বাঙালি ছাড়াও বাংলা ভাষায় কথা বলে যারা

, ফিচার

প্রমা কোয়েল, ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-21 17:56:52

বাংলা ও বাঙালির ইতিহাসের সুবর্ণক্ষণ আজ। ২১ ফেব্রুয়ারি বাঙালির 'জাতীয় শহীদ দিবস 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' হিসেবে স্বীকৃতি পেয়েছে বিশ্বে। একদিকে, যেমন এই দিন আমাদের জয়ের প্রতীক, অপরদিকে স্মরণ করিয়ে দেয়, ভাই হারানোর বেদনা! তবে স্বস্তি এই যে, বাঙালি সন্তানদের বুকের রক্ত বৃথা যায়নি। তাদের সম্মান আজ বিশ্বব্যাপী!

২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলনের সঙ্গে সঙ্গে গড়ে উঠেছে বাংলার ইতিহাস। কথা বলার ভাষা যে, ব্যক্তিজীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে কতটা গুরুত্বপূর্ণ, তার মর্মার্থ অনুধাবন করে আজকের দিনে বিশ্বের সব মানুষ তাদের মাতৃভাষার প্রতি সম্মান প্রদর্শন করেন। দিন দিন বাংলা ভাষার প্রচার বেড়েই চলেছে। পশ্চিমা দেশগুলোতে অন্যান্য বিদেশি ভাষার সঙ্গে বাংলা নিয়েও পড়াশোনা করছেন শিক্ষার্থীরা।   

ছোটবেলায় মায়ের কাছে শেখা প্রথম বুলি হিসেবে মুখে ফুটে ওঠে মাতৃভাষা। প্রথম সেই স্মৃতির সঙ্গে জড়িত কত আবেগ, কত ভালোবাসা! আধো আধো ভাষায় প্রথম কথা বলার যে স্মৃতি, তা বড়ই আবেগের! মানুষ মনের ভাব প্রকাশ করে কথোপকথনের মাধ্যমে। বিভিন্ন দেশের মানুষ ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলেন। নিজের মায়ের থেকে আয়ত্ত করা ভাষার মতো স্বাচ্ছন্দ্য অন্য কোনো ভাষায় পাওয়া যায় না।

বাংলাদেশের বেশির ভাগ মানুষই বাংলা ভাষায় কথা বলেন। এছাড়া দেশে রয়েছে ৪৫টি নৃ-ক্ষুদ্র জাতিসত্তার মানুষ। তারা নিজেদের মাতৃভাষা ছাড়াও বাংলা ভাষায় কথা বলেন। এ ছাড়া বাংলাদেশ সংলগ্ন ভারতের অন্যান্য রাজ্যেও বাংলা বা একই গোত্রীয় ভাষায় কথা বলেন অনেকেই। শুধু তাই নয়, ত্রিপুরা, আসাম, আন্দামান-নিকোবর  দ্বীপপুঞ্জ, ঝাড়খণ্ড, বিহার, মেঘালয়, মিজোরাম, উড়িষ্যার মতো রাজ্যগুলোতেও অনেকেই বাংলা ভাষায় কথা বলেন।

 

যেমন, আসাম রাজ্যের দক্ষিণাংশেও বাংলায় কথা বলার প্রবণতা দেখা যায়। ভারতীয় কয়েকটি দ্বীপে, কেন্দ্রশাসিত অঞ্চলের অধিকাংশ অধিবাসী বাংলা ভাষায় কথা বলে থাকেন। এর মধ্যে অন্যতম আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ।

উড়য়া এবং অসমিয়া ভাষা সরাসরি বাংলা ভাষা না হলেও এসব ভাষাকে ভগিনী বা বোন বিবেচনা করা হয়। কারণ, এই সব ভাষা একই উৎস, ইন্দো-ইউরোপ থেকে এসেছে। সময়ের বিবর্তনে প্রথমে উড়িয়া এবং পরে অসমিয়া বাংলা থেকে আলাদা হয়ে যায়। তবে এখনো এদের মধ্যে পর্যাপ্ত সাদৃশ্য লক্ষ করা যায়।

