চট্টগ্রামের আলোকিত এক স্কুল

বিবিধ, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-01 03:34:49

শহরের প্রাণকেন্দ্র চকবাজারের প্যারেড ময়দান। ময়দানের পূর্ব পাশের একটি স্কুল সবার মনোযোগ আকর্ষণ করে। নাম পেরেন্টস কেয়ার স্কুল এন্ড কলেজ।

এলাকাটি চট্টগ্রামের স্কুল-কলেজ পাড়া নামে পরিচিত। পাশেই ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজ, মুহসীন কলেজ, কাজেম আলী স্কুল, গুলেজার বেগম স্কুল সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

'এতো বিখ্যাত স্কুলের মাঝখানে আপনারা কি বিশেষ বৈশিষ্ট্যের কারণে সবার মনোযোগ আকর্ষণ করেছেন?' জানতে চাইলে প্রতিষ্ঠানের চেয়ারম্যান বিশিষ্ট হোমিও চিকিৎসক অধ্যক্ষ ডা. এম. এ. করিম বলেন, 'আশেপাশের বিখ্যাত স্কুলে শহরের সেরা ছাত্র-ছাত্রীরা বিভিন্ন এলাকা থেকে আসে। চকবাজার, চন্দনপুরার স্থানীয়রা এসব স্কুলে চান্স পায় না। আমরা এলাকার নিম্ন ও মধ্যবিত্ত শিক্ষার্থীদের সুযোগ দিই। বিশেষ নজর দিয়ে তাদের গড়ে তুলি।'

অধ্যক্ষ ডা. আবদুল করিম বলেন, 'ভালো ছাত্র এবং সংস্কৃতি ও নৈতিকতায় উন্নত মানুষ তৈরি আমাদের লক্ষ্য। ফলে আমাদের প্রতিষ্ঠান ও শিক্ষার্থীরা সবার মনোযোগ আকর্ষণ করেছে। ফলাফল ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে চট্টগ্রাম মহানগরের উল্লেখযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।'

পেরেন্টস কেয়ার স্কুল এন্ড কলেজ পরিচালিত হয় একটি অলাভজনক ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে। শহরের দানশীল ও শিক্ষানুরাগী কিছু মানুষের মহৎ উদ্যোগে প্রতিষ্ঠিত পেরেন্টস কেয়ার স্কুল এন্ড কলেজের বেতন তুলনামূলক কম। বিভিন্ন ধরনের বৃত্তি ও প্রণোদনার ব্যবস্থা রয়েছে শিক্ষার্থীদের জন্য। পড়াশোনার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রমে বিশেষ গুরুত্বারোপ করা হয়। চিকিৎসকের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও পরিচ্ছন্নার বিষয়ে কড়া নজর রাখা হয়।

পেরেন্টস কেয়ার স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল মো. নূরুল ইসলাম বলেন, 'আমরা নোট ও গাইড বই সম্পূর্ণভাবে উচ্ছেদ করেছি। নিয়মিত একাধিক পরীক্ষা ও বিশেষ উদ্যোগে পড়াশোনার সকল কিছু স্কুলেই সম্পন্ন করা হয়। শিক্ষকদের নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে নিয়মিত মনিটরিং ও তৎপরতা চালানো হয়। অভিভাবকদের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগের ফলে শিক্ষা কার্যক্রমে গতিশীলতা বজায় রাখা হয়।'

পেরেন্টস কেয়ার স্কুল এন্ড কলেজের অন্যতম বৈশিষ্ট্য হলো মটিভেশনের মাধ্যমে অমনোযোগী ও দুর্বল শিক্ষার্থীর মানোন্নয়ন করা। কোনো ধরনের শারীরিক বা মানসিক শাস্তির বিধান করা সকলের জন্য সম্পূর্ণ নিষিদ্ধ।

পড়াশোনা, চরিত্র গঠন, ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে চট্টগ্রামের শিক্ষাঙ্গনে বিশিষ্ট অবস্থানের দিকে দ্রুত এগিয়ে চলেছে পেরেন্টস কেয়ার স্কুল এন্ড কলেজ।

এ সম্পর্কিত আরও খবর