আফ্রিকান নাগরিকের বাংলা গানে তোলপাড় ইন্সটাগ্রাম

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-31 14:16:03

সঙ্গীত এক সার্বজনীন ভাষা। ছন্দের সামঞ্জস্যে সাজানো সুরে আবেগ, স্মৃতি, অনুভূতি, ভালোবাসা- জাগ্রত হয়ে ওঠে। এর মাধ্যমে যা পুরো বিশ্বের মানুষের সঙ্গে আত্মার সংযোগ স্থাপন সম্ভব। সঙ্গীতের জাদু- সব সীমানা পাড় করে চলে যাওয়ার ক্ষমতা রাখে। মনকে নিয়ে যায় ভেদাভেদহীন কোনো নতুন রাজ্যে!

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বাঙালির সঙ্গীত প্রেমীদের কাছে শ্রদ্ধার এক নাম। সব উৎসব ও অনুভূতিতে রবীন্দ্রসঙ্গীত শোনা হয়। হরহামেশাই বাঙালি বা ভারতীয় বিভিন্ন প্রদেশের ভাষাভাষীদের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত শোনা যায়। তবে, এবার মহাদেশের সীমানা পেরিয়ে গানের সুর পৌঁছে গেছে সুদূর আফ্রিকায়।        

কিছুদিন আগে ইন্সট্রাগ্রামে জৌটেন নামের একজন তার একাউন্ট ‘আতিকব্লাস’ থেকে একটি ভিডিও শেয়ার করেন। যেখানে তিনি রবীন্দ্রনাথের বিখ্যাত একটি গান গাইছেন গিটার বাজিয়ে। ‘দেখেছি রুপ সাগরে মনের মানুষ কাঁচা সোনা’-তে সুর লাগিয়েছেন যথাযথ। সাথেসাথেই তার বাংলা উচ্চারণের স্পষ্টতায় অবাক দর্শক।

জৌটেন একজন আফ্রিকান হওয়া সত্ত্বেও এত সুন্দর করে গান গাওয়ার অনেকেই মুগ্ধ হয়েছেন। কিছুদিনের মধ্যেই তা ছড়িয়ে যায় ইন্টারনেটে। বর্তমানে ১ লাখ ৪৪ হাজারের বেশি ভিউ রয়েছে ভিডিওটির। সোস্যাল মিডিয়ায় কয়েক মিলিয়ন মানুষ এটি দেখছেন এবং শেয়ার করছেন।  

অবাঙালি কেউ বাংলা গান গাইলে তা এমনিতেই আবেগঘন পরিবেশের সৃষ্টি করে। আন্তর্জাতিক পর্যায়ে বাংলা গানের সুপরিচিতি মিলছে- এ যেন  আরও গর্বের। অনেকেই ভিডিওতে নানারকম মন্তব্য করেছেন। জৌটেনের প্রতিভা ও একাগ্রতায় মুগ্ধ সবাই। বাংলা গানের প্রতি তার ভালোবাসা এবং নিখুত করার অনবরত চেষ্টার প্রশংসা করছেন তারা।     

তথ্যসূত্র: এনডিটিভি    

এ সম্পর্কিত আরও খবর