এই সব ভাষাভাষীর লোক অনায়াসে বাঙালিদের সাথে কথোপকথন করতে পারেন। কোনো পক্ষেরই অন্য পক্ষের মন্তব্য বুঝতে বিশেষ অসুবিধা হয় না। এই জন্যই মানুষ বিশ্বাস করেন, বাংলা সাহিত্যের সবচেয়ে পুরনো নিদর্শন ‘চর্যাপদ’-এর ভাষা থেকে অন্যান্য ভাষার সূত্রপাত হয়েছে। অসমিয়া এবং উড়িয়া ভাষা সাহিত্যের উৎস হিসেবে বিবেচনা করা হয় 'চর্যাপদ'কে। 

তবে বাংলায় কথা বলা মানুষ শুধু এখানেই সীমাবদ্ধ নয়, বিশ্বব্যাপী বিভিন্ন সূত্রে বাঙালি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বাংলা ভাষারও বিস্তার বেড়েছে। বিশ্ববাসী জেনেছে বাংলা ভাষা এবং এর ইতিহাস। অনেকেই এ ভাষার প্রতি মুগ্ধ হয়ে আকৃষ্ট হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে হরহামেশাই দেখা যায়, অবাঙালিদের বাংলা দক্ষতা।

বিশ্বের প্রতিটি দেশেই নিজের ভাষার প্রতি শ্রদ্ধা প্রকাশ করে আজকের দিনে। তবে এশিয়ার বাইরেও একটি দেশে বিশেষ করে বাংলা ভাষার প্রতি অশেষ শ্রদ্ধার নিদর্শন মেলে। অনেকেই হয়ত জানেন না, সূদূর পশ্চিম আফ্রিকার এক দেশের মানুষও বাংলাকে ভালোবাসেন।

সিয়েরা লিওনে অনেক মানুষ বাংলা ভাষায় কথা বলেন। দূরত্ব মাপতে গেলে অঙ্কের হিসাবে বাংলাদেশ থেকে ১৫ হাজার কিলোমিটার দূরে তাদের বসবাস। তবে সম্মানের সীমানা পরিমাপ করতে গেলে দেখা যায়, কোনো দূরত্বই দূরত্ব নয়! আফ্রিকার দেশ সিয়েরা লিওন ভাষার দিক থেকে বাঙালিদের অনেক কাছের। একই ভাষায় কথা বলায় একে অপরের প্রতি ভাতৃত্ববোধ জাগ্রত হয়।

এর ইতিহাস বাঙালি হিসেবে আমাদের জন্য গর্বের! ১৯৯১ সাল থেকে ২০০২ অবধি দরিদ্র এই দেশে গৃহযুদ্ধ চলছিল। তাদের সেই করুণ সময়ে জাতিসংঘ থেকে শান্তিবাহিনী পাঠানো হয়। তাদের মধ্যে সিংহভাগই ছিলেন বাঙালি। নিজেদের জীবন বাজি রেখে বাঙালি সৈন্যদের প্রাণপণ চেষ্টায় সামলে ওঠে সিয়েরা লিওন। একই সঙ্গে বাংলা ভাষার ইতিহাস সম্পর্কে অবগত হয় সে দেশের সাধারণ জনগণ। সেই থেকেই তাদের মুখেও ফুটে ওঠে বাংলা বুলি।

ভিন্ন সংস্কৃতি, ভিন্ন ভাষার হওয়া সত্ত্বেও বাংলাকে আপন করে নিয়েছে, এই দেশের জনগণ। ভাষা তাদের কণ্ঠে ফুটে ওঠে মধুর ধ্বনির, ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো, একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি?’     

এ সম্পর্কিত আরও খবর