অ্যারিজোনার ছোট ভাল্লুক ছানা

, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-26 20:35:32

ক্রিসমাসের সঙ্গে জাদুর একটা সম্পর্ক আছে- এমনটা বিশ্বাস করেন অনেকেই। জাদু মানের স্বাভাবিকের চেয়ে ভিন্ন কিছু। অদ্ভুত এই ঘটনাগুলো মনে জন্ম দেয় নানা তত্ত্ব ও গল্পের। এই বছর ক্রিসমাসেও ঘটেছে অবাক করা মজার কাণ্ড। যুক্তরাষ্ট্রের অ্যরিজোনার বন্যপ্রাণী বিশেষজ্ঞরা পেয়েছেন এক ভাল্লুক শাবক। দেখতে সাধারণ হলেও এই শাবকের গায়ে রয়েছে রহস্যের গন্ধ। শিশুর ওজন দেখে তারা অবাক বনে গেছেন।  

শিশু ভাল্লুকের ওজন মাত্র ১৫ পাউন্ড। অথচ শিশুটির বয়স হওয়ার কথা প্রায় এক বছর। বয়স অনুযায়ী তার ওজন এখনকার প্রায় ৫ গুণ বেশি হওয়া উচিত। ‘অ্যারিজোনা গেইম এন্ড ফিশ’-এর সদস্য এবং স্টেটের বিশেষজ্ঞরা এতে স্তব্ধ হয়ে গেছেন। ক্রিসমাসের কাছাকাছি সময় পাওয়া গেছে এই ভাল্লুক শাবক। তাছাড়া সে এলফ-দের মতো আকারেও ছোট। তাই তার নাম দেওয়া হয়েছে ‘বাডি’।

বিয়ারিজোনা বন্যজীবন পার্কের মতে, কিছুদিন আগে বাডি’কে টাকসন নেইবারহুড থেকে উদ্ধার করা হয়েছে। তাদের চিফ অপারেটিং অফিসার ডেইভ ও’কনেল বলেছেন, “আমেরিকায় সাধারণত জানুয়ারি-ফেব্রুয়ারিতে ভাল্লুকের জন্ম হয়। তাতে শাবকের বয়স প্রায় ১ বছর হওয়ার কথা। এই বয়সী শিশুদের ওজন ৭০ পাউন্ডের কাছাকাছি হয়। সাধারণত ৪ থেকে ৫ মাসের শিশুদের ওজন ১৫ পাউন্ড হয়। এসব কারণে, ভাল্লুক শিশুর জন্ম এক রহস্যময় পরিবেশ সৃষ্টি করেছে।  কারণ, তার বয়স এবং ওজনের অনুপাত কিছুতেই মিলছে না।”

সম্ভবত বাডি তার মায়ের থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। তবুও আশ্চর্যের বিষয়, এই ছোট শাবক পাহাড়ি রাস্তা পাড়ি দিয়ে একা এতদূর এলো কি করে! বাডি’র ভাগ্য ভালো অন্য কোনো শিকারী প্রাণীর আক্রমণে পড়তে হয়নি। তাকে দেখে কোনো শারীরিক অসুবিধা আছে বলে মনে হয়না। কম ওজনেও এই শাবক একদম সুস্থ রয়েছে। মানুষের মধ্যে সে বেশ স্বাচ্ছন্দ্যেই সময় কাটাচ্ছে। কয়েক মাস তাকে এভাবে রেখে বড় করলে হয়তো কিছু রহস্যভেদ হতে পারে।

তথ্যসূত্র: ইউপিআই

এ সম্পর্কিত আরও খবর