বাংলাদেশে হামলার পরিকল্পনা, অস্ট্রেলিয়ায় আইএস জঙ্গির ৫ বছরের দণ্ড

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:13:28

অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে জঙ্গি হামলার পরিকল্পনা নিয়ে আসার সময় আটক প্রবাসী এক বাংলাদেশিকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

সোমবার (১১ অক্টোবর) অস্ট্রেলীয় সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, নওরোজ রায়েদ আমিন নামে ৩০ বছর বয়সী ওই যুবককে সাড়ে ৫ বছরের বেশি সময় আগে সিডনি বিমানবন্দর থেকে ক্যামোফ্লেজ পোশাক, ট্যাকটিকাল বুট ও বোমা বানানোর নির্দেশনামূলক বইসহ আটক করা হয়।

খবরে আরও বলা হয়েছে, ২০১৫ সালের মে থেকে ফেব্রুয়ারি ২০১৬ সালের মধ্যে ৩০ বছর বয়সী নওরোজ সামাজিক যোগাযোগমাধ্যমে এক ব্যক্তির সঙ্গে কথোপকথনে আইএস সমর্থনের কথা জানান। এবং সেখানে বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন তারা।

আমিন ২০১৫ সালের আগস্টে তার পরিচিতি বাংলাদেশির নিকট বলেছিলেন, তিনি শিগগিরই দেশে যাবেন। কারণ আমার রান্না শেখা দরকার।

২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের পথে রওয়ানাও দিয়েছিলেন নওরোজ। কিন্তু সিডনি বিমানবন্দরে আটক হন তিনি। এসময় তার লাগেজ তল্লাশি করে বেশ কয়েকটি ইউএসবি পেনড্রাইভ, তিন জোড়া ক্যামোফ্লেজ ট্রাউজার (সাধারণত সামরিক বাহিনীর সদস্যরা ব্যবহার করেন), মার্শাল আর্ট গ্লাভস, অস্ট্রেলীয় ডলার ও বাংলাদেশি টাকা পাওয়া যায়।

কাস্টমস আইনের অধীনে একটি অপরাধসহ সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার প্রস্তুতির দোষ স্বীকার করেন নওরোজ।

তিনি আদালতে বলেন, বিস্ফোরক সম্পর্কে ধারণা আছে বাংলাদেশে এমন কাউকে তিনি খুঁজছিলেন, কিন্তু অস্ট্রেলিয়াতে হামলা চালানোর কোনো পরিকল্পনা তার ছিল না।

বিচারক পিটার গার্লিং রায় ঘোষণা করতে গিয়ে বলেন, নওরোজের লক্ষ্য ছিল বাংলাদেশ সরকার। নওরোজ মনে করতেন মুসলিমদের যারা রক্ষণশীল ধারায় বিশ্বাসী, তারা বাংলাদেশে বৈষম্যের শিকার হচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর