ইতিহাসের পাতায় ২ মার্চ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-02 16:57:50

বছর পার হলে বার বার ফিরে আসে তারিখগুলো। সময়ের সাথে সাথে বর্তমান হয় অতীত, অতীত হয় ইতিহাস। মানবজাতির সেসব ইতিহাস, প্রতিবছর তার তিথিলগ্নে এসে স্মরণ করিয়ে দেয় ঐতিহাসিক ঘটনাগুলো। 

আজ ২ মার্চ ২০২৪। ইতিহাসের পাতায় আজকের তারিখে কি ঘটেছিল, জেনে নেওয়া যাক!

স্বাধীন বাংলার পতাকা

বাংলাদেশ পাকিস্তানের অধিনে থাকাকালে তাদের বৈষম্যে বিরক্ত হয় এবং স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়। তখন দেশপ্রেমিক বাংলার ছাত্রনেতারা নিজস্ব পতাকা উত্তোলন করার সিদ্ধান্ত নেন। ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে প্রথমবার উম্মোচিত হয় স্বাধীন বাংলার পতাকা।  

৯০ দশকে শ্রীলঙ্কার উপ-প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন রঞ্জন উইজেরাত্নে 

শ্রীলঙ্কায় ১৯৯১ সালে তামিল টাইগাররা রাজধানী কলম্বোতে উপ-প্রতিরক্ষা মন্ত্রী রঞ্জন উইজেরাত্নেকে হত্যার উদ্দেশ্যে তার গাড়িবহরে বোমা হামলা চালায়। নিজ কার্যালয়ে যাওয়ার সময় রিমোট নিয়ন্ত্রিত সেই বোমায় নিহত হন ৫৯ বছর বয়সী রঞ্জনসহ আরও ১৯ জন।

রোডেশিয়ার প্রেসিডেন্ট ইয়ান স্মিথ

৮০ বছরের সম্পর্ক ছিন্ন করে ব্রিটেন রাজতন্ত্র থেকে রোডেশিয়াকে সম্পূর্ণ পৃথক করে ফেলেন ইয়ান স্মিথ। ১৯৭০ সালে রোডেশিয়াকে প্রজাতন্ত্র ঘোষণা করেন তিনি। বক্তব্যে তিনি আরও বলেন, ‘ব্রিটেনের থেকে রোডেশিয়া স্বাধীনতা চায়নি। বরং তাদের উপর তা চাপিয়ে দেওয়া হয়।

বিশ্বের ত্রুটিমুক্ত সবচেয়ে গতিশীল বিমান কনকর্ম প্রথম আকাশে উড়েছিল। ১৯৬৯ সালের ২ মার্চ সুপারসনিক সেই বিমানটি প্রথমবার চালিয়ে পরীক্ষা করা হয়, যা ২৭ মিনিট শূন্যে ভেসেছিল। অ্যাংলো-ফরাসি নির্মিত এই বিমানের গতি শব্দের গতির প্রায় দ্বিগুণ। মানে প্রতি ঘণ্টায় গতি ছিলো ২১৮০ কিলোমিটার।

নেপোলিয়ান বোনাপোর্টকে ১৭৯৬ সালে ইতালিতে থাকা ফরাসি সেনাবাহিনীর কমান্ড-ইন-চিফ হিসেবে ঘোষণা করা হয়।

ফ্রান্স থেকে নিজেদের স্বাধীন ঘোষণা করে মরোক্কো

প্যারিসে সাক্ষর করা শান্তিচুক্তি অমান্য করে মরক্কো ফ্রান্স থেকে নিজেদের স্বাধীন ঘোষণা করে ২ মার্চ ১৯৫৬।

দিন যায়, বছর গত হয়। তবে তারিখগুলো বার বার আসে, তার  ঐতিহাসিক ঘটনাগুলো স্মরণ করাতে। 

এ সম্পর্কিত আরও খবর