কীভাবে শুরু হলো লিপ ইয়ার?

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-29 08:08:49

ইংরেজি বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে সাধারণত ২৮ দিন গণনা করা হয়। তবে প্রতি ৪ বছর অন্তর আসে লিপ ইয়ার বা অধিবর্ষ। যেসব বছরের ফেব্রুয়ারি মাসে ২৯ দিন আসে, সেসব বছরকেই লিপ ইয়ার হিসেবে পালন করা হয়। অন্য কোনো মাসে না হয়ে, ফেব্রুয়ারি মাসেই এই অতিরিক্ত ১ দিন যোগ করে ২৯ দিন ধরা হয়। তবে এর কারণ কী? আর কিভাবেই বা শুরু হলো লিপ ইয়ার পালন করা? এর পেছনে রয়েছে কিছু প্রাচীন ইতিহাস এবং বেশ কিছু উপাখ্যান। এর পেছনে ব্যবহৃত গণিত এবং দিনের হিসাব আপনাকে অবাক করে দেবে। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব পেকনোলজির জেট প্রোপালশন ল্যাবরেটরি থেকে এর সঠিক হিসাব প্রকাশ করেছে।

পৃথিবী সূর্যকে একবার প্রদক্ষিণ করে আসলে ১ সৌরবছর পূরণ হয়। সাধারণত একেই আমরা ১ বছর হিসেব করে থাকি। প্রাথমিক বিদ্যালয়ে থাকতেই আমরা এই তথ্য মুখস্ত করে নিই। খুব সহজ এই হিসাব, ৩৬৫ দিনে এক বছর। তবে, আসলেই  কি তাই?

আসলে বছরের হিসাব এতটাও সহজ নয়! দিনপঞ্জিকা এখন সবার ঘরে ঘরে থাকলেও, এই দিনপঞ্জিকা বানাতে বেশ কাঠ-খর পোড়াতে হয়েছিল। মূলত ৩৬৫ দিনে নয়, ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে এক বছর হয়। অর্থাৎ, প্রতিবছরে প্রায় ৬ ঘণ্টা বাড়তি থেকে যায়। এই সময়কে হিসেবের খাতা থেকে একেবারে বাদ দিলে, ৪০ বছরে ১০ দিনের হিসেবে গরমিল দেখা যায়।

তাই এই দিনের হিসাব মেলাতে ৪ বছর পরপর একদিন অতিরিক্ত গণনা করা শুরু করা হয়। ১ দিন অতিরিক্ত গণনা করে বছর হিসাব করার কারণে, সেই বছরগুলোকে অধিবর্ষ বা লিপ ইয়ার বলা হয়। খ্রিষ্টপূর্ব ৪৫ সালে রোমান শাসক জুলিয়াস সিজার প্রথমবার সফলভাবে অধিবর্ষ গণনা করে দিনপঞ্জিকা তৈরি করেছিলেন; যা জুলিয়ান ক্যালেন্ডার নামে পরিচিত।

আগে মানুষ লুনিসোলার ক্যালেন্ডার ব্যবহার করতো। ব্রোঞ্জ যুগে তৈরি করা সেই ক্যালেন্ডার সূর্য এবং চাঁদের অবস্থানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। সেই দিনপঞ্জিকা মতে রোমানীয়রা বছরে ৩৬৫ দিন হিসাব করতো। রাজা জুলিয়ান একজন নভোচারীর সাহায্য নিয়ে হিসাব করে দেখেন ৩৬৫ দিনে বছরের হিসেব সম্পূর্ণ সঠিক নয়। মূলত ৩৬৫ দশমিক ২৫ দিনে সূর্যকে প্রদক্ষিণ করে পৃথিবী। তাই জুলিয়াস লিপ ইয়ার ধরে ক্যালেন্ডার তৈরি করেন।    

জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী প্রতি শতককে লিপ ইয়ার ধরে ৪ বছর পর পর লিপ ইয়ার পালন করা হতো। তবে এতে কিছুটা ত্রুটি ছিল। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী লিপ ইয়ার পালন করার ফলে ৪০০ বছরে ৩ দিন অতিরিক্ত গণনা হচ্ছিল।

কারণ, জুলিয়াস ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড নয়, পুরো ৬ ঘণ্টা ধরে ক্যালেন্ডার তৈরি করেছিলেন। বছরে ৩৬৫.২৫ দিন ধরলে প্রতি অধিবর্ষে ১১ মিনিট ১৩ সেকেন্ড অতিরিক্ত হিসেবে যুক্ত হয়। সঠিক হিসাব অনুযায়ী ৩৬৫ দশমিক ২৪২২ দিনে একবছর হয়।  

এই সমস্যার সমাধান করেন পোপ গ্রেগরি ৮ম। তিনি খুব সহজ অঙ্ক হিসাব করে এক নতুন ক্যালেন্ডার তৈরি করেন। জুলিয়ান ক্যালেন্ডারের মতে ৩৬৫ দশমিক ২৫ দিন হিসাব করলে অধিদিবসের কারণে ১১ মিনিট ১৪ সেকেন্ড কমতে থাকে। এতে প্রতি ১২৮ বছর পর পর ক্যালেন্ডারে ১ দিনের হিসেব মিলবে না।

তাই গ্রেগরি ১৬  শতকের ২৪ ফেব্রুয়ারি প্রর্বতন করেন গ্রেগরিয়াান ক্যালেন্ডার। তিনি ৪০০ বছরের ৩ দিনের হিসাবের ওলোট-পালোট হওয়ার সমস্যা দূর করতে শতক বছরগুলোকে অধিবর্ষ পালন করা নিষিদ্ধ করে দেন। অর্থাৎ, ১০০ দিয়ে ভাগ করা যায় এমন বছর গুলোতে লিপ ইয়ার হতে পারবে না।

তবে, যেসব বছরগুলো ১০০ দিয়ে ভাগ করা যাবে, তারপর আবার ৪ দিয়ে ভাগ করা যাবে সেই বছর গুলো লিপ ইয়ার হতে পারবে। যেমন, ১৯০০ সাল ১০০ দিয়ে ভাগ করা গেলেও, ৪ দিয়ে ভাগ করা যায় না। তবে, ২০০০ সালকে ১০০ দিয়ে ভাগ করার পর যে সংখ্যা থাকে, তাকে ৪ দ্বারা ভাগ করা যায়। এভাবেই বাকি বছরগুলো ৪ বছর করে গুণে লিপ ইয়ার গণনা হতে থাকে। এই ক্যালেন্ডারই গ্রেগরিয়ান ক্যালেন্ডার নামে পরিচিত। এখনো মানুষ গ্রেগরিয়ান ক্যালেন্ডারই এত বছর ধরে অনুসরণ করে আসছেন।

এ সম্পর্কিত আরও খবর