৩১.৪ সেকেন্ডে মেগামিনক্স মিলিয়ে রেকর্ড গড়লো কিশোর

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-29 16:42:24

মেগামিনক্স নাম টা খুব একটা পরিচিত না হলেও, রুবিকস কিউব তো সবাই চেনে। রুবিকস কিউবেরই উন্নত পর্যায়ের খেলনা মেগামিনক্স। মস্তিষ্কের দক্ষতা বৃদ্ধি করতে রুবিকস কিউবের ধাঁধা খুবই কার্যকরী। কারণ, সুনিপুণভাবে সাজানো হয়েছে কিউব। এর ৬ পাশের ৬ টি রঙ মেলাতে কিছু নির্দিষ্ট সূত্র মেনে চলা হয়। রুবিকস কিউবে ৬টি তল থাকে। তারই আরও জটিল পর্যায় হলো মেগামিনক্স। যার তল থাকে ১২টি তল।   

রয়্যাল উটন ব্যাসেট একাডেমির ছাত্র আইডান গ্রেঞ্জার। মাত্র ১৬ বছর বয়সেই সে 'মেগামিনক্স-এ দক্ষতা অর্জন করেছে। এমনকি' কিউবিং' করে সমগ্র ইউরোপে রেকর্ড গড়েছেন তিনি। তার আঙুলের খেলার উপর দক্ষতা বিশ্বব্যাপী তাকে পরিচিতি দিয়েছে। গতির দিক থেকে সমগ্র বিশ্বে সে নবম দ্রুত মেগামিনক্স খেলোয়াড়।

‘অফিসিয়াল ওয়ার্ল্ড কিউব অ্যাসোসিয়েশন’-এর প্রতিযোগিতায় অনেকে অংশগ্রহণ করে। ২ লাখেরও বেশি স্পিডকিউবার এবার অংশগ্রহণ করে। তার মধ্যে প্রথম হন আইডান। ৩১.৪০ সেকেন্ডে সম্পূর্ণ মেগামিনক্স মিলিয়েছেন তিনি।   

বিবিসির সাক্ষাৎকারে তিনি জানিয়েছে,এই রেকর্ডটি অর্জন করতে পেরে সে গর্বিত। অনেক দিন ধরেই এমন কোনো অর্জনে নিজের নাম লেখানোর চেষ্টা করছিলেন আইডান। এবার তা লক্ষ্য, ভবিষ্যতে নতুন বিশ্ব রেকর্ড গড়া। অনেক প্রতিযোগিতায় ব্যর্থ হওয়ার পরে অবশেষে নিজের স্বপ্ন পূরণ করতে পেরেছে কিশোর। এই সাফল্য তাকে আনন্দে সাথে দিয়েছে স্বস্তি।  তার ইচ্ছা পরবর্তীতে বিশ্ব রেকর্ড ভাঙার। বিশ্ব রেকর্ডের বর্তমান অধিকারী আর্জেন্টিনায় লিয়েন্দ্রো মার্টিন লোপেজ। ৮ ডিসেম্বর তিনি  ২৪.১২ সেকেন্ডে মেগামিনক্স মিলিয়ে বিশ্ব রেকর্ড গড়েন।  

তথ্যসূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর