ইতিহাসের পাতায় আজ ২৬ ফেব্রুয়ারি

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-26 13:14:48

সময় বয়ে চলে নদীর মতো। সময়ের সাথে সাথে মানুষও এগিয়ে চলে। শুধু পরে রয় অতীতের স্মৃতি। ইতিহাসের পাতায় তা নিজের অবস্থান ধরে রাখে। প্রতিবছর তারিখগুলো ফিরে আসে। তখন যত্নে জমে থাকা সেই ইতিহাসের গল্পগুলো মাথাচাড়া দিয়ে জেগে ওঠে। আজ ২৬ ফেব্রুয়ারি। আজকের দিনে ইতিহাসে কি ঘটেছিল, জেনে নেওয়া যাক!

নিউ ইয়র্কে বোমা হামলা

১৯৯৩ সালে নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বোমা হামলা হয়েছিল। সন্দেহভাজন একটি গাড়ি বিল্ডিংয়ের নিচে পার্ক করা হয়েছিল, সেটির ফলেই বিস্ফোরণটি ঘটে। সেই দুর্ঘটনায় অনেকে আহত হওয়ার পাশাপাশি ৫ জন নিহত হন।  

অগ্নিকাণ্ডে ২১ জনের মৃত্যু

ইংল্যান্ডের শ্রপশায়ারের একটি হাসপাতালে ভয়ংকর অগ্নিকাণ্ড ঘটে। ১৯৬৮ সালে শেল্টন মানসিক হাসপাতালে ২১ জন নারী আগুনে পুড়ে মারা যান এবং আরওে ১৪ জন আহত হন। ফেলে দেওয়া সিগারেটের টুকরা থেকে আগুন লেগেছিল-এমনটাই ধারণা করা হয়েছিল। দমকল বাহিনীর ১০ মিনিট দেরী করে আসাকেও, অনেকে এতগুলো প্রাণ যাওয়ার কারণ হিসেবে বিবেচনা করেন।  

নেপোলিয়ন বোনাপার্ট এবং তার সমর্থক

১৮১৫ সালে নেপোলিয়ন  বোনাপার্ট এবং তার সমর্থকরা ফ্রান্সকে পুনরায় দখল করার উদ্দেশ্যে রওনা করেন।  আজকের তারিখে ১০০ দিনের সফরের জন্য তারা এলবা থেকে প্রস্থান করেন।

কুয়েতে মৃত্যুর মহাসড়ক

কুয়েত থেকে ফেরার সময় ইরাকের সেনাবাহিনী ১৯৯১ সালে মৃত্যুর মহাসড়ক প্রতিষ্ঠা করে। কোয়ালিশনে বিমান থেকে বোমা হামলা করা হয়েছিল, যেখানে শত শত মানুষ প্রাণ হারায়।

মার্কিন সদস্যদের লিবানন প্রস্থান 

শান্তিরক্ষা বাহিনী হিসাবে লিবাননের রাজধানী বৈরুতে মার্কিন সেনাসদস্যদের পাঠানো হয়েছিল। ১৯৮৪ সালের ২৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র তাদের প্রায় সকল সৈনিককে প্রত্যাহার করে নেয়।       

ক্যালেন্ডারে বদলে তারিখ ঘুরে ফিরে এলেও ফিরে আসে না সালটি। তাই, সময়ের সাথে সাথে অতীত এককসময় ইতিহাসের রূপ নেয়।। আর সেই তারিখগুলোতে ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনাগুলোর স্মৃতিচারণ করা হয়।  

এ সম্পর্কিত আরও খবর