ইতিহাসের পাতায় আজ ২৮ ফেব্রুয়ারি

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-28 11:25:19

বছর ঘুরে বার বার ফিরে আসে একই তারিখ। প্রতিবছর সেই তিথিতে মানুষ স্মরণ করে পূর্ববর্তী দিনগুলো। সেই সাথেই ঘুরে ঘুরে আসে প্রতিদিনের ঐতিহাসিক ঘটনাও।  আজ ২৮ ফেব্রুয়ারি, ২০২৪। জেনে নেওয়া যাক, আজকের দিনে ঘটে যাওয়া সব ঘটনা। 

প্রয়াত সুইডেন প্রেসিডেন্ট ওলোফ পালমে

১৯৮৬ সালে সুইডেনের প্রধান মন্ত্রী ওলোফ পালমের উপর গুলি বর্ষণ করানো হয়, যে ঘটনায় তিনি  মৃত্যুবরণ করেন এবং তার স্ত্রী লিসবেথ পালমে আহত হন। সেন্ট্রাল স্টকহোমের রাস্তায় এই দুর্ঘটনা ঘটে। স্ত্রীর সাথে রাতে সিনেমা দেখতে যাওয়ার সময় তার পেটে পরপর দু’টো এবং তার স্ত্রীকে পেছন থেকে গুলি করা হয়। ওলোফ দেহরক্ষী রাখতে পছন্দ করতেন না। ট্যাক্সি ড্রইভারের এলার্ম বাজানো এবং দু’জন তরুণীর সাহায্য করার সত্ত্বেও তাকে বাঁচানা যায়নি।

রেল দুর্ঘটনায় ১০ জনের অধিক মৃত্যু

আজকের তারিখে ২০০১ সালে উত্তর ইয়র্কশায়ারের ইস্ট কোস্ট মেইনলাইনে সেলবি রেলদুর্ঘটনায় কমপক্ষে ১০ জন নিহত হন। ১৩ জনের বেশি মানুষ মৃত্যুঝুঁকিতে ছিল এবং ৭০ জনের বেশি মানুষ আহত হন। একটি গাড়ির সাথে সংঘর্ষে গতিশীল রেলটি স্থানচ্যুত হয়।

কুয়েতের সাথে ইরানের যুদ্ধবিরতি

কুয়েতের বিরুদ্ধে দীর্ঘ যুদ্ধের পর ইরান অবশেষে জাতিসংঘের ১২ টি প্রস্তাব গ্রহণ করে নেয়। সেইজন্য মার্কিন প্রেসিডেন্ট  জর্জ বুশ ওয়াশিংটনে যুদ্ধবিরতি ঘোষণা করেন। ১৯৯১ সালের ২৮ ফেব্রুয়ারি জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে কুয়েতকে মুক্ত ঘোষণা করেন।

নিরাপত্তা সমালোচনার জের ধরে জন টেলরের পদত্যাগ

চলতি শতকের শুরুতে বিট্রেনের পারমাণবিক কোম্পানি ব্রিটিশ নিউক্লিয়ার ফুয়েলস(বিএনএফএল) এর প্রধান পদত্যাগ করেন। তৎকালীন চিফ জন টেলর মূলত নিরাপত্তা কেলেঙ্কারি এবং সমালোচনার কারণে এই সিদ্ধান্ত নেন। ৪বছর চাকরি করার পর ২০০০ সালে তিনি বিএনএফএল ত্যাগ করেন।      

 

এ সম্পর্কিত আরও খবর