গুলো সৃষ্টি হয়। এমনই নতুনত্বের খোঁজে চার সন্তান নিয়ে ২৫০ বর্গফুটের রুপান্তরিত স্টাইলিশ স্কুলবাসে বাস করতে আমেরিকার ইলিনয়ের ৫ হাজার বর্গফুটের বাড়ি বিক্রি করেছেন গ্যাব্রিয়েল ও ডেবি।

চার সন্তান গ্রেসেন (১০), ডার্বি (৭), ডেকন (৬ ) ও জভি (২) কে নিয়ে গ্যাব্রিয়েল ও ডেবি মেয়েস রুপান্তরিত স্কুলবাসে করে রাস্তার জীবন শুরু হয় ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে। ডেবি বলেন, ‘গ্যাব্রিয়েলের একটু সন্দেহ ছিল, কিন্তু আমরা উভয়ই জানতাম যে পরিবারের প্রতি পুনঃ মনোসংযোগের জন্য এটি ছিল একটি নিখুঁত উপায়।’

এ কাজ শুরু করার আগে গ্যাব্রিয়েল ও ডেবি বিষয়টি নিয়ে গবেষণায় অনেক সময় অতিবাহিত করেন। ডেবি বলেন, ‘আমি আমার সমস্ত ধারণা নিয়ে একটি Pinterest বোর্ড তৈরি করি এবং স্কুলবাস রূপান্তরের ধারণা পেতে ইউটিউবের সাহায্য নেই। প্রথম প্রথম বিষয়টি তারা নিজেদের মধ্যে সীমাবদ্ধ রাখেন।

যাত্রার শুরুতে তারা কিছু বাধার সম্মুখীন হন। ৫ হাজার ডলার খরচ করে তারা প্রথমে একটি পুরাতন বাস কেনেন। আংশিক থাকার জন্য রূপান্তর করেন। কিন্তু বাসটি জংয়ে ভরা ছিল। ফলে এটি রূপান্তরে তাদের বেশ বেগ পেতে হয়। পরে বাসটি রূপান্তরে তারা একটি কোম্পানি ভাড়া করে। তাদের পরামর্শে দ্বিতীয়বার একটি ভালো গাড়ি কেনা হয়।

পরিবারটি ওকলাহোমাতে বসবাস করতো। তবে তাদের স্কুলবাসটি রূপান্তরের কাজ শুরু হয়েছিল ওকলাহোমা থেকে ৩শ’মাইল দূরে টেক্সাসে। প্রথম ধাপে বাসের আসনগুলো সরানো হয়। এতে তারা কাজ করার জন্য লম্বা ২৫০ বর্গফুটের একটি ফাঁকা করিডোর পান। যা তাদের পরিকল্পনায় সহায়তা করে।


ছয় সদস্যের পরিবারের একসঙ্গে সময় ব্যয় করার জন্য নিখুঁতভাবে বাসটি ডিজাইন করা হয়। তবে সর্বোচ্চ আটজন এতে ঘুমুতে পারেন। বাসটিতে একটি মাস্টার বেডরুমসহ দু’টি বেডরুম, রান্নাঘর, বাথরুম তৈরি করা হয়। রান্নাঘরে একটি ছোট আন্ডার কাউন্টার ফ্রিজ ও একটি গভীর ২৩ ইঞ্চি ভিগো সিঙ্ক স্থাপন করা হয়েছে। বাসটিতে একটি জুতার র্যা ক রাখা হয় যা বাসটিকে পরিস্কার বাসাটিকে পরিস্কার থাকতে সহায়তা করে।

বাসার সোফাগুলো বাসের মেঝেতে লুকানো থাকে। যার ফলে শিশুরা খেলার জন্য কিছুটা জায়গা পায়। এতে একটি টেলিভিশনও লাগানো হয়েছে। বাথরুমে ছোট একটি টাব লাগানো হয়েছে। এটি ফ্লাসও করা যায়।

বাসা তৈরির সময় স্থান সংকুলান না হওয়ায় আলাদা ডাইনিং স্পেস রাখা সম্ভব হয়নি। তবে দুই সোফার সামনে ফোল্ডিং টেবিল রেখে সোফায় বসে তারা খেতে পারেন। তবে এ সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন জানান ডেবি।

বাসাটির নকশা ও সাজ-সজ্জায় স্ক্যান্ডিনইভিআন শৈলী ব্যবহার করা হয়েছে। ডেবি বলেন, ‘আমরা স্বাভাবিকভাবেই স্ক্যান্ডিনইভিআন আধুনিক শৈলী ভালোবাসি। বাসটিতে কালো, সাদা এবং ধূসর রং করা হয়েছে।’ বাসটিতে সোলার ও গোসলের জন্য গরম পানির ব্যবস্থা নেই। তবে শীঘ্রই তা সংযোজন করা হবে বলেন ডেবি।

গ্যাব্রিয়েল বলেন, ‘পরিবারের অল্পবয়সী সদস্য থাকলে এমন ছোট্ট জায়গায় বসবাস করা চ্যালেঞ্জিং হতে পারে তবে অন্যরা কী ভাববে সে সম্পর্কে চিন্তা না করে পরিকল্পিতভাবে কাজটি করতে পারলে সব ঠিক হয়ে যাবে। আমরা ঘরের বিভিন্ন কক্ষগুলোকে সব সময় কাটানোর জন্য ব্যবহার করতাম কিন্তু এর মাধ্যমে আমি আমাদের পরিবারকে সংযুক্ত করেছিলাম।’

এখন তারা একসঙ্গে অ্যাডভেঞ্চার ট্যুরে যান, একসঙ্গে মিলে সিনেমা দেখেন। বাচ্চারা একসঙ্গে পড়াশোনা করেন। ‘বাসাটি ছোট ও চাপা হতে পারে কিন্তু এটি আমাদের অনেক সুযোগ তৈরি করে দেয়’ বলেন ডেবি।

এ সম্পর্কিত আরও খবর