খ্রিস্টের পুনরুত্থানের উৎসব ইস্টার সানডে

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-31 15:53:00

খ্রিস্টান ধর্মালম্বীদের পথপ্রদর্শক ছিলেন যিশু খ্রিষ্ট। নিজের সমগ্র জীবন নানারকম চড়াই উতরাই পাড় করেছেন যিশু। বার বার দিতে হয়েছে নানারকম পরীক্ষা। তার জীবনেরই এক বিশেষ অংশ হলো ইস্টারসানডে। এই দিনেই তিনি মানুষের মধ্যে পুনরায় ফিরে এসেছিলেন। মৃত্যুকে টেক্কা দিয়ে মহাপুরুষ যিশু তার মাহাত্ম্য প্রমাণ করেন।  

ইহুদীরা ছিলেন খ্রিস্টান ধর্মে বিশ্বাসীদের কট্টর বিরোধী। তাদের শাসন ব্যবস্থা ছিল কুসংষ্কারে পরিপূর্ণ। প্রায় ২ হাজার বছর আগে তাদের বিরোধিতা করে যিশু খ্রিস্ট, খ্রিস্টান ধর্ম প্রচার শুরু করেন। তাই বিপথগামী ইহুদী ধর্মাবলম্বীরা গুড ফ্রাইডে তে যিশুকে হত্যা করে। ক্রশবিদ্ধ করে তার প্রাণ কেড়ে নেওয়া হয়। ৩ দিন পর যিশুর পুনরুত্থাপন ঘটে। এই ঘটনা ঘটেছিল রবিবার। সেই থেকে গুড ফ্রাইডে’র পরের রবিবার পালন করা হয় ইস্টার সানডে হিসেবে।

খ্রিস্টানদের জন্য তাই এই দিনটি অন্যতম বিশেষ দিন। পরিবার, আত্মীয় এবং বন্ধুদের নিয়ে ইস্টার সানডে পালন করেন তারা। বড়দিনের মতো প্রতিবছর নির্দিষ্ট দিনে ইস্টার সানডে পালিত হয় না। প্রতি বছর ২১ মার্চের পরের পূর্ণিমার পর প্রথম যে রবিবার আসে, তাকেই ইস্টার সানডে মানা হয়।

এই দিনে চার্চে গিয়ে গডের কাছে প্রার্থনা করেন খ্রিষ্টরা। এছাড়া বয়সে ছোটদেরকে ইস্টার এগ দেওয়ারও নিয়ম রয়েছে। বিশ্বাস করা হয় ইস্টার বানি এই উপহার দেয়। এই দিনে জীবনকে সুন্দর করে সাজিয়ে ন্যায় এবং সত্যের জন্য উৎসর্গ করার প্রতিজ্ঞা করে খ্রিষ্টধর্মীরা। সুন্দর সাজসজ্জ্বা এবং নানারকম খাবারের বয্বস্থা করা হয়। এরকম বিভিন্ন আয়োজনের মাধ্যমে এই উৎসবে মেতে ওঠেন  খ্রিস্টানরা।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস 

এ সম্পর্কিত আরও খবর