ইতিহাসে ৩ এপ্রিল: ২য় বিশ্ব যুদ্ধের বিধ্বংস পুর্নগঠনে পদক্ষেপ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-03 12:35:14

সময় কারো হাতে বন্দী থাকে না। ক্যালেন্ডারের সাথে পাল্লা দিয়ে এগোতে থাকে বছর। তার সাথেই ইতিহাসে পাতা যুক্ত হতে থাকে। স্মরণীয় ঘটনাগুলো ইতিহাসে অক্ষুণ্ণ হয়ে থেকে যায়। 

আজ ৩ এপ্রিল, ২০২৪। চোখ বুলালে দেখা যায়, আজকের তারিখে অতীতে অনেক ঘটনা ঘটে গেছে। ইতিহাসের পাতায় লেখা সেই ঘটনাগুলো জেনে নেওয়া যাক!

১৯৪৮ সালে মার্কিন প্রেসিডেন্ট হ্যারি  ট্রুম্যান মার্শাল প্ল্যানে সাক্ষর করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ‍বিধ্বস্ত হয়ে যাওয়া পশ্চিম ইউরোপের ১৬টি দেশে পুনরায় গঠন এবং সংস্করণের জন্য এই চুক্তি করা হয়েছিল। দেশগুলোতে প্রথম ধাপে ৫ বিলিয়ন ইউএস ডলার সম পরিমাণে সাহায্য প্রদানও করেন ট্রুম্যান।

যুক্তরাজ্যে ১৯৯৬ সালে বোমা বিস্ফোরনের সন্দেহে কুখ্যাত আনবোম্বার নামে একজনকে গ্রেফতার করা হয়। ৩ জনের মৃত্যু এবং ২৩ জনের পঙ্গু হওয়ারও কারণ হিসেবে দায়ী করে থিওডোর ক্যাজিনস্কিকে হেফাজতে নেয় পুলিশ।  যদিও আদালতে তিনি এই অপরাধের কথা অস্বীকার করেন এবং রাজনৈতিক ষড়যন্ত্র বলে আখ্যা দেন। পরবর্তীতে তার যাবজ্জীবন  কারাদণ্ড দেওয়া হয়।

১৯৫৪ সালে  ১০০ তম নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় হেনলিতে। ক্যামব্রিজ এবং অক্সফোর্ডের মধ্যে হওয়া প্রতিযোগিতায় পাড় করতে হতো ৪ মাইল পথ। সে বছর বিজয়ী হয়েছিল অক্সফোর্ড দল।     

 

এ সম্পর্কিত আরও খবর