নেতাজী

বিবিধ, ফিচার

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 13:44:28

ভারতের স্বাধীনতা সংগ্রামের এক কিংবদন্তি নেতা ছিলেন নেতাজী সুভাষচন্দ্র বসু। ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি ওডিশার কটক শহরে জন্মগ্রহণ করেন ভারতের এই স্বাধীনতা সংগ্রামীর।

সুভাষচন্দ্র বসুর অন্যতম উক্তি ছিলো ‘তোমারা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দিবো।’ তিনি পরপর দুইবার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। কিন্তু মহাত্মা গান্ধীর সঙ্গে আদর্শগত সংঘাত এবং কংগ্রেসের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতির প্রকাশ্য সমালোচনা করায় তাঁকে পদত্যাগ করতে হয়।

সুভাষচন্দ্র বসু ফরওয়ার্ড ব্লক নামক একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করে। ব্রিটিশ শাসন থেকে ভারতের পূর্ণ স্বাধীনতার দাবি জানাতে থাকেন নেতাজী। ব্রিটিশ কর্তৃপক্ষ তাঁকে এগারোবার কারারুদ্ধ করেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনালগ্নে তিনি লুকিয়ে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি ও জাপান ভ্রমণ করেন ভারতে ব্রিটিশদের আক্রমণ করার জন্য সহযোগিতা লাভের উদ্দেশ্যে। জাপানিদের সহযোগিতায় তিনি আজাদ হিন্দ ফৌজ পুনর্গঠন করেন এবং পরে তার নেতৃত্ব দেন।

রবীন্দ্রনাথ ঠাকুর সুভাষচন্দ্রকে 'দেশনায়ক' আখ্যা দিয়ে ‘তাসের দেশ’ নৃত্যনাট্যটি তাঁকে উৎসর্গ করেন। ধারণা করা হয় ১৯৪৫ সালের ১৮ অগস্ট তাইওয়ানে একটি বিমান দুর্ঘটনায় সুভাষচন্দ্র বসুর মৃত্যু হয়। তবে নেতাজীর বিমান দুর্ঘটনার বিষয়টি নিয়ে আজও রয়ে গেছে নানা প্রশ্ন।

 

 

এ সম্পর্কিত আরও খবর